Women News

মশলা ফুলকপির বড়া

শীতটা জাঁকিয়ে পড়ব পড়ব করেও পড়ছে না তেমন। কিন্তু বাজারে শীতকালীন সব্জি জাঁকিয়ে বসেছে ইতিমধ্যেই। তাই আপনাদের জন্যআজ রইল মশলা ফুলকপির বড়ার রেসিপি।

Advertisement

রূম্পা দাস

শেষ আপডেট: ২৩ নভেম্বর ২০১৬ ০৯:০৮
Share:

(ছবি সৌজন্য: পৌলমী মল্লিক কুণ্ডু)

শীতটা জাঁকিয়ে পড়ব পড়ব করেও পড়ছে না তেমন। কিন্তু বাজারে শীতকালীন সব্জি জাঁকিয়ে বসেছে ইতিমধ্যেই। তাই আপনাদের জন্যআজ রইল মশলা ফুলকপির বড়ার রেসিপি। সান্ধ্যকালীন আড্ডায় চা অথবা কফির সঙ্গে কামড় দিতে পারেন মুচমুচে মশলা মাখা ফুলকপির বড়ায়।

Advertisement

উপকরণ:

ফুলকপি— ১টি (বড়)

Advertisement

অনিয়ন পাউডার— ১ চা চামচ

গার্লিক পাউডার— আধ চা চামচ

নুন— স্বাদ মতো

মৌরি গুঁড়ো— আধ চা চামচ

হিং— এক চিমটে

ধনে পাতা— আধ মুঠো

কাঁচা লঙ্কা— ৩-৪টি

বেসন— আধ কাপ

কালো জিরে— আধ চা চামচ

বেকিং সোডা— এক চিমটে

হলুদ গুঁড়ো— এক চিমটে

চাট মশলা— ১ চা চামচ

তেল— ১ কাপ

প্রণালী:

গরম জলে সামান্য নুন দিন। তাতে ফুলকপির টুকরো দিয়ে সেদ্ধ করে নিন। সেদ্ধ ফুলকপির টুকরো তুলে জল ঝরিয়ে রাখুন। একটি বাটিতে সেদ্ধ ফুলকপি রেখে তার সঙ্গে একে একে অনিয়ন পাউডার, গার্লিক পাউডার, নুন, মৌরি গুঁড়ো, কাঁচা লঙ্কা কুচি, মিহি ধনে পাতা কুচি, চাট মশলা মিশিয়ে রাখুন। অন্য একটি বাটিতে বেসন, এক চিমটে হিং, হলুদ গুঁড়ো, কালো জিরে, বেকিং সোডা আর নুন মিশিয়ে নিন। তাতে জল দিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। কড়াইয়ে তেল গরম করুন। মশলা মাখা ফুলকপির একটি করে টুকরো নিয়ে বেসনের গোলায় ডুবিয়ে তেলে ছাড়ুন। লালচে করে বড়া ভেজে তুলে নিন। উপর থেকে চাট মশলা ছড়িয়ে চা অথবা কফির সঙ্গে পরিবেশন করুন গরম গরম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন