পিশ প্যাশ

ছোটবেলায় জ্বর থেকে সদ্য সেরে উঠলে মা অভিনব একটা রান্না করে দিতেন। মুখে স্বাদ থাকত না তেমন। কিন্তু খেতে ছিল অপূর্ব। রান্নাটার নাম পিশ প্যাশ। ছোট ছোট করে কাটা সবজি দিয়ে বানানো মাখন-ভাত। ভাতটা বেশ নরমই হতো।

Advertisement

রূম্পা দাস

শেষ আপডেট: ০১ মার্চ ২০১৬ ১৬:০৯
Share:

ছবি সৌজন্যে-চন্দ্রিমা সরকার

ছোটবেলায় জ্বর থেকে সদ্য সেরে উঠলে মা অভিনব একটা রান্না করে দিতেন। মুখে স্বাদ থাকত না তেমন। কিন্তু খেতে ছিল অপূর্ব। রান্নাটার নাম পিশ প্যাশ। ছোট ছোট করে কাটা সবজি দিয়ে বানানো মাখন-ভাত। ভাতটা বেশ নরমই হতো। আসলে নরম ভাত সহজপাচ্য হত বেশ। পরে বড় হয়ে নিউট্রিশান ক্লাসে পড়েছি পিশ প্যাশ হল আদতে রোগীর পথ্য। আরও পরে রান্নাবান্না নিয়ে বিভিন্ন লেখালিখি পড়তে গিয়ে দেখেছি পশ্চিমের দেশগুলোতে পিশ প্যাশ বানাতে ব্যবহার করা হয় মাংসও। এই রান্নাটা বলতেই পারেন ক্যাসারোল ডিশ বা ওয়ান পট্ রান্না। সমস্ত কিছু মিশিয়ে একটি পাত্রে জ্বাল দিয়ে রান্না করা হয়। আজকের পিশ প্যাশকে তাই শুধু মাত্রই রোগীর পথ্য হিসেবে না বানিয়ে একে বাচ্চাদের খাবার হিসেবে তুলে ধরতে চেষ্টা করলাম। তাই একটু মাংস, সামান্য মশলা ব্যবহার করে এই মাখন-ভাতই হয়ে উঠবে আপনার বাচ্চার অন্যতম প্রিয় খাবার।

Advertisement

উপকরণ:

বাসমতি চাল— ১ কাপ

Advertisement

মুরগির মাংস— ২০০ গ্রাম (ছোট ছোট টুকরো করে কাটা)

পেঁয়াজ— ১টি (মাঝারি)

আদা— ১ চা-চামচ (ঝিরি ঝিরি করে কাটা)

রসুন বাটা— ১/২ চা-চামচ

গোলমরিচ গুঁড়ো— ১/২ চা-চামচ

কাঁচা লঙ্কা— ২ টি

কড়াইশুঁটি— এক মুঠো

মাখন— ১ টেবিল চামচ

নুন— স্বাদ মতো

চিনি— ১ টেবিল চামচ

ফোড়নের জন্য:

গোটা গোলমরিচ— ১/২ চা-চামচ

শুকনো লঙ্কা— ১টি

তেজ পাতা— ১টি

দারচিনি— ১ ইঞ্চি টুকরো

বড় এলাচ— ২টি

লবঙ্গ— ৩টি

স্টার অ্যানিস— ১টি

প্রণালী:

বাসমতি চাল ভিজিয়ে রাখুন ঘণ্টা খানেক। ভালো করে ধুয়ে জল ধরিয়ে রাখুন। ফুটন্ত জলে চাল ছেড়ে আধ সেদ্ধ করে ফ্যান ঝরিয়ে নিন। একটি বড় পাত্র নিন যা ঢাকা দিয়ে রাখা যায়। সেটি বসিয়ে এক চামচ মাখন দিন। মাখনটা গলে এলেই স্টার অ্যানিস, তেজপাতা, বড় এলাচ, লবঙ্গ, শুকনো লঙ্কা আর গোটা গোলমরিচ ফোড়ন দিন। অল্প নাড়াচাড়া করুন। এ বার পেঁয়াজ কুচি গুলো ছেড়ে দিন। আদা কুচি ও রসুন বাটা দিয়ে নাড়ুন। কাঁচা লঙ্কা চিরে দিন। তার পর মাংসের ছোট ছোট টুকরো দিন। ভালো করে কষাতে থাকুন। কড়াইশুঁটি, নুন আর চিনি দিন। ঢাকা দিয়ে অল্প কষতে দিন। এ বার ঢাকনা খুলে আধ সেদ্ধ চাল গুলো দিয়ে দিন। দু’কাপ চিকেন স্টক ঢেলে দিন। চিকেন স্টক না থাকলে সবজি সেদ্ধ জলও দিতে পারেন। এ বার চাপা দিয়ে ফুটতে দিন। যদি প্রেশার কুকারে বানান, তাহলে একটা হুইসল্‌ বাজার পরেই নামিয়ে নিতে পারেন। আর হাঁড়িতে করলে মাঝে মাঝে চাপা খুলে দেখুন। জল শুকিয়ে এলে নামিয়ে নিন। সামান্য গলানো মাখন ছড়িয়ে পরিবেশন করুন গরম গরম।

(স্টার অ্যানিস যে কোনও বড় দোকানে পাবেন। পিশ প্যাশকে আরও ভারী করে বানাতে যোগ করুন ছোট ছোট টুকরো করে কাটা মরসুমি সবজি।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন