Women News

পটেটো চিপস

সারা পৃথিবীতেই সবচেয়ে জনপ্রিয় স্ন্যাকস বোধহয় পটেটো চিপস। কিন্তু বাজার থেকে পটেটো চিপস কিনলে প্যাকেটের অর্ধেকটা হাওয়া ভরা থাকে। ফলে মন ভরে না খেয়ে। আবার স্বাস্থ্যের জন্যও বিশেষ উপকারি নয়।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০১ মার্চ ২০১৭ ০৯:৪৬
Share:

সারা পৃথিবীতেই সবচেয়ে জনপ্রিয় স্ন্যাকস বোধহয় পটেটো চিপস। কিন্তু বাজার থেকে পটেটো চিপস কিনলে প্যাকেটের অর্ধেকটা হাওয়া ভরা থাকে। ফলে মন ভরে না খেয়ে। আবার স্বাস্থ্যের জন্যও বিশেষ উপকারি নয়। বাড়িতে বানাতে গেলে ঠিক যেন কেনা চিপসের মতো মুচমুচে হয় না। জেনে নিন কী ভাবে বাড়িতেই বানাবেন স্বাস্থ্যকর, মুচমুচে, সুস্বাদু পটেটো চিপস।

Advertisement

কী কী লাগবে

আলু: ৪টে বড় (একই মাপের)

Advertisement

নুন

লঙ্কা গুঁড়ো

তেল

কী ভাবে বানাবেন

আলু ভাল করে ধুয়ে কিচেন টাওয়েল দিয়ে একদম শুকনো করে মুছে নিন। যেন একটুও জল না লেগে থাকে।

ডিপ ফ্রাই করার জন্য পরিমাণ মতো তেল গরম করুন। একদম ধোঁয়া ওঠা গরম হলে আঁচ কমিয়ে মাঝারি আঁচে নিয়ে আসুন। যদি ধোঁয়া ওঠা তেলে ভাজেন তাহলে চিপস কালো হয়ে যাবে।

এ বার পটেটো স্লাইসারের সাহায্য আলু স্লাইস করে সরাসরি তেলে দিন বা একটা প্লেটে স্লাইস করে সঙ্গে সঙ্গে তেলে ছাড়ুন। একবারে সব আলু দিয়ে দেবেন না। আলু তেলে দেওয়ার পর যতক্ষণ না সিজলিং আওয়াজ বন্ধ হচ্ছে ও তেলের বুদবুদ কাটা কমছে ততক্ষণ বাজতে থাকুন। মাঝে একবার উল্টে দেবেন। হয়ে গেলে ২-৩ সেকেন্ড অপেক্ষা করে চিপস তেল থেকে তুলে কিচেন টাওয়েলে রাখুন যাতে অতিরিক্ত তেল শুষে নেয়।

একটা ছোট বাটিতে পরিমাণ মতো নুন ও লঙ্কা গুঁড়ো নিয়ে সরিয়ে রাখুন। ভাজা চিপসের উপর নুন ও লঙ্কাগুঁড়ো ছড়িয়ে দিন। ঠান্ডা হলে এয়ারটাইট কৌটোয় ভরে রেখে দিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন