women news

প্রেগন্যান্সি নিয়ে কী টিপ্‌স দিলেন করিনা, রুজুতা?

কয়েক মাস আগেই প্রথম বা মা হয়েছেন করিনা কপূর খান। বরাবরই তিনি নিউট্রিশনিস্ট রুজুতা দিবেকরের পরামর্শই মেনে চলেন। প্রেগন্যান্সিতেও করিনার ছায়াসঙ্গী ছিলেন রুজুতা। প্রেগন্যান্সি নিয়ে কী টিপ্‌স দিলেন তারা?

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২১ জুলাই ২০১৭ ১৭:১৮
Share:
০১ ০৯

কয়েক মাস আগেই প্রথম বার মা হয়েছেন করিনা কপূর খান। বরাবরই তিনি নিউট্রিশনিস্ট রুজুতা দিবেকরের পরামর্শই মেনে চলেন। প্রেগন্যান্সিতেও করিনার ছায়াসঙ্গী ছিলেন রুজুতা। প্রেগন্যান্সি নিয়ে কী টিপ্‌স দিলেন তারা?

০২ ০৯

নারকেল তেল: প্রেগন্যান্সিতে চুল পড়ার সমস্যায় ভোগেন অনেক মহিলাই। এই সময় নারকেল তেল যেমন মাথায় মাখতে পারেন, তেমনই নারকেল নাড়ু বা শুকনো নারকেল কোরা প্রতি দিনের ডায়েটে রাখলেও উপকার পাবেন।

Advertisement
০৩ ০৯

তিল: নারকেল তেলের মতোই চুলের জন্য উপকারি তিল। তিলের নাড়ু, চাকলি এই সময় খেলে চুল পড়া রুখতে সাহায্য করবে। একই রকম ভাবে নারকেল তেলের সঙ্গে তিল গরম করেও লাগাতে পারেন চুলে।

০৪ ০৯

মরসুমি সব্জি: প্রেগন্যান্সিতে প্রতি দু’ঘণ্টা অন্তর খাওয়া অত্যন্ত জরুরি। লাউ, করলার মতো মরসুমি সব্জি যত পারবেন বেশি করে খান।

০৫ ০৯

জায়ফল: রাতে ঘুমনোর আগে এক গ্লাস দুধে সামান্য জায়ফল গুঁড়ো দিয়ে খেলে পেট ভাল থাকবে। ঘুম ভাল হবে।

০৬ ০৯

খিচুড়ি: বাড়িতে তৈরি হলুদ দেওয়া পাতলা খিচুড়ি হজম করা যেমন সহজ, শরীরের জন্যও উপকারি। এই সময় অনেকক্ষণ পেট ভরা রাখতেও সাহায্য করে।

০৭ ০৯

দই ভাত: এই সময় হজম ভাল হওয়ার জন্য পেট ঠান্ডা রাখতে দই ভাত খুবই উপকারি।

০৮ ০৯

অনেকেই মনে করেন প্রেগন্যান্সিতে দু’জনের খাবার খাওয়া উচিত। এর কোনও মানে নেই। প্রেগন্যান্ট হলেও আপনি কিন্তু একজনই। যমজ সন্তান হলেও। তাই খিদে বুঝে যতটা প্রয়োজন ততটাই খান।

০৯ ০৯

খালি পেটে চা, কফি: মর্নিং সিকনেস এ়ড়াতে চাইলে সকালে খালি পেটে চা, কফি খাওয়ার অভ্যাস ছাড়ুন। নিজেকে হাইড্রেটেড রাখতে বিট নুন দিয়ে লেবু জল বা ঘোল খেতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement