Women News

পোস্তর ঝাল ফরেজি

বাঙালি আর পোস্ত— এ এক অবিচ্ছেদ্য বন্ধন। শুধু নুন, কাঁচা লঙ্কা, তেল দিয়ে পোস্ত বাটা হোক, পোস্তর বড়া, যে কোনও রান্নায় পোস্তর ছিটে অথবা বিউলির ডালের পাশে পোস্ত— খাবারের পাতে পোস্ত থাকলেই হল। আর সেই পোস্ত দিয়েই যদি বানিয়ে ফেলা যায় ঝাল ফরেজি! আজ আপনাদের জন্য রইল সেই রেসিপিই।

Advertisement

রূম্পা দাস

শেষ আপডেট: ৩০ জুলাই ২০১৬ ১০:২৫
Share:

(ছবি সৌজন্য: পৌলমী মল্লিক কুণ্ডু)

বাঙালি আর পোস্ত— এ এক অবিচ্ছেদ্য বন্ধন। শুধু নুন, কাঁচা লঙ্কা, তেল দিয়ে পোস্ত বাটা হোক, পোস্তর বড়া, যে কোনও রান্নায় পোস্তর ছিটে অথবা বিউলির ডালের পাশে পোস্ত— খাবারের পাতে পোস্ত থাকলেই হল। আর সেই পোস্ত দিয়েই যদি বানিয়ে ফেলা যায় ঝাল ফরেজি! আজ আপনাদের জন্য রইল সেই রেসিপিই। দেখে নিন পোস্তর ঝাল ফরেজি বানানোর উপায়।

Advertisement

উপকরণ:

পোস্ত— ১ কাপ

Advertisement

পেঁয়াজ— ৪টি

ক্যাপসিকাম— ২টি

কাঁচা লঙ্কা— ৩টি

ধনে পাতা— এক আঁটি

নুন— স্বাদ মতো

চিনি— এক চিমটে

হলুদ— এক চিমটে

লঙ্কা গুঁড়ো— আধ চা চামচ

ময়দা— এক চিমটে

ভিনিগার— ১ টেবিল চামচ

টোম্যাটো— ২টি

গরমমশলা গুঁড়ো— ১ চা চামচ

সাদা তেল— এক কাপ

জিরে গুঁড়ো— আধ চা চামচ

প্রণালী:

প্রথমে একটি বাটিতে পোস্ত, দু’টি পেঁয়াজের কুচি, কাঁচা লঙ্কা কুচি, এক মুঠো ধনে পাতা কুচি, স্বাদ মতো নুন, এক চিমটে হলুদ গুঁড়ো ও সামান্য ময়দা মেশান। তাতে অল্প জল দিয়ে ভাল করে মেখে একটি মিশ্রণ তৈরি করুন। কড়াইয়ে সাদা তেল গরম করে নিন। ওই মিশ্রণ থেকে ছোট ছোট বলের আকারে গড়ে তেলে ছাড়ুন। ছাঁকা তেলে পোস্তর বড়া ভেজে তুলে নিন। এ বার ওই পাত্র থেকেই খানিকটা তেল তুলে আলাদা সরিয়ে রাখুন। তাতে বাকি দু’টি পেঁয়াজের কুচি দিন। পেঁয়াজ ভেজে হাল্কা নরম হয়ে এলে ক্যাপসিকামের টুকরো দিয়ে দিন। তাতে এ বার টোম্যাটো কুচি দিয়ে নাড়তে থাকুন। তাতে একে একে হলুদ গুঁড়ো, জিরে গুঁড়ো, ভিনিগার, গরমমশলা গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, চিনি ও নুন দিন। সামান্য জল ছিটিয়ে চাপা দিন। এর পরে গ্রেভির উপরে আস্তে আস্তে আগে থাকে ভেজে তুলে রাখা পোস্তর বড়া দিয়ে দিন। হাল্কা হাতে নেড়ে-চেড়ে উপর থেকে ধনেপাতা কুচি ছড়িয়ে নামিয়ে নিন পোস্তর ঝাল ফরেজি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন