ডালে ভাতে বাঙালি

কট্টু ডাল

বাঙালির সংসারে খুব বেশি ডালের রকমফের নেই। মধ্যযুগের ‘মুগ সূপে ইক্ষুরস’, ‘মসুরি মিশ্রিত মাস’ বা ‘ভ্রষ্ট মাস মদগ সুপে’র উল্লেখটুকুই রয়ে গিয়েছে প্রাচীন সাহিত্যে। আমাদের দৌড় তিতো-ডাল, সব্জি-ডাল আর আম-ডালে শেষ। অন্য ধরনের কিছু ডাল রান্নার রেসিপি লিখলেন ইরাবতী বসু। আজ রইল কট্টু ডাল। বাঙালির সংসারে খুব বেশি ডালের রকমফের নেই। মধ্যযুগের ‘মুগ সূপে ইক্ষুরস’, ‘মসুরি মিশ্রিত মাস’ বা ‘ভ্রষ্ট মাস মদগ সুপে’র উল্লেখটুকুই রয়ে গিয়েছে প্রাচীন সাহিত্যে। আমাদের দৌড় তিতো-ডাল, সব্জি-ডাল আর আম-ডালে শেষ। অন্য ধরনের কিছু ডাল রান্নার রেসিপি লিখলেন ইরাবতী বসু। আজ রইল কট্টু ডাল।

Advertisement
শেষ আপডেট: ০৮ জুন ২০১৬ ১১:৪৪
Share:

উপকরণ

Advertisement

মুসুর ডাল: এক কাপ

হলুদ: আধ চা চামচ

Advertisement

গোটা জিরে: এক চা চামচ

হিং: এক চিমটে

লঙ্কা গুঁড়ো: এক চা চামচ

নারকেলের দুধ: এক কাপ

লেবুর রস: আধ চা চামচ

পদ্ধতি

এটা শ্রীলঙ্কার রেসিপি। মুসুর ডালটাকে নুন-হলুদ আর তিন কাপের মতো জল দিয়ে প্রেশার কুকারে দু’টো হুইসল দিন। ঠান্ডা হলে ঢাকনা খুলে ভাল করে ঘেঁটে দিন ডাল। কড়ায় তেল গরম করে জিরে ফোড়ন দিন। ফাটতে শুরু করলে হিং দিন। এবার ডাল ঢেলে দিন। লঙ্কা গুঁড়ো দিন। মাঝারি অাঁচে ডালটা ভাল করে ঘেঁটে মিনিট দু’য়েক ফোটান। নারকেলের দুধ দিয়ে ভাল করে মিশিয়ে নুন-মিষ্টি চেখে দিন। মিনিট খানেক ফুটিয়ে আঁচ বন্ধ করে লেবুর রস দিন। নারকেল আর লেবুর সুগন্ধে গরমের দুপুর জুড়িয়ে যাবে। ভাতের সঙ্গে ভাল লাগবে। রুটির সঙ্গে খেলে একটু ঘন বানাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন