Rafael Nadal

অস্ট্রেলিয়ান ওপেনে সরাসরি সেটে হেরে বিধ্বস্ত নাদাল, চোখের জলে ভাসলেন স্ত্রী

নাদালের স্ত্রী, কোচ দু’জনেই বুঝতে পারছিলেন, কতটা যন্ত্রণার মধ্যে দিয়ে যেতে হয়েছে স্প্যানিশ তারকাকে। আপ্রাণ চেষ্টা করেছিলেন নিজের ট্রফি ধরে রাখার।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০২৩ ১৬:২২
Share:

দ্বিতীয় রাউন্ডেই তাঁর লড়াই শেষ হয়ে গেল। নাদাল পরে জানালেন, তিনি মানসিক ভাবে বিধ্বস্ত। ছবি: রয়টার্স

চোটের বিরুদ্ধে জিততে পারলেন না রাফায়েল নাদাল। অস্ট্রেলিয়ান ওপেনের দ্বিতীয় রাউন্ডেই হেরে গেলেন তিনি। আমেরিকার ম্যাকেঞ্জি ম্যাকডোনাল্ডের কাছে হেরে গেলেন তিনি। নাদাল হারার পর দর্শকাসনে বসে কাঁদলেন তাঁর স্ত্রী মারিয়া ফ্রান্সিসকা পেরেয়ো। পাশে বসে থাকা নাদালের কোচ কার্লোস মোয়ার চোখেও জল। দু’জনেই বুঝতে পারছিলেন, কতটা যন্ত্রণার মধ্যে দিয়ে যেতে হয়েছে স্প্যানিশ তারকাকে। আপ্রাণ চেষ্টা করেছিলেন নিজের ট্রফি ধরে রাখার। কিন্তু দ্বিতীয় রাউন্ডেই তাঁর লড়াই শেষ হয়ে গেল। নাদাল পরে জানালেন, তিনি মানসিক ভাবে বিধ্বস্ত।

Advertisement

দ্বিতীয় সেটেই কোর্টে ফিজিয়োকে ডেকেছিলেন নাদাল। কোমরের যন্ত্রণা সামলাতে পারছিলেন না। কোর্টে ফিরতেই তাঁকে অভিবাদন জানান দর্শকরা। তবে নাদালকে নিজের ছন্দের ধারেকাছেও দেখতে পাওয়া যায়নি। প্রাক্তন খেলোয়াড় জিম কুরিয়র ধারাভাষ্য দেওয়ার সময়েই বলে ফেলেন, “এ ধরনের মুহূর্তে আপনি কী বলবেন বুঝতে পারবেন না। অবশ্যই আপনি ভাববেন ও ফিরে আসবে। আবার এটাও ভাববেন, ওর ফিরে আসার সম্ভাবনা নেই। হয়তো এটাই এই প্রতিযোগিতায় ওর শেষ অভিযান। আশা করি সেটা যেন সত্যি না হয়। যা-ই হোক না কেন, প্রতিযোগিতার ইতিহাসে একটা ছাপ রেখে গিয়েছে।”

পরে নাদাল সাংবাদিক বৈঠকে বলেন, “জানি না কী হচ্ছে। পেশির চোট না হাড়়ে লেগেছে বুঝতে পারছি না। কোমরের চোট নিয়ে আগেও ভুগেছি। চিকিৎসা করিয়ে সামান্য সমাধানের চেষ্টা করেছি। তবে এতটা সমস্যা কোনও দিন হয়নি। এখন মনে হচ্ছে আমি নড়তেই পারব না।”

Advertisement

চোট লাগা সত্ত্বেও ম্যাচ ছাড়তে চাননি নাদাল। বিশেষত যেখানে তিনি গত বারের চ্যাম্পিয়ন। নাদাল বলেছেন, “অবসর নিয়ে কোর্ট ছাড়তে চাইনি। তার চেয়ে এটাই ভাল ছিল। আমি হেরেছি। তাই বিশেষ কিছু বলার নেই। প্রতিপক্ষকে ধন্যবাদ। অনেক সময়ই হার মেনে নেওয়া কঠিন হয়। চোট নিয়ে বেশি কথা বলতে গেলে অনেক সময়ই ক্লান্তি আসে। যদি বলি আমি মানসিক ভাবে বিধ্বস্ত নই, তা হলে মিথ্যা বলা হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন