ইন্দো-মেক্সিকান রেসিপি

চিকেন টোস্টাডা

কড়াইতে অলিভ অয়েল দিয়ে হাল্কা গরম করুন। এবার রসুন কুচি দিয়ে বাদামি করে ভেজে পেঁয়াজ দিন। পেঁয়াজ ভাজা হয়ে গেলে কাঁচালঙ্কা নাড়িয়ে নিয়ে কুচনো মাংস ঢেলে দিন কড়ায়।

Advertisement
শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০১৫ ০০:১১
Share:

উপকরণ

Advertisement

পুর বানানোর জন্য

মুরগির মাংস- ২০০ গ্রাম কুচিকুচি

Advertisement

পেঁয়াজ- এক টেবিল চামচ কুচনো

রসুন- ১ চা-চামচ মিহি কুচনো

কাঁচা লঙ্কা- দু’টি মিহি কুচনো

ধনেপাতা- পরিমাণ মতো কুচনো

নুন ও গোলমরিচ- স্বাদ মতো

অলিভ অয়েল- এক টেবিল চামচ

স্পিনাচ টর্টিয়া

আটা- পরিমাণ মতো

পালং শাক- সিদ্ধ একশো গ্রাম

নুন ও জল- পরিমাণ মতো

চাটনির জন্য

তেজপাতা-একটি

রসুন-দু’কোয়া

টমেটো-এক কাপ কুচনো

নুন ও গোলমরিচ- স্বাদ মতো

টোম্যাটো সস-এক টেবিল চামচ

প্রণালী

কড়াইতে অলিভ অয়েল দিয়ে হাল্কা গরম করুন। এবার রসুন কুচি দিয়ে বাদামি করে ভেজে পেঁয়াজ দিন। পেঁয়াজ ভাজা হয়ে গেলে কাঁচালঙ্কা নাড়িয়ে নিয়ে কুচনো মাংস ঢেলে দিন কড়ায়। এবার নুন ও গোলমরিচ দিয়ে পাঁচ মিনিট ঢেকে হাল্কা আঁচে রাখতে হবে। সবশেষে ধনেপাতা কুচি ছড়িয়ে দিয়ে নাড়িয়ে নিতে হবে। মাংসের পুর তৈরি।

স্পিনাচ টর্টিয়া বানানোর জন্য সিদ্ধ পালং পেস্ট দিয়ে পরিমাণ মতো নুন মিশিয়ে আটা মেখে নিতে হবে। লেচি করে রুটি বানিয়ে নিন। এবার রুটির মধ্যে মাংসের পুর পুরে সিলভার ফয়েল দিয়ে মুড়তে হবে যাতে ভিতরের পুর বেরিয়ে না আসে।

চাটনি বানানোর জন্য কড়ায় সামান্য অলিভ অয়েল দিন। এবার তেজপাতা ফোড়ন দিয়ে দু’কোয়া রসুন ভেজে টোম্যাটো দিয়ে দিন। মাখোমাখো হয়ে এলে সস মিশিয়ে তৈরি।

পরিবেশনের আগে টর্টিয়ার ফয়েলটি খুলে নিন। তেরচা করে মাঝ বরাবর কেটে চাটনি দিয়ে প্লেট সাজান। উপরে চিজ ছড়িয়ে সামান্য বেক করে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন