Miss World

১৭ বছর পর ফের মিস ওয়ার্ল্ড খেতাব ভারতে মানুষীর হাত ধরে

চিনের সান্যা সিটিতে এ দিন মানুষীর মাথায় বিশ্ব সুন্দরীর মুকুট পরিয়ে দেন গত বছরের সেরা পুয়ের্তো রিকোর স্টিফেনি ডেল ভ্যালে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ নভেম্বর ২০১৭ ২০:৩৯
Share:

মিস ওর্য়াল্ডের মুকুটে মানুষী চিল্লার। ছবি: টুইটার সৌজন্যে।

এশিয়ার মধ্যে ভারতই প্রথম মিস ওয়ার্ল্ডের খেতাব ছিনিয়ে নিয়েছিল। সেটা ১৯৬৬ সাল। সে বার ডাক্তারির ছাত্রী রীতা ফারিয়া ভারত তো বটেই, এশিয়ার ইতিহাসে প্রথম মিস ওয়ার্ল্ড হয়েছিলেন। ঘটনাচক্রে তার ঠিক অর্ধ শতাব্দী পর সেই একই খেতাব জয় করলেন আর এক ডাক্তারি ছাত্রী। তিনি মানুষী চিল্লার।

Advertisement

আরও পড়ুন: কে এই মিস ওয়ার্ল্ড মানুষী ছিল্লর?

আরও পড়ুন: রূপসী ভারতকন্যা, যাঁরা বিশ্বজয় করেছেন

Advertisement

১০৮ জন প্রতিযোগীর মধ্যে হরিয়ানার মেয়ে মানুষী শনিবার মিস ওয়ার্ল্ড ২০১৭ নির্বাচিত হয়েছেন। চিনের সান্যা সিটিতে এ দিন মানুষীর মাথায় বিশ্ব সুন্দরীর মুকুট পরিয়ে দেন গত বছরের সেরা পুয়ের্তো রিকোর স্টিফেনি ডেল ভ্যালে। জয়ের পর নয়া বিশ্বসুন্দরী বলেন, ‘‘সেই ছোটবেলা থেকে ভাবতাম এমন একটা প্রতিযোগিতায় সেরার শিরোপা ছিনিয়ে নেব। কিন্তু কী ভাবে তা জানা ছিল না। স্বপ্নটা আজ বাস্তবের চেহারা পেল। আমি ভীষণই খুশি।’’

রীতার পর দীর্ঘ কয়েক দশক ভারত থেকে কেউ ওই খেতাব জেতেননি। শেষে খরা কাটে ১৯৯৪তে। সে বার বিশ্বসুন্দরীর খেতাব পেয়েছিলেন ঐশ্বর্যা রাই। তার পর ১৯৯৭তে ডায়না হেডেন, ’৯৯তে যুক্তামুখী এবং ২০০০ সালে প্রিয়ঙ্কা চোপড়া মিস ওয়ার্ল্ডের শিরোপা পেয়েছেন। তার পর আবারও দেড় দশকের অপেক্ষা। অবশেষে মানুষীর হাত ধরেই সেরা সুন্দরীর শিরোপা পেল ভারত।

সুন্দরী প্রতিযোগিতায় এর আগে ১৯৯৪ সালে সুস্মিতা সেন মিস ইউনিভার্সের খেতাব নিয়ে এসেছিলেন ভারতে। ২০০০ সালে সেই একই খেতাব এনেছিলেন লারা দত্ত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন