গিলক্রিস্টের সার্টিফিকেট

ক্লার্কের মতো ঝুঁকি নিতে পারে কোহলি

বিদেশের মাটিতে ভারতকে জয়ের রাস্তায় ফিরিয়ে আনতে পারে বিরাট কোহলির ঝুঁকি নেওয়ার প্রবণতা। মনে করেন অস্ট্রেলিয়ার প্রাক্তন তারকা অ্যাডাম গিলক্রিস্ট। তাঁর ধারণা, কোহলি অনেকটা তাঁদের মাইকেল ক্লার্কের মতো। যিনি ঝুঁকি নিতে ভালবাসতেন। অধিনায়ক কোহলির এই প্রশংসার দিনে অবশ্য ব্যাটসম্যান কোহলির জন্য খারাপ খবর। আইসিসি-র সেরা টেস্ট ব্যাটসম্যানদের তালিকায় দশের বাইরে চলে গেলেন ভারত অধিনায়ক। এখন এগারো নম্বরে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৬ অগস্ট ২০১৫ ০৩:৪১
Share:

মঙ্গলবার সময় কাটল ব্যাডমিন্টন খেলে। বিরাট কোহলি, ভাজ্জিদের দেখা গেল কোর্টে নেমে পড়তে।

বিদেশের মাটিতে ভারতকে জয়ের রাস্তায় ফিরিয়ে আনতে পারে বিরাট কোহলির ঝুঁকি নেওয়ার প্রবণতা। মনে করেন অস্ট্রেলিয়ার প্রাক্তন তারকা অ্যাডাম গিলক্রিস্ট। তাঁর ধারণা, কোহলি অনেকটা তাঁদের মাইকেল ক্লার্কের মতো।
যিনি ঝুঁকি নিতে ভালবাসতেন। অধিনায়ক কোহলির এই প্রশংসার দিনে অবশ্য ব্যাটসম্যান কোহলির জন্য খারাপ খবর। আইসিসি-র সেরা টেস্ট ব্যাটসম্যানদের তালিকায় দশের বাইরে চলে গেলেন ভারত অধিনায়ক। এখন এগারো নম্বরে।
শ্রীলঙ্কায় গত চার টেস্ট ইনিংসের মধ্যে একটি ৭৮ ও একটি ১০৩-এর ইনিংস সত্ত্বেও র‌্যাঙ্কিং তালিকায় কোহলির নেমে যাওয়া নিয়ে প্রশ্ন থাকলেও ক্যাপ্টেন কোহলি যে অনেকের মনে ছাপ ফেলেছে, তা নিয়ে প্রশ্ন নেই।
এ দিন ঝটিকা ভারত সফরে এসে প্রাক্তন অজি তারকা বলেন, ‘‘মনে হয় কোহলির স্বাভাবিক আক্রমণাত্মক স্টাইল ভারতকে বিদেশে জয়ের রাস্তায় ফেরাবে। সবসময়ই ঝুঁকি নিতে প্রস্তুত ও। তবে যেহেতু ঝুঁকি নিতে পারে, তাই ভারতীয় ক্রিকেটে এর ইতিবাচক প্রভাবই পড়বে।’’

Advertisement

স্টুয়ার্ট বিনিকে নিয়ে কোহলি ও হরভজন বেরিয়ে পড়েন অটো রিক্সায় কলম্বো ভ্রমণে।
শ্রীলঙ্কায় যার নাম ‘টুকটুক’। চালকের আসনে বসে পড়লেন ভাজ্জি।

মাইকেল ক্লার্কের সঙ্গে তাঁকে তুলনা করে গিলি বলেন, ‘‘কোহলি অনেকটা ক্লার্কের মতো। ক্লার্ক যেমন জেতার জন্য প্রয়োজনে হারার ঝুঁকিও নিতে পারত, তেমনই কোহলিরও সেই ক্ষমতা আছে। ক্লার্ক শুধু যে ভাল ক্যাপ্টেন ছিল তা-ই নয়, বছরের পর বছর নিজেকে বিশ্বমানের ব্যাটসম্যান হিসেবে প্রতিষ্ঠাও করেছিল।’’

Advertisement

আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে কোহলি নেমে গেলেও শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্ট সিরিজে দুর্দান্ত বোলিংয়ের জন্য বোলারদের তালিকায় আট নম্বরে উঠে এলেন রবিচন্দ্রন অশ্বিন। অলরাউন্ডারদের তালিকায় তিনি দুইয়ে।

ছবি টুইটার

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন