ইংল্যান্ডকে আটকে দিল ভারত

ঘরের মাঠে বিশ্বকাপে তাদের প্রথম ম্যাচ দেখতে শনিবার লন্ডনের লি ভ্যালির হকি সেন্টারের গ্যালারি প্রায় উপচে পড়েছিল। আয়োজক দেশ এ দিন ন’টি পেনাল্টি কর্নার পায়। কিন্তু ভারতের বিরুদ্ধে সমতা আনতে তাঁদের চতুর্থ কোয়ার্টার পর্যন্ত অপেক্ষা করতে হয়।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২২ জুলাই ২০১৮ ০৪:১৯
Share:

উল্লাস: ইংল্যান্ডের বিরুদ্ধে গোল করার পরে ভারতের মেয়েরা। শেষে ম্যাচ অবশ্য ড্র হয়ে গেল। ছবি: গেটি ইমেজেস।

বিশ্বের দু’নম্বর ইংল্যান্ড সমানে চাপ দিয়ে গেলেও তা রুখে দিলেন ভারতের মেয়েরা। হকি বিশ্বকাপের প্রথম ম্যাচে ইংল্যান্ডের সঙ্গে ১-১ ড্র করল ভারত। ২৫ মিনিটে নেহা গোয়েলের করা গোলে ভারত এগিয়ে গিয়েছিল। ৫৪ মিনিটে সেই গোল শোধ করেন ইংল্যান্ডের লিলি আউসলি।

Advertisement

ঘরের মাঠে বিশ্বকাপে তাদের প্রথম ম্যাচ দেখতে শনিবার লন্ডনের লি ভ্যালির হকি সেন্টারের গ্যালারি প্রায় উপচে পড়েছিল। আয়োজক দেশ এ দিন ন’টি পেনাল্টি কর্নার পায়। কিন্তু ভারতের বিরুদ্ধে সমতা আনতে তাঁদের চতুর্থ কোয়ার্টার পর্যন্ত অপেক্ষা করতে হয়। ভারতীয় রক্ষণ ভাগ এ দিন সহজে জায়গা ছাড়েনি বিপক্ষকে। ইংল্যান্ড ন’টি পেনাল্টি কর্নার পেলেও ভারত একটিও আদায় করতে পারেনি। তবু প্রতিযোগিতার অন্যতম ফেভারিটকে হারিয়ে সবচেয়ে বড় অঘটনটি ঘটানোর জায়গায় চলে এসেছিল ভারত। শেষ ১৫ মিনিটে উত্তেজনা চরমে ওঠে আক্রমণ ও প্রতি-আক্রমণে। শেষ পর্যন্ত এক পয়েন্ট নিয়েই সন্তুষ্ট থাকতে হয় ইংল্যান্ডকে।

ভারতের আগেই অবশ্য ইংল্যান্ড একটি গোলের সুযোগ পেয়েছিল দ্বিতীয় কোয়ার্টারের ৬ মিনিটে। কিন্তু ভিডিয়ো রেফারেল-এ তাদের সেই গোল বাতিল হয়ে যায়। রেফারি প্রথমে ভেবেছিলেন, ভারতের গোল অভিমুখে যাওয়া বল তাদের এক খেলোয়াড়ের গায়ে লাগে। ফলে তিনি পেনাল্টি কর্নার দেন। ভারত অধিনায়ক রাণি রামপাল ভিডিয়ো প্রযুক্তির সাহায্য চাইলে দেখা যায়, গায়ে নয়, বল প্রথমে স্টিকে লেগে পরে পায়ে লেগেছে। বিরতিতে ভারত এগিয়ে ছিল।

Advertisement

ভারতের পরের ম্যাচ ২৬ জুলাই আয়ারল্যান্ডের বিরুদ্ধে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন