শিশুর মুখে মুখোরোচক

ফ্রেঞ্চ ফ্রাই

যত দিন দুধের শিশু, তত দিন কোনও সমস্যা নেই। কিন্তু যেই অর্ধকঠিন থেকে কঠিন খাবার খাওয়ানো শুরু হবে, অমনি যত বায়নাক্কা। এই খাবে, ওই খাবে না, খাবার বাটিটা হাতে চাই, কী খাওয়াচ্ছে দেখতে হবে, নিজের হাতে খাবো-মাখবো—আর কত ধৈর্যের পরীক্ষা দেবে মা। ছোটদেরও একই চাল-ডালের সিদ্ধ খিচুড়িতে মুখে অরুচি ধরছে। তাই শিশুদের উপযোগী স্বাস্থ্যকর কিছু রেসিপি ইরাবতী বসুর কলমে।আলুর আরও একটি পদ বলার কারণ, এটা খেতে ভালবাসে ছোটরা। আলু ভাজা আরও বেশি পছন্দ। তবে, ছোটদের বেশি ভাজাভুজি না দেওয়াই ভাল। ফ্রেঞ্চ ফ্রাই কম তেলে বানাতে চাইলে মাইক্রোওভেনে বেক করে নিতে পারেন। চৌকো আকারের আলু কেটে তেল-নুন-মশলা মাখিয়ে বেক করা খুব একটা কঠিন নয়। তবে ডুবো তেলে ভাজায় স্বাদ অনেক বেশি।

Advertisement
শেষ আপডেট: ২৯ জুন ২০১৬ ১১:১০
Share:

আলুর আরও একটি পদ বলার কারণ, এটা খেতে ভালবাসে ছোটরা। আলু ভাজা আরও বেশি পছন্দ। তবে, ছোটদের বেশি ভাজাভুজি না দেওয়াই ভাল। ফ্রেঞ্চ ফ্রাই কম তেলে বানাতে চাইলে মাইক্রোওভেনে বেক করে নিতে পারেন। চৌকো আকারের আলু কেটে তেল-নুন-মশলা মাখিয়ে বেক করা খুব একটা কঠিন নয়। তবে ডুবো তেলে ভাজায় স্বাদ অনেক বেশি। এই ভাজারও দু’তিন রকম আছে। আলুকে আঙুলের মতো আকারে কেটে ডিপ ফ্রিজে রেখে দিতে পারেন। সেই হিম-আলু গরম তেলে সরাসরি ছেড়ে মাঝারি অাঁচে সোনালি করে ভেজে তুললে বেশ মুচমুচে হয়। ছোটদের জন্য অবশ্য সিদ্ধ করে তারপর ভাজার রেসিপিটাই বেশি উপযোগী।

Advertisement

উপকরণ:

আলু: চারটে

Advertisement

নুন: স্বাদমতো

তেল: প্রয়োজন মতো

পদ্ধতি:

আলুকে মোটা মোটা করে অাঙুলের মতো লম্বা আকারে কেটে নিন। এবার একটি পাত্র আঁচে বসিয়ে জল দিন মাপমতো। একটু নুন দিয়ে আলুর টুকরো ছাড়ুন। জল ফুটে উঠলে মিনিটখানেকের মধ্যে আঁচ নিভিয়ে ঝরিয়ে নিন। মিনিট পাঁচ-ছয়েক সময় দিলে ভাল। জল ঝরে যেন একেবারে শুকনো হয়ে যায় আলুর টুকরো। নয়তো কাপড় চেপে জল শুষে নিতে হবে। এবার ফুটন্ত তেলে আলুর টুকরোগুলো একে একে ছাড়ুন। যেন একে অপরের গায়ে উঠে না পড়ে। মাঝারি অাঁচে বাদামি করে ভেজে তুলুন। টিস্যু পেপারের উপর রাখলে অতিরিক্ত তেল চলে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন