এশিয়া কাপের ঘাড়ে টি-২০ বিশ্বকাপ, প্রস্তুতির সুযোগই নেই বাংলাদেশের

এশিয়া কাপের ফাইনালে বাংলাদেশ উঠবে না ধরে নিয়েই তৈরি হল টি-২০ বিশ্বকাপের ফিক্সচার? বাংলাদেশে সে রকমই গুঞ্জন। অকারণে অবশ্য নয়। ৬ মার্চ এশিয়া কাপের ফাইনাল ম্যাচ ঢাকায়। তার ঠিক তিন দিনের মাথায় বাংলাদেশকে হিমাচলপ্রদেশের ধরমশালা স্টেডিয়ামে টি-২০ বিশ্বকাপের প্রথম ম্যাচে নেদারল্যান্ডসের মুখোমুখি হতে হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ঢাকা শেষ আপডেট: ২৪ ডিসেম্বর ২০১৫ ২০:০৪
Share:

এশিয়া কাপের ফাইনালে বাংলাদেশ উঠবে না ধরে নিয়েই তৈরি হল টি-২০ বিশ্বকাপের ফিক্সচার? বাংলাদেশে সে রকমই গুঞ্জন। অকারণে অবশ্য নয়।

Advertisement

৬ মার্চ এশিয়া কাপের ফাইনাল ম্যাচ ঢাকায়। তার ঠিক তিন দিনের মাথায় বাংলাদেশকে হিমাচলপ্রদেশের ধরমশালা স্টেডিয়ামে টি-২০ বিশ্বকাপের প্রথম ম্যাচে নেদারল্যান্ডসের মুখোমুখি হতে হবে। অর্থাৎ এশিয়া কাপের ফাইনালে উঠলে, ম্যাচ শেষ হওয়ার পর ২৪ ঘণ্টাও বিশ্রাম নেওয়ার সুযোগ থাকছে না বাংলাদেশ ক্রিকেট দলের। রাতটুকু দেশে কাটিয়ে পর দিনই ভারতে পৌঁছতে হবে।

এতেই অবশ্য বিড়ম্বনার শেষ নয়। টি-২০ বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে দু’টি ম্যাচ খেলার সুযোগ রয়েছে বাংলাদেশের সামনে। প্রথমটি ৪ মার্চ জিম্বাবোয়ের বিরুদ্ধে। পরেরটি ৬ মার্চ হংকং-এর বিরুদ্ধে। দু’টিই এশিয়া কাপ শেষ হওয়ার আগে। বাংলাদেশের জন্য এই রকম ক্রীড়াসূচি নির্ধারিত কেন হল, তা নিয়ে প্রশ্ন তুলতে শুরু করেছে বিভিন্ন শিবির। তবে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের তরফে কোনও কড়া প্রতিক্রিয়া এখনও দেওয়া হয়নি।

Advertisement

আরও পড়ুন:

টি২০ বিশ্বকাপে অস্ট্রেলিয়া দলের ভারতীয় মেন্টর

আসন্ন ২০১৬ সালের এশিয়া কাপের আয়োজক দেশ হচ্ছে বাংলাদেশ। এই নিয়ে টানা তিন বার বাংলাদেশ এই টুর্নামেন্টের আয়োজন করছে। কিন্তু তাতে খুব একটা সুবিধা হচ্ছে না বাংলাদেশ ক্রিকেট দলের। কারণ টি-২০ বিশ্বকাপ আর এশিয়া কাপের সূচি একেবারে গায়ে গায়ে নির্ধারিত হয়েছে। ২০১২ সালেই এশিয়া কাপের ফাইনালে উঠেছিল বাংলাদেশ। ভারত এবং শ্রীলঙ্কাকে হারিয়েছিল তারা। তার পরও দেশের মাটিতে একের পর এক বড় দলের বিরুদ্ধে নজরকাড়া সাফল্য অর্জন করেছেন মোর্তাজা, শাকিবরা। দেশের মাটিতেই যখন বাংলাদেশ এশিয়া কাপ খেলছে, তখন তাদের ফাইনালে পৌঁছনোর সম্ভাবনা যথেষ্টই। তা সত্ত্বেও দুই টুর্নামেন্টের সূচি এই ভাবে গায়ে গায়ে নির্ধারিত হল কেন? এমন সূচি কেন তৈরি করা হল, যাতে টি-২০ বিশ্বকাপের অনুশীলন ম্যাচ খেলার সুযোগই না পান মোর্তাজারা? বিষ্মিত বিভিন্ন মহল! বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সিইও নিজামুদ্দিন চৌধুরি সুজন অবশ্য বিতর্কে ইন্ধন দিতে চাইছেন না। তিনি বলছেন, এশিয়া কাপ খেলেই টি-২০ বিশ্বকাপের প্রস্তুতি হয়ে যাবে বাংলাদেশের। পরিস্থিতি হালকা করতে কেউ কেউ আবার বলছেন, ফাইনালে না পৌঁছলে যে ৬ মার্চ হংকং-এর বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচ খেলার সুযোগও থাকছে বাংলাদেশের সামনে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন