Women News

সন্তানের জন্য ক্লাসে আসতে পারেননি, শিক্ষিকার অপ্রত্যাশিত উত্তরে মায়ের চোখে জল

রাতে আবার রেস্তোরাঁয় কাজ করতে যেতে হবে। অগত্যা ১৪ জুনের গুরুত্বপূর্ণ ক্লাস মিস করেন মরগ্যান। অধ্যাপিকাকে ইমেল করে ক্ষমা চেয়ে নিয়েছিলেন তিনি। দুরুদুরু বুকে উত্তরের অপেক্ষায় ছিলেন। কিন্তু উত্তর আসতেই আবেগ চোখে জল এসে যায় তাঁর।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ৩০ জুন ২০১৭ ১৮:০৯
Share:

বাড়িতে ছোট বাচ্চা সামলে প্রতি দিন কলেজে ক্লাস করতে আসেন ২১ বছরের সিঙ্গল মাদার মরগ্যান কিঙ্গ। ক্লাসের সময়টুকু ছোট্ট মেয়ে কুবরিনকে রেখে আসেন কোনও চাইল্ড কেয়ারে। সে দিন কোনও চাইল্ড কেয়ার খুঁজে পাননি মার্কিন যুক্তরাষ্ট্রের টেনসি বিশ্ববিদ্যালয়ের থেরাপিউটিক রিক্রিয়েশনের ছাত্রী মরগ্যান। রাতে আবার রেস্তোরাঁয় কাজ করতে যেতে হবে। অগত্যা ১৪ জুনের গুরুত্বপূর্ণ ক্লাস মিস করেন মরগ্যান। অধ্যাপিকাকে ইমেল করে ক্ষমা চেয়ে নিয়েছিলেন তিনি। দুরুদুরু বুকে উত্তরের অপেক্ষায় ছিলেন। কিন্তু উত্তর আসতেই আবেগ চোখে জল এসে যায় তাঁর।

Advertisement

অপ্রত্যাশিত সেই রিপ্লাই ইমেল টুইটারে শেয়ার করেন মরগ্যান। রাতারাতি ভাইরাল হয়ে যায় অধ্যাপিকা স্যালি হান্টারের সেই রিপ্লাই ইমেল। ২৬ হাজার লাইক, ৫ হাজার শেয়ার দেখে অভিভূত স্যালি।

কী ছিল সেই ইমেলে?

Advertisement

পড়ুন মরগ্যানের লেখা সেই টুইট এবং অধ্যাপিকার ই মেল রিপ্লাই

আমরা তোমাকে ক্লাসে খুঁজছিলাম

তৃতীয় অনুচ্ছেদের অনুবাদ-

ভবিষ্যতে যদি কুবরিনের দেখভালের জন্য কাউকে না পাও তা হলে নির্দ্বিধায় তাকে ক্লাসে নিয়ে আসতে পারো। আমি খুব খুশি হয়ে ওকে কোলে নিয়ে পড়াব। যাতে তুমি মন দিয়ে ক্লাস করতে পারো। আমি পরিবার ও শিশুদের উন্নয়ন নিয়ে কাজ করি-তাই তোমাকে শিশু নিয়ে ক্লাসে আসতে দেব না সেটা হতে পারে? এটা আমার প্রস্তাব-কুরবিনকে সঙ্গে নিয়ে ক্লাসে এস!

সন্তানের জন্য ক্লাসে আসতে না পারায় দুঃখ প্রকাশ করছেন ছাত্রী, উত্তরে অধ্যাপিকা জানাচ্ছেন, তিনিই কোলে নিয়ে পড়াবেন ছাত্রীর শিশুকে। এমনটা যে শুধু গল্পে নয়, বাস্তবেও হতে পারে তার প্রমাণ স্যালি। সাহায্য চাইলে যে আজও কেউ কেউ নির্দ্বিধায় সেই হাত বাড়িয়ে দেন তা আবারও বুঝিয়ে দিলেন স্যালির মতো একজন প্রকৃত শিক্ষিকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন