Achinta Sheuli

কমনওয়েলথে সোনা জেতা বাঙালি ভারোত্তোলক বাদ এশিয়ান গেমসে

কমনওয়েলথ গেমসে সোনা জিতেছিলেন এক বছর আগেই। বাংলার ভারোত্তোলক অচিন্ত্য শিউলিকে এশিয়ান গেমসে সুযোগ দেওয়া হল না যোগ্যতামান পেরোতে না পারায়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২৫ অগস্ট ২০২৩ ১৭:০৭
Share:

অচিন্ত্য শিউলি। — ফাইল চিত্র।

কমনওয়েলথ গেমসে সোনা জিতেছিলেন এক বছর আগেই। বাংলার সেই ভারোত্তোলক অচিন্ত্য শিউলিকে এশিয়ান গেমসের দলে রাখা হল না। কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রকের মতে, তিনি যোগ্যতামান পূরণ করতে পারেননি। পদক পাওয়ার সম্ভাবনাও নেই। তাই দলে রাখা হয়নি। একই কারণে বাদ পড়েছেন অচিন্ত্যর সতীর্থ এন অজিত, ফেন্সার সিএ ভবানীদেবীও।

Advertisement

কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রকের যোগ্যতামান অনুযায়ী, ব্যক্তিগত ইভেন্টের ক্ষেত্রে সংশ্লিষ্ট প্রতিযোগী যে খেলার সঙ্গে যুক্ত, সেই খেলায় তাঁর সাম্প্রতিক পারফরম্যান্স যদি ২০১৮ এশিয়ান গেমসের অষ্টম স্থানাধিকারীর থেকে কম হয়, তা হলে তাঁকে প্রতিযোগিতায় পাঠানো হবে না। এই যোগ্যতামান পূরণ করতে না পারায় টেনিস, বাস্কেটবল, হ্যান্ডবল দলকে বাদ দেওয়া হয়েছে। ভারোত্তোলনে শুধু মীরাবাই চানু এবং বিন্দিয়ারানি দেবীকে সুযোগ দেওয়া হয়েছে।

ক্রীড়ামন্ত্রক জানিয়েছে, ৭৩ কেজি বিভাগে লড়া অচিন্ত্য এশিয়ান চ্যাম্পিয়নশিপে ৩০৫ কেজি ওজন তুলেছিলেন। অজিত তুলেছিলেন ৩০৭ কেজি। এর পর জুন মাসে ট্রায়ালে অচিন্ত্য (৩০৫ কেজি) অজিতের (৩১০ কেজি) থেকেও কম ওজন তোলেন। তাই তাঁর কথা বিবেচনা করা হয়। কমনওয়েলথ গেমসে সোনা জয়ের পথে অচিন্ত্য ৩১৩ কেজি ওজন তুলেছিলেন। তার মধ্যে স্ন্যাচে ১৪৩ কেজি এবং ক্লিন অ্যান্ড জার্কে ১৭০ কেজি ছিল।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন