পেঁয়াজ উত্তাপম

বাঙালি আর সাধারণ মাছ-ভাতে আটকে নেই। দক্ষিণ ভারতীয় হোক, কিংবা উত্তর ভারতীয়— সব খাবারই সাদরে স্থান পেয়েছে বাঙালির পাতে। আর টিফিনে ধোসা, ইডলি, উত্তাপম শুধু সুস্বাদু নয়, স্বাস্থ্যকরও বটে।

Advertisement
শেষ আপডেট: ২০ জুলাই ২০১৬ ১১:২৩
Share:

(ছবি সৌজন্য: পৌলমী মল্লিক কুণ্ডু)

বাঙালি আর সাধারণ মাছ-ভাতে আটকে নেই। দক্ষিণ ভারতীয় হোক, কিংবা উত্তর ভারতীয়— সব খাবারই সাদরে স্থান পেয়েছে বাঙালির পাতে। আর টিফিনে ধোসা, ইডলি, উত্তাপম শুধু সুস্বাদু নয়, স্বাস্থ্যকরও বটে। এখন রীতিমতো গলির বা পাড়ার মোড়ে মোড়ে পাবেন দক্ষিণ ভারতীয় খাবারের দোকান। পেঁয়াজ উত্তাপম বানানো সহজ। শুধু সামান্য আয়োজন থাকলেই বানিয়ে ফেলা যায় চটপট। আজ দেখে নিন পেঁয়াজ উত্তাপমের রেসিপি।

Advertisement

উপকরণ:

চাল— ২ কাপ

Advertisement

বিউলির ডাল— দেড় কাপ

গাজর— ১টি

টোম্যাটো— ১টি

পেঁয়াজ— ২টি

কাঁচা লঙ্কা— ৩টি

ধনে পাতা— এক মুঠো

সম্বর পাউডার— আধ চা চামচ

মাখন— ৬ টেবিল চামচ

নুন— স্বাদ মতো

গরম মশলা গুঁড়ো— আধ চা চামচ

প্রণালী:

চাল ও ডাল আলাদা আলাদা ভাবে দু’টি বাটিতে প্রায় ঘণ্টাখানেক ভিজিয়ে রাখুন। এ বার শিল অথাব মিক্সির সাহায্যে চাল ও ডাল একসঙ্গে বেটে নিন। একটি পাতলা মসলিনের কাপড় ভিজিয়ে সেই বাটির উপরে চাপা দিয়ে সারা রাত রাখুন। উত্তাপম তৈরির আগে চাল ও ডাল বাটার মিশ্রণের সঙ্গে সামান্য নুন মিশিয়ে ভাল করে ফেটিয়ে নিন। একটি কড়াইয়ে এক চামচ মাখন গরম করে তাতে পেঁয়াজ কুচি, গাজর কুচি, টোম্যাটো কুচি, কাঁচা লঙ্কা কুচি হাল্কা করে নাড়ুন। তাতে সম্বর পাউডার, গরম মশলা গুঁড়ো ও নুন মিশিয়ে এক বার নেড়ে নামিয়ে নিন। এ বার একটি চাটুতে এক চামচ মাখন গরম করুন। উত্তাপমের মিশ্রণ এক হাতা তুলে চাটুর উপরে দিন। মিনিট দুয়েক পরে উপর থেকে পেঁয়াজ-গাজরের পুর ছড়িয়ে দিন। খুন্তির সাহায্যে হাল্কা করে প্রথমে উত্তাপমের ধারগুলো তুলে নিন। উপরে আরও এক চামচ মাখন দিয়ে উত্তাপমের দু’পাশ লালচে করে সেঁকে নিন। ঝাল ঝাল চাটনি বা সম্বরের সঙ্গে গরম গরম পরিবেশন করুন পেঁয়াজ উত্তাপম।

(ইচ্ছে হলে একটি বাটিতে মাখন গরম করে কারি পাতা ও সরষে ফোড়ন দিয়ে তা উত্তাপমের উপরে ছড়িয়ে দিতে পারেন।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন