Rafael Nadal

শুরুতেই ইন্দ্রপতন! অস্ট্রেলিয়ান ওপেন থেকে ছিটকে গেলেন গত বারের চ্যাম্পিয়ন নাদাল

অস্ট্রেলিয়ান ওপেনের শুরুতেই অঘটন। স্ট্রেট সেটে হেরে বিদায় রাফায়েল নাদাল। গত বারের চ্যাম্পিয়ন হেরে গেলেন দ্বিতীয় রাউন্ডেই।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০২৩ ১২:০৬
Share:

অস্ট্রেলিয়ান ওপেনে হেরে গেলেন রাফায়েল নাদাল। —ফাইল চিত্র

অস্ট্রেলিয়ান ওপেনের শুরুতেই অঘটন। স্ট্রেট সেটে হেরে বিদায় নিলেন রাফায়েল নাদাল। গত বারের চ্যাম্পিয়ন হেরে গেলেন দ্বিতীয় রাউন্ডেই। আমেরিকার ম্যাকেঞ্জি ম্যাকডোনাল্ডের বিরুদ্ধে ৪-৬, ৪-৬, ৫-৭ সেটে হেরে গেলেন নাদাল।

Advertisement

বুধবার রড লেভার এরিনাতে ২ ঘণ্টা ৩২ মিনিটের লড়াই শেষে বিদায় নিলেন নাদাল। ২২টি গ্র্যান্ড স্ল্যামজয়ী নাদাল চোট নিয়ে ভুগছেন। বুধবার তিনি যখন প্রথম সেটে হেরে দ্বিতীয় সেটে ৩-৫ ফলে পিছিয়ে সেই সময় চিকিৎসক ডাকতে হয়। কোমরের বাঁদিকে চোট রয়েছে তাঁর। ৩৬ বছরের নাদাল আবার কোর্টে ফিরে আসেন, কিন্তু চোটের কারণে তাঁর খেলতে অসুবিধা হচ্ছিল। সেই নিয়েও তিনি খেলা চালিয়ে যান। কিন্তু শেষ পর্যন্ত বিশ্বের ৬৫ নম্বর খেলোয়াড়ের বিরুদ্ধে হেরে গেলেন নাদাল।

এ বারের অস্ট্রেলিয়ান ওপেনে শীর্ষ বাছাই ছিলেন নাদাল। চিকিৎসার জন্য যখন নাদাল কিছুটা সময় নিচ্ছিলেন, সেই সময় দর্শক আসনে থাকা নাদালের স্ত্রী মারিয়াকে বেশ ভেঙে পড়তে দেখা যায়। হেরে যাওয়ার পর চোখের জল আটকাতে পারেননি মারিয়া। চিকিৎসার পর কোর্টে ফিরে এসে নাদাল সে ভাবে খেলতে পারছিলেন না। তাঁর সার্ভে জোর ছিল না। লম্বা র‍্যালিতেও হেরে যাচ্ছিলেন ম্যাকডোনাল্ডের বিরুদ্ধে। চোট যে নাদালের খেলায় প্রভাব ফেলছিল তা স্পষ্ট। কিন্তু লড়াই ছাড়েননি তিনি। শেষ পর্যন্ত খেলেন। যদিও স্ট্রেট সেটে হেরেই বিদায় নিতে হয় তাঁকে।

Advertisement

নাদালের দীর্ঘ দিনের কেরিয়ারে অস্ট্রেলিয়ান ওপেন জিতেছেন দু’বার। ২০০৯ সালের পর গত বছর এই গ্র্যান্ড স্ল্যাম জিতেছিলেন তিনি। ১৪ বার ফরাসি ওপেন জিতেছেন তিনি। গত বছর এই দু’টি গ্র্যান্ড স্ল্যামই জিতেছিলেন নাদাল। এ ছাড়াও দু’বার উইম্বলডন এবং চার বার ইউএস ওপেন জিতেছেন স্প্যানিশ তারকা। বিশ্ব ক্রমতালিকায় এখন দুু’নম্বরে নাদাল।

মাত্র তিন বছর বয়সে নাদালকে টেনিস খেলতে পাঠান তাঁর কাকা টনি নাদাল। তিনিই ছিলেন নাদালের কোচ। ২০১৭ সাল পর্যন্ত তাঁর কোচিংয়েই খেলেছেন নাদাল। ছোটবেলায় নাদাল যদিও ফুটবল খেলতে পছন্দ করতেন। তিনি ব্রাজিলের রোনাল্ডোর ভক্ত। নাদাল যদিও বড় হয়ে টেনিসকেই নিজের কেরিয়ার হিসাবে বেছে নেন। ফরাসি ওপেনের সম্রাট হয়ে ওঠেন। টানা ৫ বছর এই গ্র্যান্ড স্ল্যাম জয়ের রেকর্ডও আছে নাদালের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন