Women News

স্তনের স্বাস্থ্য ভাল রাখতে ডায়েটে এই খাবারগুলো অবশ্যই রাখুন

স্তন শরীরের অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ। স্তনের সম্পর্কে সচেতনতা যেমন প্রয়োজন, তেমনই স্তন সুস্থ রাখতে নিয়মিত যত্ন নেওয়াও প্রয়োজন। কিন্তু অধিকাংশ মহিলাই তা করেন না। ফলে স্তন ক্যানসারের প্রকোপ যেমন বাড়ছে, তেমনই ক্ষতিগ্রস্ত হচ্ছে ল্যাকটেশন, যার প্রভাব পড়ছে শিশুর স্বাস্থ্যেও।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০১৭ ১৬:২২
Share:
০১ ১২

সবুজ শাকসব্জি: শাক সব্জি শরীরে ফ্যাট টিস্যু ও স্তনের গঠনে যেমন সাহায্য করে, তেমনই স্তনদুগ্ধ উত্পাদনেও অত্যন্ত প্রয়োজনীয়।

০২ ১২

সয় প্রডাক্ট: ফাইটোইস্ট্রোজেন হরমোন ও জেনিস্টেন থাকার কারণে সয় বিনস ও সয় মিল্ক স্তনের স্বাভাবিক বৃদ্ধি ও গঠনের জন্য অত্যন্ত প্রয়োজনীয়।

Advertisement
০৩ ১২

সি ফুড: চিংড়ি ও যে কোনও সামুদ্রিক মাছে প্রচুর পরিমাণ ম্যাঙ্গানিজ থাকে।<br> সেক্স হরমোন উত্পাদনে ও স্তনের টিস্যুর গঠনের জন্য ম্যাঙ্গানিজ প্রয়োজন।

০৪ ১২

বাদাম: আখরোট, কাজু যে কোনও ধরনের বাদামেই ফ্যাট ও প্রোটিন থাকার পাশাপাশি ফাইটোইস্ট্রোজেন হরমোন থাকে।<br> যা স্তনের গঠনে ও মহিলাদের প্রজননের ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

০৫ ১২

চিকেন: স্তনের টিস্যুর স্বাভাবিক গঠন ও বয়ঃসন্ধিতে স্তনের স্বাভাবিক বৃদ্ধির জন্য চিকেনে থাকা প্রোটিন অত্যন্ত প্রয়োজনীয়।

০৬ ১২

মৌরি: মৌরির মধ্যে থাকে ফাইটো ইস্ট্রোজেন।<br> যা শরীরে ইস্ট্রোজেন হরমোন তৈরি করতে সাহায্য করে।<br> স্তনের স্বাভাবিক গঠন ও বৃদ্ধির জন্য ইস্ট্রোজেন প্রয়োজন।

০৭ ১২

দুগ্ধজাত দ্রব্য: মানব শরীরে ল্যাকটেশনের জন্য প্রয়োজন ইস্ট্রোজেন, প্রোজেস্টেরন হরমোনের উপস্থিতি।<br> দুধ ও দুগ্ধজাত খাবারে ইস্ট্রোজেন, প্রোজেস্টেরন ও প্রোটিন থাকে যা গর্ভবতী মায়ের ও সন্তানের জন্মের পর স্তনদুগ্ধ উত্পাদনে সাহায্য করে।

০৮ ১২

ফল: বেশ কিছু ফল ও গাজরেও ইস্ট্রোজেন থাকে। যা স্তনদুগ্ধ উত্পাদনে সাহায্য করে।

০৯ ১২

লিন মিট: ব্রেস্ট টিস্যুর গঠন ও স্তনের স্বাভাবিক বৃদ্ধির জন্য লিন মিট জাতীয় প্রোটিন অত্যন্ত উপকারি।

১০ ১২

দানা শস্য: চাল, গম, ভূট্টা, বার্লি, ওটস স্তনের টিস্যুর গঠনে উপকারি।

১১ ১২

মাশরুম: স্বাস্থ্যকর উপায়ে চাষ করা মাশরুম পুষ্টিগুণে ভরপুর।<br> স্তনের শিথিলতা রুখতে, বয়ঃসন্ধিতে স্তনের আকার গঠনের জন্যও উপকারি মাশরুম।

১২ ১২

ওয়াইন: নন-অ্যালকোহলিক রেড ও হোয়াইট ওয়াইন ব্রেস্ট টিস্যুর গঠনে সাহায্য করে।<br> স্তনের স্ট্রেচ মার্কস রুখতেও উপকারি ওয়াইন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement