ফের বোল্টকে হারাতে তৈরি মার্কিন শিবির

প্রশ্নটা ওঠার কথা ছিল না। কিন্তু লন্ডন বিশ্ব চ্যাম্পিয়নশিপে গত সপ্তাহে বোল্টের ১০০ মিটারে তিন নম্বরে শেষ করার পরে একটা নতুন কথা শুরু হয়েছে, বোল্ট যদি হারতে পারেন, তা হলে সব কিছুই সম্ভব। বিশেষ করে মার্কিন শিবির।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১২ অগস্ট ২০১৭ ০৩:৩৯
Share:

গত সপ্তাহে ১০০ মিটারে তিন নম্বরে শেষ করেছেন বোল্ট। ছবি: এএফপি।

১০০ মিটারে পারেননি কিন্তু ১০০ মিটার রিলেতে তাঁর সেই হাসতে হাসতে সবাইকে তুচ্ছ করে এগিয়ে যাওয়া, ফিনিশিং লাইনে সম্রাটের মতো শেষ করার দৃশ্যটা দেখতে চান ভক্তরা। আর তার পরেই সেই বিখ্যাত পোজ। কিন্তু তিনি— ইউসেইন বোল্ট কি পারবেন?

Advertisement

প্রশ্নটা ওঠার কথা ছিল না। কিন্তু লন্ডন বিশ্ব চ্যাম্পিয়নশিপে গত সপ্তাহে বোল্টের ১০০ মিটারে তিন নম্বরে শেষ করার পরে একটা নতুন কথা শুরু হয়েছে, বোল্ট যদি হারতে পারেন, তা হলে সব কিছুই সম্ভব। বিশেষ করে মার্কিন শিবির। যাদের দু’জন মানে জাস্টিন গ্যাটলিন এবং ক্রিশ্চিয়ান কোলম্যান ১০০ মিটার স্প্রিন্টে প্রথম দুইয়ে শেষ করেন। বোল্টকে ১০০ মিটার রিলেতে হারাতেও তাই মরিয়া মার্কিন শিবির। যুক্তরাষ্ট্রের ক্রিশ্চিয়ান কোলম্যান হুঙ্কার দিচ্ছেন, বোল্টের শেষ রেসের পার্টি নষ্ট করতে তাঁরা তৈরি।

কোলম্যান বলেছেন, ‘‘আমরা জেতার দৌড়ে আছি। বিশ্ব চ্যাম্পিয়নশিপে নামার চাপটা আমায় নিতেই হবে। অনেকে বলছেন আমার যথেষ্ট অভিজ্ঞতা নেই এই পর্যায়ে লড়াই করার। তবে আমার মনে হয় অভিজ্ঞতাটা বড় কথা নয়, কী ভাবে ঠিক সময় নিজের সর্বস্ব উজাড় করে সোনা জেতার চেষ্টা করা যায় সেটাই আসল হয়ে দাঁড়ায়।’’

Advertisement

এ দিকে বিশ্ব চ্যাম্পিয়নশিপে ভারতীয় অ্যাথলিটদের মধ্যে নজির গড়লেন দাভিন্দর সিংহ কাঙ। প্রথম ভারতীয় হিসেবে বিশ্ব মিটে জ্যাভলিন থ্রো ইভেন্টের ফাইনালে উঠেছেন তিনি। ৮৪.২২ মিটার স্কোর করেন তিনি। শনিবার ভারতের ৪০০ মিটার পুরুষ ও মেয়েদের রিলে দলেরও পরীক্ষা শুরু হচ্ছে। এশিয়ান চ্যাম্পিয়নশিপ জয়ী ভারতের পুরুষ এবং মেয়েদের দল যথাক্রমে ষষ্ঠ এবং একাদশ স্থানে আছে চ্যাম্পিয়নশিপে যোগ্যতা অর্জনের দিক থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন