Ball Tampering

সেই বল বিকৃতির কথা জানতেন স্টার্ক, কামিন্স, লায়নরা, চাঞ্চল্যকর দাবি ব্যানক্রফটের

২০১৮-এ দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে নিউল্যান্ডস টেস্টে শিরিষ কাগজ দিয়ে বল বিকৃত করতে গিয়ে ধরা পড়েন ব্যানক্রফট।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৫ মে ২০২১ ১৯:০৭
Share:

ক্যামেরন ব্যানক্রফট। ফাইল ছবি

শাস্তি পেয়েছিলেন তিন জন। কিন্তু বল বিকৃত করার কথা জানতেন অস্ট্রেলিয়ার সমস্ত বোলারই। এক সাক্ষাৎকারে এ রকমই চাঞ্চল্যকর দাবি করলেন ক্যামেরন ব্যানক্রফট।

Advertisement

২০১৮-এ দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে নিউল্যান্ডস টেস্টে শিরিষ কাগজ দিয়ে বল বিকৃত করতে গিয়ে ধরা পড়েন ব্যানক্রফট। শাস্তি স্বরূপ ৯ মাস নির্বাসিত হন। স্টিভ স্মিথ এবং ডেভিড ওয়ার্নার নির্বাসিত হয়েছিলেন ১ বছর করে। এর আগে এক সাক্ষাৎকারে ওয়ার্নারকেই বল বিকৃতি কাণ্ডের পান্ডা বলেছিলেন ব্যানক্রফট। এখন ফের তাঁর মুখে অন্যরকম কথা।

বোলাররা বল বিকৃতির কথা জানতেন কি না সেই প্রশ্নের উত্তরে ইংল্যান্ডের এক দৈনিকে ব্যানক্রফট বলেছেন, “অবশ্যই। আমাকে যে কাজ করতে দেওয়া হয়েছিল সেটাই করেছিলাম। আমার উদ্দেশ্য ছিল যাতে বোলাররা সুবিধা পায়। ধরা পড়ার পর আমাকে দেখে লোকে শিখল ক্রিকেট মাঠে কী করা উচিত নয়।”

Advertisement

ব্যানক্রফট এ-ও জানিয়েছেন, ওই ঘটনার সময় তাঁর বুদ্ধি লোপ পেয়েছিল। বলেছেন, “নিজের উপর নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেছিলাম। চেয়েছিলাম এমন কাজ আমাকে যাতে সতীর্থরা ভরসা করতে পারে। ভুল করার আগে পর্যন্ত বুঝতে পারিনি কী করছি এবং এর ফল কী হতে পারে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন