স্বাদে ভাল, রান্নাতেও সহজ মাশরুম ৬৫

চিকেন ৬৫ আদতে দক্ষিণ ভারতীয় রান্না। মুরগির মাংস এখনকার দিনে রীতিমতো রোজকার খাবার। তাই মাংসের পরিবর্তে এই রান্নায় ব্যবহার করা হল মাশরুম।

Advertisement

রূম্পা দাস

শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০১৬ ১৫:৫০
Share:

চিকেন ৬৫ আদতে দক্ষিণ ভারতীয় রান্না। মুরগির মাংস এখনকার দিনে রীতিমতো রোজকার খাবার। তাই মাংসের পরিবর্তে এই রান্নায় ব্যবহার করা হল মাশরুম। এমনকি, দক্ষিণ ভারতীয় ঘরানা অনুসরণ না করে নারকেল তেলের বদলে ব্যবহার করা হচ্ছে সাদা তেল, বাদ গেছে কারি পাতাও। রান্না করতে খুব বেশি সময় লাগে না। তাই আজকের চটজলদি রেসিপি মাশরুম ৬৫।

Advertisement

Advertisement

উপকরণ:

মাশরুম— ৩০০ গ্রাম

কর্ন ফ্লাওয়ার— ২ টেবিল চামচ

ময়দা— ২ টেবিল চামচ

তন্দুরি পাউডার— ২ চা-চামচ

গোলমরিচ গুঁড়ো— ১/২ চা-চামচ

রসুন— ৪ কোয়া

আদা— ২ ইঞ্চি

শুকনো লঙ্কা গুঁড়ো— ১ টেবিল চামচ

কাঁচা লঙ্কা— ২-৩টি

ধনে পাতা— দু’মুঠো

স্প্রিং অনিয়ন— এক মুঠো

নুন— স্বাদ মতো

চিনি— সামান্য

সাদা তেল— প্রয়োজন মতো

প্রণালী:

মাশরুমগুলো ভালো করে ধুয়ে চার টুকরো করে জল ঝরিয়ে রাখুন। এ বার একটি পাত্রে ময়দা, কর্ন ফ্লাওয়ার, নুন, গোলমরিচ গুঁড়ো আর জল মিশিয়ে একটি পাতলা মিশ্রণ তৈরি করুন। কড়াইয়ে সাদা তেল গরম করুন। মাশরুমের টুকরো গুলো ময়দার মিশ্রণে ডুবিয়ে ছাঁকা তেলে ভেজে নামিয়ে নিন। এর পর কড়াইয়ে সামান্য তেল গরম করুন। তাতে রসুন কুচি, আদা বাটা ফোড়ন দিন। স্প্রিং অনিয়ন, চেরা কাঁচা লঙ্কা দিয়ে নাড়াচাড়া করুন। এর পর ভাজা মাশরুম গুলো দিয়ে নিন। শুকনো লঙ্কা গুঁড়ো, অল্প চিনি দিন। সামান্য জল ঢালুন। মাশরুম গুলো মাখা মাখা হয়ে এলে তন্দুরি পাউডার ছড়িয়ে দিন। উপর থেকে ধনে পাতা ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন মাশরুম ৬৫!

(ইচ্ছে হলে মাশরুমের পরিবর্তে পনির ব্যবহার করুন। সম্পূর্ণ নিরামিষ রান্না করতে হলে, বাদ দিন রসুন। স্প্রিং অনিয়নের পরিবর্তে অবশ্যই কারি পাতা দিন।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন