আজ কলকাতা বনাম তিন বঙ্গযোদ্ধার দ্বৈরথ

লোপেস অন্তোনিয়ো হাবাসের দল এ বার পাঁচ ম্যাচে দশ গোল করেছে।

Advertisement

রতন চক্রবর্তী

কলকাতা শেষ আপডেট: ৩০ নভেম্বর ২০১৯ ০৪:৫৬
Share:

মহড়া: সেরা অস্ত্র কৃষ্ণের উপরে আস্থা রাখছেন হাবাস। —নিজস্ব চিত্র

যুবভারতী এক চমকপ্রদ লড়াইয়ের সাক্ষী হতে চলেছে আজ, শনিবার।

Advertisement

কলকাতা বনাম তিন বঙ্গসন্তানের উত্তেজক লড়াই দেখা যাবে ইন্ডিয়ান সুপার লিগের মঞ্চে।

লোপেস অন্তোনিয়ো হাবাসের দল এ বার পাঁচ ম্যাচে দশ গোল করেছে। তার মধ্যে ছ’টি গোল এসেছে যে দু’জনের পা বা মাথা থেকে, সেই রয় কৃষ্ণ এবং ডেভিড উইলিয়ামসকে আটকানোর দায়িত্বে থাকবেন শুভাশিস বসু, শৌভিক চক্রবর্তী, সার্থক গোলুই। বরাহনগর, গড়িয়া এবং বালির তিন যোদ্ধা অস্ট্রেলিয়া ‘এ’ লিগে দাপিয়ে খেলে আসা এটিকে স্ট্রাইকার জুটিকে রুখতে পারেন কি না, তার উপরেই নির্ভর করছে মুম্বই সিটি এফসি-র ভবিষ্যৎ।

Advertisement

আরও পড়ুন: নাগালদের দাপটে ভারত ২ পাকিস্তান ০

চব্বিশ ঘণ্টা আগে ম্যাঞ্চেস্টার সিটির সঙ্গে ঐতিহাসিক চুক্তিকে ‘গর্বিত অনুভব করছি’ বললেও রণবীর কপূরের দলের কোচের মুখে অবশ্য হাসি নেই। হাবাসের দলের বিরুদ্ধে খেলতে নামার আগে জর্জ কোস্টা শুক্রবার বিকেলে বলেছেন, ‘‘এটিকে এ বারের প্রতিযোগিতার সব চেয়ে শক্তিশালী দল। শেষ চার ম্যাচে অপরাজিত। আক্রমণভাগ শক্তিশালী। মনে হয় আমাদের রক্ষণ ওদের রুখে রুখে দেবে।’’ আশা আর আশঙ্কার আলো খেলে যায় পর্তুগিজ কোচের মুখে। বিদেশি স্টপার মোতো গার্জিক চোটের জন্য খেলছেন না। ইতিমধ্যেই পাঁচ ম্যাচে দশ গোল খেয়েছে দল। মাত্র একটা জয় পেয়েছে। এই অবস্থায় জর্জ কোস্টা হাসতে হাসতে বললেন, ‘‘ম্যান সিটির সঙ্গে আমাদের ক্লাবের চুক্তি হয়েছে। যদি বের্নার্দো সিলভাকে ওরা পাঠাত, তা হলে তিন পয়েন্টটা নিশ্চিত হত।’’ যোগ করেন, ‘‘আমাদের শুরুটা ভাল হয়নি ঠিকই, কিন্তু গতবারও তো শুরুতে চার ম্যাচে চার পয়েন্টই ছিল দলের।’’

মুম্বইয়ের এই খারাপ অবস্থা দেখে অবশ্য উচ্ছ্বসিত হাবাস। এমনিতে তিনি কাজেকর্মে চূড়ান্ত পেশাদার। তার উপরে শেষ ম্যাচে ওড়িশার বিরুদ্ধে জিততে পারেনি এটিকে। এই অবস্থায় প্রীতম কোটালদের কোচের মুখে সতর্কবার্তা। বলেছেন, ‘‘প্রত্যেক দলেরই কোনও না কোনও জায়গায় ঘাটতি থাকে। এটা অনেকটা সেই ছোট চাদর দিয়ে লম্বা লোককে ঢাকার মতো ব্যাপার। পা ঢাকলে মুখ বেরিয়ে পড়বে। মুখ ঢাকলে পা। কারও রক্ষণ দুর্বল, কারও আবার আক্রমণ। আমার দলেরও সমস্যা আছে। তবে কোথায় বলব না। খেলার সময় ঢাকতে হবে। মনে রাখতে হবে মুম্বই পাল্টা আক্রমণে প্রচন্ড শক্তিশালী,’’ বলেই স্প্যানিশ কোচ কাঁধ ঝাঁকিয়ে পাশে থাকা স্টপার আনাস এথানোডিকার দিকে তাকান চিন্তিত মুখে।

চোটের জন্য খেলতে পারবেন না প্রণয় হালদার। নেই স্টপার জন জনসনও। ফলে রক্ষণ নিয়ে এটিকে কোচ যে চিন্তিত তা স্পষ্ট। তাঁর দল লিগ শীর্ষে রয়েছে অনেক দিন। পাঁচ ম্যাচে মাত্র একটি হার। স্ট্রাইকার জুটি গোলের মধ্যে আছেন। তা সত্ত্বেও হাবাসের মুখ থেকে বেরিয়েছে, ‘‘তিন পয়েন্ট চাই। কিন্তু সব ম্যাচে তো জেতা যায় না। তাই আমাদের প্রথম লক্ষ্য থাকবে অপরাজিত থেকে মাঠ ছাড়া।’’ যোগ করেন, ‘‘কৃষ্ণ এবং উইলিয়ামস গোল করছে। কিন্তু আমার কাছে দলের মিডিয়ো, ডিফেন্ডারররাও সমান গুরুত্বপূর্ণ।’’

প্রথম বছরে হাবাস চ্যাম্পিয়ন করেছিলেন কলকাতাকে। অর্ধেক ম্যাচ ড্র করা সত্ত্বেও। তিনি জানেন হারের চেয়ে ড্র ভাল। লিগ টেবলের পক্ষে। এ বারও সেই রাস্তাতেই হাঁটছেন তিনি।

ইন্ডিয়ান সুপার লিগ

এটিকে বনাম মুম্বই সিটি এফ সি (যুবভারতী ৭-৩০, স্টার স্পোর্টস টু চ্যানেলে)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন