All England 2020

শেষ আটে পরাজিত সিন্ধু আগেই দেশে ফিরে আসতে চেয়েছিলেন

মজা হচ্ছে সিন্ধু কোয়ার্টার ফাইনালে না খেলেই দেশে ফিরতে চেয়েছিলেন করোনাভাইরাস আতঙ্কে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৪ মার্চ ২০২০ ০৫:১১
Share:

ব্যর্থ: অল ইংল্যান্ডেও ট্রফি অধরা থাকল সিন্ধুর। ফাইল চিত্র

প্রকাশ পাড়ুকোনকে দিয়ে শুরু হয়েছিল। শেষ বার পুল্লেলা গোপীচন্দ জিতেছিলেন অল ইংল্যান্ড খেতাব। ভারতীয় ব্যাডমিন্টন মহলের প্রত্যাশা ছিল, পি ভি সিন্ধু অন্তত বিশ্বের অন্যতম সেরা এই টুর্নামেন্টে ট্রফি তুলবেন। কিন্তু এ বারও তেমন কিছু হল না। অনেক আশা জাগিয়ে কোয়ার্টার ফাইনালে উঠেও শেষ পর্যন্ত বার্মিংহামে গোপীচন্দেরই ছাত্রী হেরে গেলেন নজোমি ওকুহারার কাছে তিন গেম লড়াই করে। ফল ২১-১১, ১৫-২১, ১৩-২১।

Advertisement

মজা হচ্ছে সিন্ধু কোয়ার্টার ফাইনালে না খেলেই দেশে ফিরতে চেয়েছিলেন করোনাভাইরাস আতঙ্কে। বৃহস্পতিবারই তিনি অল ইংল্যান্ডে খেলা ঠিক হচ্ছে কি না জানতে চেয়ে ক্রীড়ামন্ত্রী কিরেন রিজিজুকে টেলিফোন করেন। সরকারের আপত্তি থাকলে দেশে ফিরতেও রাজি ছিলেন। মন্ত্রী অবশ্য অলিম্পিক্সে যোগ্যতা অর্জনের বিষয়টির কথা ভেবে তাঁকে খেলা চালিয়ে যেতে বলেন। সঙ্গে সাবধান করেন, করোনাভাইরাস প্রতিরোধে ইংল্যান্ডে যে যে বিধিনিষেধ আরোপ করা হয়েছে তা যেন সিন্ধু মেনে চলেন এবং নিজেও সতর্ক থাকেন।

তার আগেই ব্যাডমিন্টন ওয়ার্ল্ড ফেডারেশনের (বিডব্লিউএফ) বিরুদ্ধে মারাত্মক অভিযোগ এনেছিলেন সাইনা নেহওয়াল-সহ নামী তারকারা। তাঁদের বক্তব্য, আতঙ্কের মধ্যেও জীবনের ঝুঁকি নিয়ে বিভিন্ন টুর্নামেন্টে খেলতে হচ্ছে আন্তর্জাতিক সংস্থার গা-আলগা ভাবের জন্য। সাইনা, কিদম্বি শ্রীকান্ত, হান্স-ক্রিস্টিয়ান ভিটিঘাসের মতো তারকারা দাবি তোলেন, এখনই যেন বিশ্বের সব ব্যাডমিন্টন টুর্নামেন্টে বাতিল করা হয়। বিশ্বের প্রাক্তন আট নম্বর তারকা হান্স-ক্রিস্টিয়ান সোশ্যাল মিডিয়ায় লেখেন, ‘‘এ রকম একটা অবস্থায় গোটা দুনিয়া চষে বেড়িয়ে বিভিন্ন টুর্নামেন্টে খেলতে বাধ্য করা অন্যায়।’’

Advertisement

ড্যানিশ তারকার আর্জি খেলাধুলোর আর পাঁচটা সংস্থার মতো বিডব্লিউএফ-এরও উচিত সব টুর্নামেন্ট বাতিল করা। তাঁর কথায়, ‘‘কয়েকটা টুর্নামেন্ট বাতিল হলেও বেশ কিছু জায়গায় এখনও খেলা হচ্ছে। সবাই জানি, অলিম্পিক্সে যোগ্যতা অর্জনের জন্য এই বছরটা কতখানি গুরুত্বপূর্ণ। কিন্তু তার মানে এই নয় যে আমাদের জীবনের ঝুঁকি নিয়ে খেলে যেতে হবে।’’ তিনি যোগ করেছেন, ‘‘সমস্যাটা হল, আমরা ইচ্ছে করলেই এই সব টুর্নামেন্ট থেকে নাম তুলে নিতে পারি। কিন্তু সেটা করলে হয়তো অলিম্পিক্সে নামার সুযোগই হারাতে হবে। একটা অনিশ্চিত অবস্থার মধ্যে আমাদের ফেলা হচ্ছে।’’

ডেনমার্কের তারকার মন্তব্য সমর্থন করেছিলেন সাইনা, শ্রীকান্ত, পারুপল্লি কাশ্যপ, এইচ এস প্রণয়, স্পেনের জাতীয় কোচ ফার্নান্দো রিভাসেরা। নিজেদের ‘টাইমলাইনে’ তাঁরা হান্স-ক্রিস্টিয়ানের টুইট-ই তাই হুবহু তুলে দিয়েছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন