International News

পশ্চিমের প্রথম দেশ হিসেবে মহিলাদের ঋতুকালীন ছুটি মঞ্জুর করতে চলেছে ইতালি

ঋতুস্রাব চলাকালীন যন্ত্রণার কারণে কর্মক্ষেত্রে যেতে পারেন না অনেক মহিলাই। ফলে বিশ্বের অনেক দেশেই মহিলাদের ঋতুকালীন ছুটি মঞ্জুর করার দাবি উঠেছিল। সেই আবেদনে সাড়া দিয়ে পশ্চিমের প্রথম দেশ হিসেবে মহিলাদের জন্য সবেতন ঋতুকালীন ছুটি মঞ্জুর করল ইতালি।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ৩০ মার্চ ২০১৭ ১৫:২৬
Share:

ঋতুস্রাব চলাকালীন যন্ত্রণার কারণে কর্মক্ষেত্রে যেতে পারেন না অনেক মহিলাই। ফলে বিশ্বের অনেক দেশেই মহিলাদের ঋতুকালীন ছুটি মঞ্জুর করার দাবি উঠেছিল। সেই আবেদনে সাড়া দিয়ে পশ্চিমের প্রথম দেশ হিসেবে মহিলাদের জন্য সবেতন ঋতুকালীন ছুটি মঞ্জুর করল ইতালি। আদালতে পাস হলে প্রতি মাসে ৩ দিন করে সবেতন ছুটির আবেদন করতে পারবেন ইতালীয় মহিলারা।

Advertisement

আরও পড়ুন: প্রেগন্যান্সিতে স্ত্রী-র জন্য এই ৭ কাজ অবশ্যই করুন

জাপান ও ইন্দোনেশিয়ার মহিলারা ইতিমধ্যেই এই সুবিধা পেয়ে থাকেন। বিশেষজ্ঞরা মনে করছেন এর ফলে মহিলারা অনেক স্বচ্ছন্দে কর্মক্ষেত্রে আসতে পারবেন। যদিও বিশেষজ্ঞরা সকলে এই বিষয়ে একমত নন। অনেকেই মনে করছেন এর ফলে মহিলাদের যোগ্যতা থাকা সত্ত্বেও চাকরি পেতে বাধার মুখে পড়তে হতে পারে। অনেক সংস্থাই হয়তো মহিলাদের নিয়োগ করার ক্ষেত্রে পিছিয়ে আসবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন