ডেভিসের দল নির্বাচনে ‘ভুল’ শোধরাল এআইটিএ

লিয়েন্ডার পেজ-মহেশ ভূপতি— দেশের দুই সর্বোচ্চ সিনিয়রকে ছাড়া বিশ্বের এক নম্বর টেনিস তারকা নোভাক জকোভিচের সার্বিয়ার বিরুদ্ধে ডেভিস কাপে মুখোমুখি হওয়ার সাহস দেখানোর পাশাপাশি বুধবার এআইটিএ দল নির্বাচনে নিজেদের অতীত ভুলও শুধরে নিল।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৪ অগস্ট ২০১৪ ০৩:১২
Share:

লিয়েন্ডার পেজ-মহেশ ভূপতি— দেশের দুই সর্বোচ্চ সিনিয়রকে ছাড়া বিশ্বের এক নম্বর টেনিস তারকা নোভাক জকোভিচের সার্বিয়ার বিরুদ্ধে ডেভিস কাপে মুখোমুখি হওয়ার সাহস দেখানোর পাশাপাশি বুধবার এআইটিএ দল নির্বাচনে নিজেদের অতীত ভুলও শুধরে নিল। নয়াদিল্লিতে এ দিন অনিল ধুপারের চেয়ারম্যানশিপে ভারতীয় টেনিস নির্বাচন কমিটি বেঙ্গালুরুতে (কেএসএলটিএ-র হার্ডকোর্ট) আগামী ১২-১৪ সেপ্টেম্বর ওয়ার্ল্ড গ্রুপে ওঠার টাইয়ের জন্য এটিপি র‌্যাঙ্কিং অনুযায়ী দল গড়ে বিতর্কের অবকাশ রাখেনি। ছ’জনের টিমের দুই সিঙ্গলস প্লেয়ার সোমদেব দেববর্মন ও য়ুকি ভামব্রি। ডাবলস জুটি রোহন বোপান্না-সাকেত মিনেনি। দুই রিজার্ভ জীবন নেদুচেঝিয়ান ও রামকুমার রামনাথন।

Advertisement

য়ুকি চোটের জন্য কোরিয়ার বিরুদ্ধে শেষ টাইয়ে দলে ছিলেন না। সম্প্রতি পেশাদার সার্কিটে ফিরে দ্বিতীয় চ্যালেঞ্জারেই ফাইনাল খেলেন। বোপান্না-মিনেনি এ বছর ডেভিসে এখনও অপরাজিত। চিনা তাইপে ও কোরিয়ার বিরুদ্ধে দুই ডাবলসেই জিতেছেন। শেষ টাইয়ের দল থেকে রিজার্ভে সনম সিংহকে (৩৯১) বাদ দিয়ে তাঁর চেয়ে দুই উঁচু র‌্যাঙ্কিংয়ের প্লেয়ার জীবন (২৯৭) ও রামকুমার (৩০৫) দলে থাকায় এত দিন যিনি ‘দল নির্বাচনে দক্ষিণাঞ্চলকে অবহেলা করা হচ্ছে’ বলে অভিযোগ তুলতেন এআইটিএ-র সেই প্রভাবশালী কর্তা কার্তি চিদম্বরম খুশি। “যোগ্যতার স্বীকৃতি পেল জীবন-রামকুমার,” বলেছেন তামিলনাড়ু টেনিস সংস্থার ভাইস প্রেসিডেন্ট কার্তি।

একইসঙ্গে এ বছর এশিয়াডের ভারতীয় মেয়ে টেনিস দলে নির্বাচিত হওয়া সত্ত্বেও এ দিন স্নেহাদেবী রেড্ডিকে বাদ দিয়ে তাঁর জায়গায় শ্বেতা রাণাকে নিয়েছেন নির্বাচকেরা। যার ব্যাখ্যায় ধুপার বলেছেন, “শ্বেতার (৫৮০) ডব্লিউটিএ র‌্যাঙ্কিং স্নেহাদেবীর (৮৮৯) চেয়ে ভাল। দিন কয়েক আগে আইটিএফ টুর্নামেন্টে ওকে হারিয়েওছে। এই সিদ্ধান্ত হল, ভুলটাকে ঠিক করে নেওয়া।”

Advertisement

এ দিন নির্বাচনী বৈঠকে লিয়েন্ডার-মহেশের নাম নিয়ে কার্যত আলোচনাই হয়নি। লিয়েন্ডার আগেই সার্বিয়া টাই থেকে নিজেকে সরিয়ে নিয়েছিলেন। ওই সময়ের আশপাশে রিহা পিল্লাইয়ের সঙ্গে তাঁর চলতি মামলার শুনানির দিন পড়ার কারণে। আর মহেশ শেষ প্রতিযোগিতামূলক ম্যাচ খেলেছেন এ বছর মার্চে। গত দু’মাস র‌্যাকেটই হাতে তোলেননি। ভারতীয় টেনিস মহলের এক প্রভাবশালী প্রাক্তন তারকা জানাচ্ছেন, মহেশ গত কয়েক মাস সম্পূর্ণ ব্যস্ত এ বছরের শেষে অনুষ্ঠেয় তাঁর আন্তর্জাতিক টেনিস লিগ সুষ্ঠু ভাবে করা নিয়েই। খুব সম্ভবত ওয়াইল্ড কার্ড পেয়ে এ মাসের শেষে যুক্তরাষ্ট্র ওপেনে ডাবলস-মিক্সড ডাবলস খেলবেন। এবং নিউইয়র্কেই ঘোষণা করবেন নিজের অবসর।

ভারতীয় দলের কোচ জিশান আলি মোবাইলে বললেন, “নন প্লেয়িং ক্যাপ্টেন আনন্দ অমৃতরাজ এর আগে একটা সময় যদিও বলেছিলেন, মহেশকে ডেভিস কাপে ফেয়ারওয়েল টাই খেলাতে পারলে তিনি খুশি হবেন, কিন্তু আজ আনন্দই প্রস্তাব দেন, মহেশ অনেক মাস কোর্টের বাইরে থাকায় আমাদের উচিত যারা নিয়মিত সার্কিটে খেলছে এবং এ বছর ডেভিসেও ভাল খেলেছে তাদের উপরই ভরসা রাখা।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন