আইসিসির রিপোর্টে চাপে কোটলাও

কোটলা টেস্ট শুরুর ৪৮ ঘণ্টা আগে এ বার ঘূর্ণি পিচে স্বয়ং ভারতীয় ক্রিকেট বোর্ড। যেখানে বোলার আইসিসি-র ম্যাচ রেফারি জেফ ক্রো! ক্রিকেট জীবনে তিনি স্পিন না করলেও ক্রো-র এই গুগলিতে রীতিমতো অস্বস্তিতে বিসিসিআই। ক্রো তাঁর পিচ রেটিংয়ে নাগপুরকে ‘খারাপ’ বলেছেন। রিপোর্ট পাঠিয়েও দিয়েছেন আইসিসির কাছে। ভারতীয় বোর্ডের কাছে এখন ১৪ দিন সময় আছে পিচ নিয়ে ব্যাখ্যা দেওয়ার।

Advertisement

চেতন নারুলা

নয়াদিল্লি শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০১৫ ০৩:৪৯
Share:

কোটলাতে কি এ বার পাওয়া যাবে পছন্দের পিচ ? টিম বাসে শাস্ত্রী-কোহলি। মঙ্গলবার। -প্রেম সিংহ

কোটলা টেস্ট শুরুর ৪৮ ঘণ্টা আগে এ বার ঘূর্ণি পিচে স্বয়ং ভারতীয় ক্রিকেট বোর্ড। যেখানে বোলার আইসিসি-র ম্যাচ রেফারি জেফ ক্রো!

Advertisement

ক্রিকেট জীবনে তিনি স্পিন না করলেও ক্রো-র এই গুগলিতে রীতিমতো অস্বস্তিতে বিসিসিআই। ক্রো তাঁর পিচ রেটিংয়ে নাগপুরকে ‘খারাপ’ বলেছেন। রিপোর্ট পাঠিয়েও দিয়েছেন আইসিসির কাছে। ভারতীয় বোর্ডের কাছে এখন ১৪ দিন সময় আছে পিচ নিয়ে ব্যাখ্যা দেওয়ার।

আইসিসির তরফে জানানো হয়েছে, ম্যাচ রেফারি তাঁর রিপোর্টে নাগপুরের পিচকে ‘খারাপ’ বলেছেন। তাঁর রিপোর্টে আম্পায়ারদের ‘উদ্বেগ’-এর কথাও থাকছে বলে জানা যাচ্ছে। ক্রো-র রিপোর্টের ভিত্তিতে এখন নাগপুরের পিচ নিয়ে যাবতীয় তথ্য প্রমাণ খুটিয়ে দেখবেন আইসিসি-র চিফ ম্যাচ রেফারি রঞ্জন মদুগলে এবং জেনারেল ম্যানেজার (ক্রিকেট) জিওফ অ্যালারডাইস। প্রয়োজনে তাঁরা ভিডিও ফুটেজও দেখবেন। তার পর রিপোর্ট দেবেন। সেই রিপোর্টের ভিত্তিতে সিদ্ধান্ত নেবে আইসিসি। যদি সাব্যস্ত হয় সত্যিই পিচ খারাপ ছিল, তা হলে ১৫ হাজার ডলার জরিমানা এবং পাশাপাশি কী ভাবে পিচ ঠিক করতে হবে, তার নির্দেশও দেবে আইসিসি। এর চেয়ে কড়া শাস্তি হবে না, কারণ এটাই নাগপুরের প্রথম ‘অপরাধ’।

Advertisement

সিরিজের শেষ টেস্ট শুরুর আগে আইসিসির এই কড়া মনোভাবের পর অবশ্যই যাবতীয় নজর এখন ফিরোজ শাহ কোটলার বাইশ গজে। এমনিতে কোটলার পিচ নিয়ে আগেও বিতর্ক হয়েছে। এই অবস্থায় পিচ প্রস্তুতকারক থেকে ডিডিসিএ কর্তাব্যক্তি, সবাই বাড়তি সতর্ক। ডিডিসিএ ভাইস প্রেসিডেন্ট চেতন চৌহান তো বারবার বলছেন, ‘‘আমরা স্পোর্টিং উইকেটই দেব।’’ দক্ষিণ আফ্রিকার সহকারী কোচ আদ্রিয়ান বিরেল এ দিন পিচ দেখে বলে গিয়েছেন, ‘‘এই পিচে মনে হয় না তিন দিনে টেস্ট শেষ হবে।’’

নাগপুর টেস্ট শেষ হওয়ার পর টিম ডিরেক্টর রবি শাস্ত্রী বলেছিলেন, ‘‘নাগপুরের পিচ নিয়ে কোনও সমস্যাই ছিল না। আমরা দিল্লিতে একই রকম পিচ আশা করছি।’’ কথা ছিল, ভারতীয় টিম উইকেট দেখার পর কোটলায় চূড়ান্ত ‘টাচ’ দেওয়া হবে। কিন্তু এর পর কোহলিরা মন পসন্দ পিচ পাবেন কি না, তা নিয়ে প্রশ্ন থাকছে।

সোমবার রাতে অধিনায়ক কোহলির বাড়িতে সময় কাটিয়ে এ দিন প্র্যাকটিসে নামে ভারতীয় দল। সাংবাদিক সম্মেলনে এসে অমিত মিশ্রও বলে যান, ‘‘পিচ নিয়ে বড্ড বেশি কথা হচ্ছে। আপনারা স্পিনারদের কেন কৃতিত্ব দিচ্ছেন না উইকেট নেওয়ার জন্য?’’ মিশ্রর সাফ কথা, ‘‘আমরা, স্পিনাররা যথেষ্ট ভাল বল করছি, সেটাও বলুন। শুধু পিচের জন্য আমরা উইকেট পাচ্ছি, এটা বলা ঠিক নয়। দেশের বাইরেও আমরা ভাল করেছি। আর ভারতে এই রকম পিচ তো গত ১৫ বছর ধরে হচ্ছে।’’

ম্যাচ রেফারির এই রিপোর্টে অস্বস্তিতে পড়তে পারেন বোর্ডের নতুন প্রেসিডেন্ট শশাঙ্ক মনোহর। তিনি আইসিসি চেয়ারম্যানও। নিজের শহর নাগপুরের পিচ নিয়ে তাঁর ভূমিকাটা এখন কী হতে যাচ্ছে, সেটাই দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন