টেনিসে ভারতের দুই পদক নিশ্চিত

বিশ্বের ১৮৯ নম্বর অঙ্কিতা শুরু থেকেই দাপট দেখিয়ে গিয়েছেন। তাঁর প্রতিপক্ষ, ইউদিস চং-কে ৬-৪, ৬-১ উড়িয়ে সেমিফাইনালে ওঠেন তিনি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৩ অগস্ট ২০১৮ ০৫:০০
Share:

জুটি: অঙ্কিতা রায়নার সঙ্গে বোপান্না। ম্যাচ জিতে। ছবি: টুইটার।

জাকার্তা এশিয়ান গেমসের টেনিস থেকে ভারত শেষ পর্যন্ত সোনা জিততে পারবে কি না, সেটা সময়ই বলবে। বুধবার রাত পর্যন্ত এটুকু বলা যায়, অন্তত দু’টো পদক ভারতীয় টেনিস খেলোয়াড়রা নিশ্চিত করে ফেলেছেন। মেয়েদের সিঙ্গলসে সেমিফাইনালে উঠে ব্রোঞ্জ নিশ্চিত করেছেন অঙ্কিতা রায়না। একই ভাবে পুরুষদের ডাবলসে শেষ চারে উঠে দেশকে অন্তত একটা পদক এনে দেওয়ার ব্যাপারে সফল রোহন বোপান্না-দ্বিবীজ শরন জুটি। টেনিসের সব ইভেন্টেই সেমিফাইনালে হারলেও ব্রোঞ্জ পদক পাবেন খেলোয়াড়রা।

Advertisement

বিশ্বের ১৮৯ নম্বর অঙ্কিতা শুরু থেকেই দাপট দেখিয়ে গিয়েছেন। তাঁর প্রতিপক্ষ, ইউদিস চং-কে ৬-৪, ৬-১ উড়িয়ে সেমিফাইনালে ওঠেন তিনি। র‌্যাঙ্কিংয়ে তাঁর থেকে পিছিয়ে থাকা প্রতিপক্ষের বিরুদ্ধে জিততে কোনও সমস্যায় পড়তেই হয়নি ভারতীয় খেলোয়াড়কে। এর আগে মেয়েদের সিঙ্গলসে পদক জেতার নজির ছিল সানিয়া মির্জার। ২০০৬ সালে রুপো, ২০১০ সালে ব্রোঞ্জ জিতেছিলেন সানিয়া। তার পরে আবার মেয়েদের টেনিসে ব্যক্তিগত ইভেন্টে একটি পদক নিশ্চিত করলেন রায়না। বোপান্নাকে নিয়ে মিক্সড ডাবলসের তৃতীয় রাউন্ডের ম্যাচও জেতেন রায়না।

অঙ্কিতার কাছে এ বারের এশিয়ান গেমস বড় পরীক্ষা। কারণ তিনটি ইভেন্টেই (সিঙ্গলস, ডাবলস, মিক্সড ডাবলস) নামছেন তিনি। ভারতের অধিনায়ক ও কোচ জিশান আলি বলেছেন, ‘‘অঙ্কিতা খুব লড়াকু মেয়ে। এই গরমে ও নিজে থেকেই তিনটে ইভেন্টে খেলতে চেয়েছে। আজ খুব ভাল খেলল। ওর ড্রয়ে থাকা তাইল্যান্ডের মেয়েটি হেরে যাওয়ায় আমাদের সুবিধেই হয়েছে।’’ জিশান যাঁর কথা বলছেন, তিনি বিশ্বের ৯২ নম্বর লুশিকা কুমখুম। আবার নিজের ম্যাচ জেতার পরে বোপান্নার টুইট, ‘‘দিনটা আজ আমার জন্য খুব ভাল কাটল। মিক্সড ডাবলস, ডাবলস— দু’টোতেই জিতলাম।’’

Advertisement

তবে মেয়েদের সিঙ্গলসে দ্বিতীয় বাছাই, রামকুমার রামনাথন অপ্রত্যাশিত ভাবে হেরে গিয়েছেন। উজবেকিস্তানের জুরাবেক কারিমভের বিরুদ্ধে ৬-৩, ৪-৬, ৩-৬ হারেন তিনি। জিশান বলেছেন, ‘‘রাম ট্যাকটিক্যালি খুব ভুল খেলেছে। কোর্ট একটু মন্থর ছিল। তাই ওর সার্ভ ও ভলি নির্ভর খেলা উচিত ছিল না। কিন্তু সেটাই করে গিয়েছে। যার মূল্য চোকাতে হল।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন