জীবনের সেরা ম্যাচ অশ্বিনের

মাঠ সরগরম। চিন্নাস্বামীর গ্যালারিও। এর মধ্যেই ঠান্ডা মাথায় একের পর এক শিকার তুলে নিলেন আর অশ্বিন। হাফ ডজন উইকেট নিয়ে প্রায় একাই শেষ করে দিলেন অস্ট্রেলিয়াকে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৮ মার্চ ২০১৭ ০৪:০৮
Share:

সাফল্য: মঙ্গলবার অস্ট্রেলিয়ার ছ’উইকেট নিয়ে অশ্বিন। পিটিআই

মাঠ সরগরম। চিন্নাস্বামীর গ্যালারিও। এর মধ্যেই ঠান্ডা মাথায় একের পর এক শিকার তুলে নিলেন আর অশ্বিন। হাফ ডজন উইকেট নিয়ে প্রায় একাই শেষ করে দিলেন অস্ট্রেলিয়াকে।

Advertisement

শুধু ম্যাচ জেতানো নয়, ব্যক্তিগত একটা মাইলফলকও এ দিন তৈরি করে ফেললেন অশ্বিন। পঁচিশ বার ইনিংসে পাঁচ উইকেট। মাত্র ৪৭ টেস্টে। এর আগে বিশ্বে কেউ যা পারেননি। রিচার্ড হেডলি নিয়েছিলেন ৬২ টেস্টে, অনিল কুম্বলে ৮৬ টেস্টে। কিন্তু ব্যাটসম্যান শিকারে অশ্বিনের এই জেটগতি কারও মধ্যে দেখা যায়নি এর আগে। সাধে কী আর দিনের শেষে জয়ের মুহূর্তের ছবি পোস্ট করে অশ্বিনের টুইট— ‘‘আমার জীবনের সেরা ক্রিকেট ম্যাচ।’’

মঙ্গলবার সকালে নতুন বলে যে ঝড় তুলেছিলেন মিচেল স্টার্ক ও জস হেজেলউড, তাতে ছ’রানের মধ্যে চার উইকেট পড়ে যায় ভারতের। এর পর মনে হচ্ছিল, চিন্নাস্বামীতেও না বিরাট-বাহিনীর পতন ঘটে। অস্ট্রেলিয়ার সামনে যে লক্ষ্য মোটে ১৮৮। কিন্তু অশ্বিন-ম্যাজিক যে তখনও বাকি।

Advertisement

ডেভিড ওয়ার্নারকে এলবিডব্লিউ-র ফাঁদে ফেলা দিয়ে যার শুরু। এর পর একে একে হ্যান্ডসকম্ব, মিচেল মার্শ, ম্যাথু ওয়েড, মিচেল স্টার্ককে ফিরিয়ে দেন অশ্বিন। হ্যান্ডসকম্ব ও ওয়েড স্টাম্পের পিছনে ঋদ্ধিমানের গ্লাভসে ধরা পড়েন। মার্শকে শর্ট লেগে করুণ নায়ার ধরেন আর স্টার্কের স্টাম্প ছিটকে দেন ভারতীয় অফস্পিনার। শেষ উইকেটটাও অশ্বিনের। লায়নকে নিজের বলেই ক্যাচ ধরে ফিরিয়ে দেন। চিন্নাস্বামীতেও তখন শব্দসীমার দফা-রফা। শব্দব্রহ্মে উদ্যাননগরীর কেঁপে ওঠার উপক্রম।

আরও পড়ুন:

লিয়েন্ডারকে আমি যতটা চিনি, কেউ তা চেনে না

ব্যাটিং ধসে পর্যুদস্ত অস্ট্রেলিয়া। ১২ রানের মধ্যে অশ্বিনের পাঁচ শিকারেই তাঁদের ২-০-র স্বপ্ন ভেঙে চুরমার। সোশ্যাল মিডিয়ায় শুরু হয়ে যায় অশ্বিনস্তুতি। টুইটারে মাইকেল ক্লার্ক অশ্বিনকে ‘জিনিয়াস’ আখ্যা দিলেন। লিখলেন, ‘‘যখন ওকে দরকার, তখনই দল ওকে পেয়ে গেল। ক্লাস পারফরম্যান্স।’’ কপিল দেব একে সাম্প্রতিক কালের সেরা জয় বলছেন। ‘‘চিন্নাস্বামীতে ৪০ বছর আসছি। এমন দাপুটে জয় দেখিনি,’’ বলেছেন তিনি। কুমার সঙ্গকারাও একে দুর্দান্ত ‘ফাইট ব্যাক’ বলছেন।

সিরিজ এখন ১-১। রঙের উৎসব কাটিয়ে আগামী সপ্তাহে সিরিজের রং বদলানোর যুদ্ধে নেমে পড়বেন বিরাট কোহালি-স্টিভ স্মিথরা। মহেন্দ্র সিংহ ধোনির শহরে ফের নতুন করে বেজে উঠবে দামামা। ফের একে অপরকে দেখে নেওয়ার লড়াই শুরু হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন