চার্মিং লেডি হতে গেলে যে অভ্যেসগুলো ছাড়তে হবে

আপনার খারাপ অভ্যেস সম্পর্কে আপনি সচেতন? জানেন কি কোন কোন অভ্যেসের জন্য আপনাকে সকলে দূরে ঠেলে দিচ্ছেন? জেনে নিন মহিলাদের এমনই ১০ টি কমন খারাপ অভ্যেস।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ৩০ নভেম্বর ২০১৫ ১২:৫৩
Share:

আপনার খারাপ অভ্যেস সম্পর্কে আপনি সচেতন? জানেন কি কোন কোন অভ্যেসের জন্য আপনাকে সকলে দূরে ঠেলে দিচ্ছেন? জেনে নিন মহিলাদের এমনই ১০ টি কমন খারাপ অভ্যেস।

Advertisement

১। ওজন নিয়ে অতিরিক্ত চিন্তা- স্বাস্থ্য সচেতন হওয়া ভাল। কিন্তু অনেক মহিলা নিজের চেহারা, ওজন নিয়ে অতিরিক্ত সচেতন হন। সব সময় মোটা হয়ে যাচ্ছি, বাজে লাগছে দেখতে চিন্তায় ভোগেন তাঁরা। এই অভ্যাস পুরুষরা মোটেও পছন্দ করেন না।

২। ফিসফিস- অনেক মহিলাই মজার কথা শোনার পর গসিপ করার জন্য অপেক্ষা করতে পারেন না। সকলের সামনেই কানে কানে কথা বলে, ফিসফিস করতে শুরু করেন। এটা কিন্তু সত্যিই বদ অভ্যাস। পুরুষরা এতে বিরক্তও হন।

Advertisement

৩। ন্যাগিং- অনেক মহিলার মধ্যেই ন্যাগ করার অভ্যাস দেখা যায়। একই জিনিস নিয়ে তাঁরা ঘ্যানঘ্যান করতেই থাকেন। অনেক সময় অলস স্বামীকে দিয়ে কিছু করানোর জন্য একই কথা অনেক বার বলতে হয়। তবে সব সময় এটা করবেন না। এটা খুবই বিরক্তিকর।

৪। চুপ করে থাকা- মহিলারা কোনও ব্যাপারে রেগে গেলে বা অভিমান হলে অনেক সময় চুপ করে থাকেন। খোলাখুলি আলোচনা করে বা ঝগড় করে যে সমস্যা মেটানো যায়, গোঁ ধরে থেকে সেই সমস্যাই অনেক বেড়ে যায়। এতে কিন্তু সম্পর্কের ক্ষতি হয়। গোঁ ধরে বসে থেকে পরিস্থিতি জটিল করবেন না।

৫। ওভার পজেসিভ- এটা শুধু মহিলাদের সমস্যা নয়। নারী-পুরুষ নির্বিশেষে অতিরিক্ত অধিকারবোধ সম্পর্ক নষ্ট করে। সঙ্গীর জন্য দম বন্ধ পরিস্থিতি তৈরি করে।

৬। অতিরিক্ত বকবক- যদি আপনি খুব টকেটিঙ হন তাহলে অবিলম্বে কথা বলা কমান। আশেপাশের মানুষরা এতে বিরক্ত হয়। অতিরিক্ত কথা বললে নিজের মানসিক শান্তিও নষ্ট হয়।

৭। দেরি- এই বদ অভ্যাসটাও নারী, পুরুষ নির্বিশেষে সকলের ক্ষেত্রেই খুব বিরক্তিকর। যাঁদের দেরি করার অভ্যাস তাঁরা সব কিছুতেই দেরি করেন। হাজারটা অজুহাতও দেন।

৮। অতিরিক্ত সাজ- এই বদ অভ্যাসটার জন্য সমাজ অনেকটাই দায়ী। ছোট বেলা থেকেই মেয়েদের শেখানো হয় তাঁদের সুন্দর দেখাতে হবে। সকলের সামনে নিজেকে সুন্দর করে তুলতে হবে। অনেক মহিলাই তাই নিজেকে সুন্দর দেখানোর জন্য অতিরিক্ত সেজে ফেলেন। কিন্তু তাতে প্রকৃত সৌন্দর্য চাপা পড়ে যায়। যাঁরা আপনাকে সত্যিই ভালবাসেন তাঁদের কাছে আপনি সব সময়ই সুন্দর। আর যাঁরা বাসেন না তাঁদের কাছে সুন্দর দেখিয়ে লাভ কী?

৯। কথা চেপে রাখা- অধিকাংশ মহিলাই চাপা স্বভাবের হন। কথা খুলে বলেন না। আশা করেন ভালবাসার মানুষটা নিজে থেকেই আপনাকে বুঝে যাবেন। এতে কিন্তু সম্পর্ক খারাপ হয়। সব সময় কাউকে বুঝে নেওয়া সম্ভব নয়। মনের কথা খুলে বলুন, একে অপরের প্রতি নির্ভরতা, বিশ্বাসযোগ্যতা বাড়বে।

১০। অন্য মহিলার সঙ্গে নিজেকে তুলনা করা- ছোট থেকেই যেহেতু মেয়েরা সৌন্দর্য নিয়ে কথা শুনে বড় হন তাই অনেকের মধ্যে নিজের সৌন্দর্য নিয়ে অতিরিক্ত আত্মবিশ্বাস, বা ঠিক ততটা সুন্দর নয় এমন হীনমন্যতা গড়ে ওঠে। যার ফলে তাঁরা অন্য মহিলার সঙ্গে নিজেকে তুলনা করেন। আপনার ভালবাসার মানুষটার কাছে কিন্তু এটা খুব বিরক্তিকর। কারণ তাঁর কাছে আপনি সত্যিই সুন্দর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন