Australian Open 2023

মেলবোর্নে ফাইনালে মুখোমুখি হতে পারেন জোকোভিচ-নাদাল

করোনা টিকা না নেওয়ার জন্য অনড় থাকায় গত বছর অস্ট্রেলীয় ওপেনে খেলতে পারেননি ৯ বারের চ্যাম্পিয়ন জোকোভিচ। এ বার তিনি ফিরছেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৩ জানুয়ারি ২০২৩ ০৮:৩০
Share:

নোভাক জোকোভিচ এবং রাফায়েল নাদাল। ফাইল চিত্র।

বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যাম অস্ট্রেলীয় ওপেনের ড্র অনুযায়ী রাফায়েল নাদাল এবং নোভাক জোকোভিচ মুখোমুখি হতে পারেন ফাইনালে। বৃহস্পতিবার অনুষ্ঠিত ড্র-এ দুই মহাতারকা আছেন বিপরীত অর্ধে। অর্থাৎ খেতাবি লড়াইয়েই তাঁদের দেখা যেতে পারে মেলবোর্ন পার্কে। যে দু’জনের মোট গ্র্যান্ড স্ল্যাম জয়ের সংখ্যা ৪৩।

Advertisement

করোনা টিকা না নেওয়ার জন্য অনড় থাকায় গত বছর অস্ট্রেলীয় ওপেনে খেলতে পারেননি ৯ বারের চ্যাম্পিয়ন জোকোভিচ। এ বার তিনি ফিরছেন। সোমবার থেকে শুরু হওয়া প্রতিযোগিতায় চতুর্থ বাছাই জোকোভিচ প্রথম রাউন্ডে মুখোমুখি হবেন স্পেনের রবের্তো কার্বালেস বায়িনার।

মেয়েদের বিভাগে শীর্ষবাছাই ইগা শিয়নটেক অভিযান শুরু করবেন জার্মানির জুল নিয়েমিয়েরের বিরুদ্ধে। যাঁর বিশ্বর‌্যাঙ্কিং ৬৮। পোল্যান্ডের তারকা মেলবোর্ন পার্কে গত বছর সেমিফাইনাল থেকে বিদায় নিয়েছিলেন। পরে ফরাসি ওপেন ও যুক্তরাষ্ট্র ওপেনে চ্যাম্পিয়ন হন। এ ছাড়া প্রথম রাউন্ডে আর এক উল্লেখযোগ্য লড়াই হল পাঁচ বার অস্ট্রেলীয় ওপেনের ফাইনালে ওঠা অ্যান্ডি মারে ও ইটালির মাত্তেয়ো বেরেত্তিনির লড়াই। বেরেত্তিনিও এর আগে উইম্বলডনের ফাইনালে উঠেছিলেন। ২২ গ্র্যান্ড স্ল্যামের মালিক নাদাল আবার কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হতে পারেন সপ্তম বাছাই দানিল মেদভেদেভের। ঠিক গতবারের ফাইনালের মতো। যে লড়াইয়ে প্রথমে দুই সেটে পিছিয়ে পড়েও জিতেছিলেন স্পেনের তারকা। প্রথম রাউন্ডে নাদাল খেলবেন ব্রিটেনের জ্যাক ড্রেপারের বিরুদ্ধে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন