Women News

দু’মিনিটে চকোলেট কেক

সারাদিন অফিসের পরে যত ক্লান্তই লাগুক না কেন, একটা ভাল বই কিংবা রিমোট নিয়ে টিভির সামনে আমার কিছুক্ষণ বসা চাই-ই চাই। আর মাঝ রাত্তিরে প্রায়ই যে জিনিসটা মাথা চাড়া দিয়ে ওঠে, তা হল কিছু টুকটাক খাওয়ার বাসনা। আর সেই বাসনা থেকেই এক রাত্তিরে বানিয়ে ফেলেছিলাম চকোলেট কেক। সামান্য কফি মগ অথবা র‌্যামেকিম কিংবা সেরামিকের ছোট বাটি— হাতের কাছে যা পাবেন, তাতে করেই বানিয়ে ফেলা যাবে এই কেক।

Advertisement

রূম্পা দাস

শেষ আপডেট: ১৩ অগস্ট ২০১৬ ১০:৩৭
Share:

(ছবি সৌজন্য: পৌলমী মল্লিক কুণ্ডু)

সারাদিন অফিসের পরে যত ক্লান্তই লাগুক না কেন, একটা ভাল বই কিংবা রিমোট নিয়ে টিভির সামনে আমার কিছুক্ষণ বসা চাই-ই চাই। আর মাঝ রাত্তিরে প্রায়ই যে জিনিসটা মাথা চাড়া দিয়ে ওঠে, তা হল কিছু টুকটাক খাওয়ার বাসনা। আর সেই বাসনা থেকেই এক রাত্তিরে বানিয়ে ফেলেছিলাম চকোলেট কেক। সামান্য কফি মগ অথবা র‌্যামেকিম কিংবা সেরামিকের ছোট বাটি— হাতের কাছে যা পাবেন, তাতে করেই বানিয়ে ফেলা যাবে এই কেক। কয়েকটা নামমাত্র উপকরণ, অত্যন্ত অল্প পরিমাণে ব্যবহার করে মাত্র দুই থেকে তিন মিনিটে চটজলদি বানিয়ে ফেলা যায় এই চকোলেট কেক। তার পর আর কি? আজ রাতেই অফিস ফিরে বানিয়ে নিন এই কেক, আর বসে পড়ুন টিভির পর্দার সামনে!

Advertisement

উপকরণ:

ময়দা— ১ টেবিল চামচ

Advertisement

ডিম— ১টি

গুঁড়ো চিনি— ৩ টেবিল চামচ

মাখন— ২ টেবিল চামচ

কোকো পাউডার— ১ টেবিল চামচ

চকোলেট— ২৫ গ্রাম

বেকিং পাউডার— এক চিমটে

প্রণালী:

চিনি গুঁড়িয়ে নিন। ময়দা, গুঁড়ো চিনি আর বেকিং পাউডার একসঙ্গে চেলে নিন ভাল করে। গ্যাসে একটি পাত্রে জল বসান। তার উপরে একটি বাটিতে চকোলেট নিন। ঘন ঘন নাড়তে থাকুন। এতে চকোলেট গলে যাবে। চকোলেট গলে গেলে নামিয়ে নিন। এ বার একটি বাটিতে ডিম ফেটিয়ে নিন। তার সঙ্গে একে একে ময়দা, গুঁড়ো চিনি ও বেকিং পাউডারের মিশ্রণ মেশান। তাতে মাখন, কোকো পাউডার আর চকোলেট দিয়ে ভাল করে নেড়ে নিন। একটি কফি মগে কেকের মিশ্রণ ঢালুন। মাইক্রোওভেনে কফি মাগ ঢুকিয়ে দিন। ১৮০ ডিগ্রি তাপমাত্রায় ২ থেকে ৩ মিনিট রাখুন। কেক তৈরি হয়ে সামান্য ফুলে উঠলে মানিয়ে নিন। উপর থেকে গুঁড়ো চিনি, কনফেত্তি বা জেম্‌স ছড়িয়ে পরিবেশন করুন।

(ইচ্ছে হলে গলানো চকোলেটের পরিবর্তে বাজার চলতি যে কোনও চকোলেট কিনে ছোট ছোট টুকরো করে কেকের সঙ্গে মিশিয়ে মাইক্রোওভেনে ঢুকিয়ে দিতে পারেন।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন