AITA

কাশ্মীর সমস্যার জের, ভারত-পাক ডেভিস কাপ ম্যাচ নিয়ে চরম অনিশ্চয়তা

যার জেরে, ভারত-পাকিস্তান ডেভিস কাপ টাই ঘিরে তৈরি হলঘোর অনিশ্চয়তা। সেপ্টেম্বরের ১৪ এবং ১৫ তারিখ ইসলামাবাদে দুই পড়শি দেশের মধ্যে টেনিস দ্বৈরথ হওয়ার কথা ছিল।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৮ অগস্ট ২০১৯ ১৫:৪২
Share:

ভারত-পাকিস্তান ডেভিস কাপ টাই কোথায় হবে? ছবি: এএফপি।

জম্মু-কাশ্মীর নিয়ে কেন্দ্রের সিদ্ধান্তের প্রভাব এসে পড়ল খেলার মাঠেও। যার জেরে, ভারত-পাকিস্তান ডেভিস কাপ টাই ঘিরে তৈরি হল ঘোর অনিশ্চয়তা। সেপ্টেম্বরের ১৪ এবং ১৫ তারিখ ইসলামাবাদে দুই পড়শি দেশের মধ্যে টেনিস দ্বৈরথ হওয়ার কথা ছিল। কিন্তু, পরিবর্তিত পরিস্থিতিতে সেই টাই ইসলামাবাদে হবে না তা বলে দেওয়াই যায়। আন্তর্জাতিক টেনিস ফেডারেশনের কাছে নিরপেক্ষ দেশে ডেভিস কাপটাই করার জন্য আবেদন জানাবে ভারতের টেনিস ফেডারেশন।

Advertisement

ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ রদ করে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা তুলে নেওয়ার পর থেকেই সরব হয়েছে পাকিস্তান। পাক সংসদে প্রধানমন্ত্রী ইমরান খান-সহ অন্য মন্ত্রীরা এই সিদ্ধান্তের কড়া সমালোচনা করেছেন। বুধবার জাতীয় নিরাপত্তা পরিষদের বৈঠকের পরে ইসলামাবাদে ভারতীয় রাষ্ট্রদূতকে বহিষ্কার করে ইমরান সরকার। এ ছাড়া ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক কার্যত ছিন্ন করেছে ইসলামবাদ।

আরও পড়ুন: অবসর নিলেন কলকাতায় খেলে যাওয়া, বিশ্বকাপে সোনার বল জেতা বিখ্যাত এই স্ট্রাইকার

Advertisement

উদ্ভুত পরিস্থিতিতে ভারতীয় টেনিস সংস্থার সচিব হিরন্ময় চট্টোপাধ্যায় সংবাদ সংস্থাকে বলেন, “ডেভিস কাপের টাই নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে। পরিস্থিতি কোন দিকে মোড় নিচ্ছে, তা দেখার জন্য দু-একদিন অপেক্ষা করব আমরা। তবে আমরা নিরপেক্ষ ভেন্যুতে ম্যাচ করার জন্য আন্তর্জাতিক টেনিস ফেডারেশনের কাছে আবেদন করব।’’

পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচের জন্য দল ঘোষণা করে দিয়েছিল ভারত। কিন্তু, দু’ দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক কার্যত ছিন্ন হওয়ায় ভিসা পাওয়া প্রায় অসম্ভব। হিরন্ময় বলেন, ‘‘ভিসাই যদি না দেয়, তা হলে পাকিস্তানে কীভাবে যাওয়া সম্ভব? ভিসা যদি দেয়ও, তা হলেও কি ওরা আমাদের পর্যাপ্ত নিরাপত্তা দিতে পারবে?’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন