Cricket

‘ভাঙা হাতে তামিম যখন ব্যাট করেছে, তখনই এশিয়া কাপ জিতে গিয়েছি’

মাশরফি কে আছেন আর কে নেই, সেই চর্চায় আগ্রহী নন। চোট-আঘাত নিয়ে নয়, এশিয়া কাপ ফাইনালের আগে বাংলার বাঘদের হাল-না-ছাড়া লড়াকু মানসিকতার কথাই উঠে এসেছে তাঁর গলায়।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০১৮ ০৯:৪২
Share:

তামিমের এক হাতে ব্যাটিং থেকে অনুপ্রাণিত বাংলাদেশ।

তামিম ইকবাল যখন ভাঙা আঙুল নিয়ে ব্যাট করতে গিয়েছিলেন শ্রীলঙ্কার বিরুদ্ধে গ্রুপের ম্যাচে, এশিয়া কাপ তখনই জিতে ফেলেছিলেন মাশরফি মুর্তাজা। ফাইনালে রোহিত শর্মার ভারতের বিরুদ্ধে নামার আগে সেই মানসিক কাঠিন্য আর লড়াই সঙ্গী হচ্ছে বাংলাদেশের। অধিনায়ক মাশরফি তো সেটাই বলেছেন।

Advertisement

প্রসঙ্গত, এশিয়া কাপের ফাইনালে চোটের জন্য শুধু অভিজ্ঞ বাঁ-হাতি ওপেনার তামিম ইকবালকেই নয়, অলরাউন্ডার শাকিব আল হাসানকেও পাচ্ছে না বাংলাদেশ। মাশরফির নিজের আঙুলও ভাঙা। সেই অবস্থা নিয়েই খেলেছেন। বল করছেন। দুরন্ত ক্যাচ নিচ্ছেন। মিডল অর্ডারের স্তম্ভ মুশফিকুর রহিমেরও ফিটনেস নিয়ে সমস্যা রয়েছে। মাশরফি অবশ্য কে আছেন আর কে নেই, সেই চর্চায় আগ্রহী নন। চোট-আঘাত নিয়ে নয়, বাংলার বাঘদের হাল-না-ছাড়া লড়াকু মানসিকতার কথাই উঠে এসেছে তাঁর গলায়।

মাশরফি বলেছেন, “সত্যি বলতে, শ্রীলঙ্কার বিরুদ্ধে যখন মুশফিকুরকে সঙ্গ দেওযার জন্য তামিম মাঠে নেমেছিল, এশিয়া কাপ তখনই জিতে ফেলেছিলাম।” প্রসঙ্গত, সেই ম্যাচে চোট পেয়ে মাঠ থেকে বেরিয়ে গিয়েছিলেন তামিম। কিন্তু, দলের নয় উইকেট পড়ার পর আর চুপ করে ড্রেসিংরুমে বসে থাকতে পারেননি। এক হাতে ব্যাট করবেন বলে নেমে পড়েছিলেন। একটা বল খেলেওছিলেন স্রেফ ডান হাতে ব্যাট ধরে। যে ঘটনা ক্রিকেট ইতিহাসে সাহসিকতার অন্যতম উদাহরণ হয়ে থাকছে।

Advertisement

আরও পড়ুন: বাংলার বাঘেদের বিরুদ্ধে কেমন দল নামাতে পারে ভারত

আরও পড়ুন: 'নিদাহাস ট্রফি মনে আছে? এশিয়া কাপেও বাংলাদেশকে গুড়িয়ে দেবে ভারত'

বাংলাদেশ তাই জেতার জন্য মরিয়া। মাশরফির কথায়, “এই প্রতিযোগিতায় আমাদের সফর খুব কঠিন ছিল। প্রথম ম্যাচ থেকেই আমার চোটের জন্য ক্রিকেটারদের হারিয়েছি। মুশফিকুরের খেলা নিয়েও সংশয় ছিল। কিন্তু, ও পুরো ফিট না হয়েও খেলেছে। আমাদের এগুলো থেকে শিক্ষা নিতে হবে।” অর্থাৎ, যত কঠিন পরিস্থিতিই হোক, আগ্রাসনের মন্ত্রে দীক্ষিত হয়েই আজ এশিয়া কাপের ফাইনালে নামছে বাংলাদেশ।

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল , টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন