Women News

টুইটারে ধর্ষণের হুমকি, গায়িকা চিন্ময়ীর পিটিশনে সইয়ের ঢল

বেশ কিছু দিন আগেই টুইটারে ধর্ষণের হুমকি পেয়েছিলেন গায়িকা চিন্ময়ী শ্রীপদা। টুইটারের কাছে অভিযোগও জানান তিনি। কিন্তু জনপ্রিয়তার শীর্ষে থাকা সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম জানিয়ে দেয়, কোনও লিখিত পিটিশন ছা়ড়া তাদের পক্ষে কিছু করা সম্ভব নয়।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৯ মার্চ ২০১৭ ১৫:২৬
Share:

বেশ কিছু দিন আগেই টুইটারে ধর্ষণের হুমকি পেয়েছিলেন গায়িকা চিন্ময়ী শ্রীপদা। টুইটারের কাছে অভিযোগও জানান তিনি। কিন্তু জনপ্রিয়তার শীর্ষে থাকা সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম জানিয়ে দেয়, কোনও লিখিত পিটিশন ছা়ড়া তাদের পক্ষে কিছু করা সম্ভব নয়। এর পরই নিজের পিটিশনের লিঙ্ক টুইটারে পোস্ট করেন গায়িকা। ৪৮ ঘণ্টার মধ্যে ৪০ হাজার সই জমা পড়েছে। এই প্রতিবেদন যখন পড়ছেন তত ক্ষণে হয়তো ৫০ হাজার ছাড়িয়ে গিয়েছে সেই সংখ্যা। নিজের অ্যাকাউন্ট থেকে পিটিশন রিটুইট করেছেন বলিউড অভিনেতা রণদীপ হুডা।

Advertisement

‘তোমাকে ধর্ষণ করা উচিত,’ ‘অ্যাসিড ঢেলে তোমার মুখ জ্বালিয়ে দেব,’ ‘তুমি যাতে কোনও দিন আর গাইতে না পারো তা আমি নিশ্চিত করবোই।’— বেশ কিছু দিন ধরে এই ধরনের হুমকি পাওয়ার পর টুইটার প্রতিষ্ঠাতা জ্যাকি ডরসেকে বিষয়টি জানিয়েছিলেন ৩২ বছরের চিন্ময়ী। কিন্তু পুলিশের কাছে অভিযোগ দায়ের না করলে টুইটার কিছুই করবে না বলে জানিয়ে দেন জ্যাকি। এর পরই ফলোয়ারদের সাহায্যে অভিযুক্ত ব্যক্তিকে খুঁজে বের করেন চিন্ময়ী। তিন জনকে গ্রেফতারও করে পুলিশ।

বেশ কিছু দিন ধরেই তাদের নীতি ও উদাসীনতার জন্য সমালোচনার মুখে পড়েছে টুইটার। এই ঘটনার পর বিরক্তি প্রকাশ করে চিন্ময়ী বলেন, ‘‘তাদের প্ল্যাটফর্মে মহিলাদের বিরুদ্ধে সন্ত্রাস ছড়ানো হচ্ছে না কি না সেটা দেখার দায়িত্ব টুইটারের।’’

Advertisement

আরও পড়ুন: নারী দিবসে মা আর অনুষ্কাকে এক সঙ্গে নিয়ে বিরাটের পোস্ট

নিজের পিটিশনে চিন্ময়ী লিখেছেন, শুধু মিউট আর ব্লক ফাংশন দিয়েই দায়িত্ব ঝেড়ে ফেলা যায় না। ধর্ষণের হুমকি মত প্রকাশের স্বাধীনতার আওতায় পড়ে না। এই ধরনের উক্তি অবশ্যই টুইটারের ট্র্যাক করা উচিত। কিছু পুরুষ ভাবেন ধর্ষণের হুমকি দেওয়া কোনও বড় ব্যাপার নয়। এর আগে বিজেপি সমর্থিত ছাত্র সংগঠন এবিভিপি ক্যাম্পাসে সন্ত্রাস ছড়াচ্ছে বলে ফেসবুকে ধর্ষণের হুমকি পেয়েছেন গুরমেহর কৌর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন