চোখের কোলে কালি? জেনে নিন কিছু ঘরোয়া টোটকা

চোখের কোলে কালি থাকলে অনেক সুন্দর চেহারাও ক্লান্ত দেখায়। বর্তমান জীবনযাপনে স্ট্রেস, কাজের চাপ, সময়ের অভাবে চোখের তলায় কালি পড়তে বাধ্য। আবার অন্য দিকে এই সমস্যা বেশ দীর্ঘস্থায়ী। এক বার চোখের কোলে কালি পড়লে কালি দূর করতে বেশ কসরত্ করতে হয়।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২১ নভেম্বর ২০১৫ ১৬:০০
Share:

চোখের কোলে কালি থাকলে অনেক সুন্দর চেহারাও ক্লান্ত দেখায়। বর্তমান জীবনযাপনে স্ট্রেস, কাজের চাপ, সময়ের অভাবে চোখের তলায় কালি পড়তে বাধ্য। আবার অন্য দিকে এই সমস্যা বেশ দীর্ঘস্থায়ী। এক বার চোখের কোলে কালি পড়লে কালি দূর করতে বেশ কসরত্ করতে হয়। জেনে নিন কালি দূর করার কিছু ঘরোয়া টোটকা।

Advertisement

আমন্ড তেল- বাদাম তেলরে সঙ্গে ভিটামিন ই অয়েল মিশিয়ে চোখের উপরে, নীচে মাসাজ করুন। হাতের অনামিকা দিয়ে চোখের উপরে, নীচে প্রথমে ক্লকওয়াইজ, তারপর অ্যান্টিক্লকওয়াজ মাসাজ করুন। রাতে ঘুমতো যাওয়ার করে প্রতি দিন এ ভাবে মাসাজ করুন। পর দিন সকালে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন।

শশা- মোটা মোটা স্লাইস করে ৩০ মিনিট ফ্রিজে রেখে দিন। চোখের উপর ১০ মিনিট ঠান্ডা শশার টুকরো রেখে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। সম পরিমাণ শশার রস ও লেবুর রস মিশিয়ে চোখের কোলে লাগিয়ে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেললেও উপকার পাবেন।

Advertisement

আলু- একটা বা দুটো আলু গ্রেট করে রস বের করে নিয়ে ১০ থেকে ১৫ মিনিট চোখের কোলে লাগিয়ে রাখুন। ঠান্ডা জলে ধুয়ে ফেলুন।

রোজ ওয়াটার- গোলাপ জলে তুলো ভিজিয়ে চোখের দিয়ে ১৫ মিনিট শুয়ে থাকুন। দিনে দু’বার এটা কয়েক সপ্তাহ ধরে করতে থাকুন।

টমেটো- এক চামচ টমেটোর রস, আধ চামচ লেবুর রস মিশিয়ে চোখের কোলে ১০ মিনিট রাখুন। জল দিয়ে ধুয়ে ফেলুন। টমেটোর রসের সঙ্গে কয়েকটা পুদিন পাতা, লেবুর রস ও নুন মিশিয়ে দিনে এক বার করে টানা এক সপ্তাহ খেলেও উপকার পাবেন।

লেবুর রস- টমেটো পিউরি, বেসন, হলুদ গুঁড়ো ও লেবুর রস মিশিয়ে ১০ থেকে ১৫ মিনিট চোখের কোলে লাগিয়ে রাখুন। ঠান্ডা জলে ধুয়ে ফেলুন।

নারকেল তেল- নারকেল তেল চোখের কোলে লাগিয়ে সারা রাত বা কয়েক ঘণ্টা রেখে দিন। জল দিয়ে ধুয়ে ফেলুন।

টি ব্যাগ- দুটো ব্যবহার করা টি ব্যাগ ফ্রিজে রেখে দিন। চোখের উপর ১০ থেকে ১৫ মিনিট রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন।

ঠান্ডা তোয়েলে- বরফ ঠান্ডা জলে তোয়ালে ভিজিয়ে চোখের উপর চেপে কিছু ক্ষণ রেখে দিন।

যেগুলো মাথায় রাখবেন-

১। চোখের কোলে কালি কমতে সময় লাগে। যে কোনও টোটকাই সপ্তাহে দুই থেকে তিন দিন টানা তিন মাস করলে সুফল পাবেন। তাই ধৈর্য রাখুন।

২। চোখ কচলাবেন না। চোখ হাত দিয়ে কচলালে চোখের উপর নীচের রক্তজালিকা ছিঁড়ে যায়। ফলে কালো লাগে দেখতে।

৩। ঘুমের সঙ্গে কম্প্রোমাইজ নয়। ঘুম কম হলে চোখের কোলে কালি পড়বেই।

৪। স্ট্রেস এড়িয়ে চলুন। স্ট্রেস কাটানোর জন্য মাসাজ, মেডিটেশন করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন