Marseille

নেমারের বিরুদ্ধে সরব মার্সেই

পিছিয়ে নেই মার্সেই ক্লাবও। তারাও ফরাসি ফুটবল সংস্থার কাছে অন্য একটি ভিডিয়ো ফুটেজ জমা দিয়েছে।

Advertisement
শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২০ ০৫:১০
Share:

বিতর্ক: নেমার-আলভারোর সেই ঝামেলায় জড়ানোর মুহূর্ত। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন

Advertisement

২২ সেপ্টেম্বর: মাঠের যুদ্ধ শেষ হয়ে গিয়েছে অনেক আগেই। এবার দুই ম্যাচ নির্বাসিত নেমার দা সিলভা স্যান্টোস জুনিয়রকে কেন্দ্র করে ভিডিয়ো দ্বৈরথে নেমে পড়লেন প্যারিস সাঁ জারমাঁ এবং মার্সেই কর্তারা।

Advertisement

গত সপ্তাহে ফরাসি লিগ ওয়ানে মার্সেই-এর বিরুদ্ধে ম্যাচে স্পেনীয় ডিফেন্ডার আলভারোর সঙ্গে বিতর্কে জড়িয়ে লাল কার্ড দেখে মাঠ ছাড়েন ব্রাজিলীয় তারকা। তার পরেই তিনি অভিযোগ করেন, আলভারো তাঁকে ‘বাঁদর’ বলেন। সেই মুহূর্তের ভিডিয়ো ফুটেজ ফরাসি ফুটবল সংস্থার কাছে পাঠায় পিএসজি। যে ভিডিয়োয় আলভারোর ঠোঁটের নড়াচড়া দেখে বিশেষজ্ঞরা বোঝার চেষ্টা করবেন, তিনি নেমারকে আদৌ বর্ণবিদ্বেষী মন্তব্য করেছেন কি না।

পিছিয়ে নেই মার্সেই ক্লাবও। তারাও ফরাসি ফুটবল সংস্থার কাছে অন্য একটি ভিডিয়ো ফুটেজ জমা দিয়েছে। যেখানে দেখা গিয়েছে নেমার মার্সেই-এর জাপানি ডিফেন্ডার হিরোকি সাকাইকে লক্ষ্য করে বর্ণবিদ্বেষী মন্তব্য করছেন। যদিও সরকারি ভাবে তা নিয়ে কিছু বলতে চায়নি মার্সেই। ক্লাবের মুখপাত্র বলেছেন, “আমরা কিছু বলতে চাই না। যাঁরা এই বিষয়ে পারদর্শী, তাঁদের প্রতি আমাদের পূর্ণ আস্থা রয়েছে।”

তারই মধ্যে ব্রাজিলের তিন লিপ রিডিং এক্সপার্ট (যাঁরা ঠোঁটের নড়াচড়া দেখে বুঝতে পারেন কী বলা হয়েছে) আলভারোর ভিডিয়ো দেখে জানিয়েছেন, তিনি বাঁদরই বলেছিলেন নেমারকে! আলভারো স্পেনীয় ফুটবলার। তাঁর দেশে এই ব্যাপারে যাঁরা বিশেষজ্ঞ, তাঁরা কিন্তু জানিয়েছেন মার্সেই ডিফেন্ডার বাঁদর শব্দটা উচ্চারণই করেননি। এ দিকে, বুধবার পিএসজি-র আর এক ফুটবলার অ্যাঙ্খেল দি মারিয়ারও শুনানি হবে। মার্সেই ফুটবলার গঞ্জালেস অভিযোগ করেন, তাঁর গায়ে থুতু দিয়েছিলেন আর্জেন্টিনীয় ফুটবলার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন