কাঁকড়ার তেল-ঝাল

কাঁকড়া যদি ভাল করে রান্না করা যায়, তার স্বাদ রীতিমতো গোল দিতে পারে যে কোনও রান্নাকে। কাঁকড়ার ওই শক্ত শক্ত খোলসের ভিতরে নরম, তুলতুলে স্বাদু মাংসের মেজাজই আলাদা। খেতে সামান্য ঝক্কি পোহাতে হয় ঠিকই, কিন্তু তা বলে খাদ্যরসিকেরা পিছিয়ে থাকবেন?

Advertisement

রূম্পা দাস

শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০১৬ ১৩:৩০
Share:

(ছবি সৌজন্য: পৌলমী মল্লিক কুণ্ডু)

কাঁকড়া যদি ভাল করে রান্না করা যায়, তার স্বাদ রীতিমতো গোল দিতে পারে যে কোনও রান্নাকে। কাঁকড়ার ওই শক্ত শক্ত খোলসের ভিতরে নরম, তুলতুলে স্বাদু মাংসের মেজাজই আলাদা। খেতে সামান্য ঝক্কি পোহাতে হয় ঠিকই, কিন্তু তা বলে খাদ্যরসিকেরা পিছিয়ে থাকবেন? মোটেই তা নয়। তাই আজ রাতে চটপট রেঁধেই ফেলুন কাঁকড়ার তেল-ঝাল।

Advertisement

উপকরণ:

কাঁকড়া— ৫০০ গ্রাম

Advertisement

পেঁয়াজ— ৪টি

আদা— দু’ টুকরো (২ ইঞ্চি মাপের)

রসুন— ৬-৭ কোয়া

টোম্যাটো— ৩টি

কাঁচা লঙ্কা— ৪-৫টি

শুকনো লঙ্কা— ২টি

হলুদ— আধ চা চামচ

জিরে— ১ চা চামচ

ধনে পাতা— এক মুঠো

নুন— স্বাদ মতো

চিনি— আধ চা চামচ

জোয়ান— ১ চা চামচ

তেজ পাতা— ২-৩টি

ছোট এলাচ— ৩-৪টি

দারুচিনি— এক টুকরো (২ ইঞ্চি মাপের)

লঙ্কা গুঁড়ো— ১ চা চামচ

তেল— আধ কাপ

কারি পাতা— এক মুঠো

নারকেলের দুধ— ১ কাপ

শাহী গরমমশলা গুঁড়ো— ১ চা চামচ

প্রণালী:

প্রথমে কড়াইয়ে তেল গরম করে তেজ পাতা, শুকনো লঙ্কা, এলাচ, দারুচিনি, জিরে, জোয়ান ও কারি পাতা ফোড়ন দিন। দু’টি পেঁয়াজের কুচি করে নিন। ওই তেলেই পেঁয়াজ কুচি, সামান্য আদা বাট ও রসুন বাটা দিন। মশলা কষতে থাকুন ভাল করে। মশলা থেকে তেল ছেড়ে বেরিয়ে এলে নামিয়ে ঠাণ্ডা করে নিন। এ বার মিক্সিতে ওই মশলা পিষে নিন ভাল করে। কাঁকড়া ভাল করে ধুয়ে নোড়া দিয়ে সামান্য থেঁতো করে নিন। কাঁকড়ার গায়ে অল্প নুন ও হলুদ মাখিয়ে রাখুন। এ বার অন্য একটি কড়াইয়ে তেল গরম করুন। বাকি পেঁয়াজের কুচি ভেজে বেরেস্তা করে তুলে রাখুন। ওই তেলেই এ বার চিনি দিন। টোম্যাটো কুচি দিয়ে নাড়তে থাকুন ঘন ঘন। টোম্যাটো আধ সেদ্ধ হয়ে এলে পিষে রাখা মশলা দিয়ে দিন। তার পর একে একে লঙ্কা গুঁড়ো, চেরা কাঁচা লঙ্কা, ধনে পাতা কুচি দিয়ে মশলা কষে নিন। আধ ভাঙা কাঁকড়ার টুকরোগুলো ওই মশলায় দিয়ে দিন। উপর থেকে স্বাদ মতো নুন ও নারকেলের দুধ দিয়ে নাড়ুন। গ্রেভি শুকনো লাগলে সামান্য গরম জল দিয়ে দিন। ভাল করে নেড়ে উপর থেকে পেঁয়াজরে বেরেস্তা ছড়িয়ে চাপা দিন। মিনিট দশেক পরে কাঁকড়া সেদ্ধ হয়ে এলে ঢাকা খুলে নেড়ে উপর থেকে শাহী গরমমশলা ছড়িয়ে নিন। পরিবেশন করুন গরম গরম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন