চেন্নাইকে ট্রফি দেওয়া নিয়ে বিতর্ক

কোয়েম্বত্তূরে শেষ ম্যাচে মিনার্ভার মুখোমুখি হয়েছিল চেন্নাই। আই লিগ চ্যাম্পিয়ন হওয়ার জন্য এই ম্যাচ জিততেই হত মানজ়িদের।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২১ মার্চ ২০১৯ ০৫:০০
Share:

উৎসব: আই লিগের ট্রফি নিয়ে চেন্নাই সিটি এফসি-র ফুটবলারেরা। বুধবার চেন্নাইয়ে। টুইটার

আই লিগে চেন্নাই সিটি এফসি বনাম মিনার্ভা এফসি ম্যাচ নিয়ে তদন্ত এখনও শেষ হয়নি। রিয়াল কাশ্মীর বনাম মিনার্ভা ম্যাচ কবে হবে, অথবা আদৌ হবে কি না তা নিয়ে চূড়ান্ত অনিশ্চিয়তা। অথচ বুধবার চেন্নাইয়ে গিয়ে পেদ্রো মানজ়িদের হাতে ট্রফি তুলে দিয়ে এলেন সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের সচিব ও চিফ এগজিকিউটিভ অফিসার (সিইও)!

Advertisement

কোয়েম্বত্তূরে শেষ ম্যাচে মিনার্ভার মুখোমুখি হয়েছিল চেন্নাই। আই লিগ চ্যাম্পিয়ন হওয়ার জন্য এই ম্যাচ জিততেই হত মানজ়িদের। কারণ, কোঝিকোড়ে গোকুলম এফসি-র বিরুদ্ধে ইস্টবেঙ্গল জিতলে খেতাব হাতছাড়া হত চেন্নাইয়ের। অথচ ঘরের মাঠে শুরুতেই পিছিয়ে পড়ে চেন্নাই। দ্বিতীয়ার্ধে পেনাল্টি থেকে গোল করে সমতা ফেরান মানজ়ি। শেষ পর্যন্ত ৩-১ জিতে চ্যাম্পিয়ন হয় চেন্নাই। এই ম্যাচ নিয়ে একাধিক প্রশ্ন উঠতে শুরু করে। ম্যাচ কমিশনার ও রেফারি অ্যাসেসরও ই-মেলে তাঁদের সন্দেহের কথা জানান ফেডারেশন কর্তাদের। এর পরেই তদন্ত শুরু করেন ইনটিগ্রিটি অফিসার জাভেদ সিরাজ। যা এখনও শেষ হয়নি।

তা হলে কেন এ দিন চেন্নাইকে ট্রফি দেওয়া হল? আই লিগের সিইও সুনন্দ ধরের ব্যাখ্যা, ‘‘অলিম্পিক্সেও তো মেডেল আগে দিয়ে দেওয়া হয়। পরে যদি ধরা পড়ে অনৈতিক ভাবে কোনও অ্যাথলিট পদক জিতেছে, তা হলে সেটা কেড়ে নেওয়া হয়। আই লিগের ট্রফির ক্ষেত্রেও তা হবে। যদি তদন্তে দেখা যায়, চেন্নাই-মিনার্ভা ম্যাচে গড়াপেটা হয়েছিল, তা হলে ইস্টবেঙ্গলকে চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে। সব কিছুই নির্ভর করছে তদন্তের ফলের উপরে।’’ তিনি যোগ করেন, ‘‘চেন্নাইয়ের হাতে ট্রফি তুলে দেওয়ার কথা ছিল সে দিন ম্যাচের পরে মাঠেই। যে-হেতু ইস্টবেঙ্গলেরও চ্যাম্পিয়ন হওয়ার সম্ভাবনা ছিল, তাই মাঠে ট্রফি নিয়ে যাওয়া হয়নি।’’ কবে শেষ হবে তদন্ত তা অবশ্য আই লিগের সিইও বলতে পারেননি। ফেডারেশনের ইনটিগ্রিটি অফিসার জানালেন, তদন্ত শেষ না হলেও ঠিক পথেই এগোচ্ছে। আই লিগে সেরা ফুটবলারের পুরস্কার নিয়েও বিতর্ক শুরু হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন