পয়েন্ট বাড়াতে আয়ারল্যান্ড সফরে বাংলাদেশ, বুমেরাং হবে না তো?

চলতি বছরের আন্তর্জাতিক ক্রিকেটে তেমন কোনও ব্যস্ততাই নেই বাংলাদেশের। ফাঁকা স্লটের ছড়াছড়ি। চাইলেই আইসিসি ওয়ান ডে র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের থেকে নীচে থাকা দলগুলিকে নিজেদের দেশে আমন্ত্রণ জানাতেই পারত বিসিবি। এই মুহূর্তে বাংলাদেশের সঙ্গে সিরিজ খেলতে আগ্রহী পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ, জিম্বাবোয়ে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ঢাকা শেষ আপডেট: ২৮ এপ্রিল ২০১৬ ১০:৩১
Share:

চলতি বছরের আন্তর্জাতিক ক্রিকেটে তেমন কোনও ব্যস্ততাই নেই বাংলাদেশের। ফাঁকা স্লটের ছড়াছড়ি। চাইলেই আইসিসি ওয়ান ডে র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের থেকে নীচে থাকা দলগুলিকে নিজেদের দেশে আমন্ত্রণ জানাতেই পারত বিসিবি। এই মুহূর্তে বাংলাদেশের সঙ্গে সিরিজ খেলতে আগ্রহী পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ, জিম্বাবোয়ে। চলতি বছরের নভেম্বরে বাংলাদেশ সফরে ৫ ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে তাদের আগ্রহের কথা জানিয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে (বিসিবি) চিঠি দিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড। নভেম্বর মাসের প্রথম তিন সপ্তাহ শ্লট থাকার পরও সে প্রস্তাবে রাজি হয়নি বিসিবি। ২০১৯ সালে ইংল্যান্ডে বিশ্বকাপে সরাসরি অংশগ্রহনের যোগ্যতা অর্জনের জন্য ২০১৭-র ৩০ সেপ্টেম্বরের মধ্যে আইসিসি’র ওয়ানডে র‌্যাঙ্কিয়ে সেরা আটে থাকতেই হবে। আইসিসি-র এই শর্তের কথা মাথায় রেখেই আপাতত কোনও রিস্ক নিতেই নারাজ বিসিবি। তাই ওয়েস্ট ইন্ডিজের অনুরোধ কানেই তোলেনি সে দেশের ক্রিকেট কর্তারা। র‌্যাঙ্কিংয়ে নিচু সারির দলগুলোর কাছে হেরে গেলে অবনমনের আশঙ্কা থেকেই যায়। আপাতত তাই পাকিস্তান বা ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে খেলার পক্ষপাতি ছিল না বিসিবি। কিন্তু এ বার সে অবস্থান থেকে কিছুটা সরে দাঁড়াচ্ছে তারা। আগামী ডিসেম্বর-জানুয়ারিরর পর লম্বা একটা গ্যাপ। আগামী বছরের জুনে ইংল্যান্ডে চ্যাম্পিয়ন্স ট্রফির আগে বাংলাদেশের কোন আন্তর্জাতিক টুর্নামেন্টই নেই। সে কারনেই চ্যাম্পিয়ন্স ট্রফিতে অংশগ্রহনের আগে ইংলিশ কন্ডিশনের সঙ্গে আগেভাগে খাপ খাইয়ে নিতে আয়ারল্যান্ড সফরের প্রস্তাব লুফে নিল বিসিবি।

Advertisement

আগামী বছরের এপ্রিল-মে মাসে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৫ এবং দক্ষিন আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ আয়োজন নিয়ে আশঙ্কা এখন আয়ারল্যান্ডের ক্রিকেটে। তার আগে তাই মে মাসে বাংলাদেশ ও নিউজিল্যান্ডকে নিয়ে ত্রিদেশীয় ওয়ানডে টুর্নামেন্টের প্রস্তুতি সেরে ফেলেছে ক্রিকেট আয়ারল্যান্ড। রাউন্ড রবিন লিগ নিয়মে একে অপরের সঙ্গে ২টি করে ম্যাচ খেলবে এই তিনটি দল। ওয়ান ডে র‌্যাঙ্কিংয়ে ১১৪ পয়েন্ট নিয়ে আপাতত: দুই নম্বরে থাকা নিউজিল্যান্ড। ২০১৯ বিশ্বকাপে সরাসরি কোয়ালিফাই নিয়ে তারা এক কথায় নিশ্চিত। তাই চ্যাম্পিয়ন্স ট্রফিতে অংশগ্রহনের প্রাক প্রস্তুতি হিসেবে আয়ারল্যান্ড সফরের প্রস্তাবটা লুফে নিবে তারা, এটাই স্বাভাবিক। পয়েন্ট বাড়িয়ে নেওয়ার এর থেকে ভাল সুযোগ আর কীই বা আছে! তবে ত্রিদেশীয় ওয়ানডে টুর্নামেন্টের আয়ারল্যান্ড ক্রিকেটের এই প্রস্তাবে বিসিবিও দিয়েছে সম্মতি। কারণ একটাই। চ্যাম্পিয়ন্স ট্রফির আগে ওই পরিবেশের সঙ্গে অভ্যস্ত হয়ে যাওয়া।২০১০ সালে আইসিসি’র অনুরোধে ঢেকি গিলে আয়ারল্যান্ড সফররে রাজি হয়ে ছিল বাংলাদেশ। সেই সফরের স্মৃতি কিন্তু খুব একটা মধুর নয়। অপেক্ষাকৃত অনেক দুর্বল আয়ারল্যান্ডের সঙ্গে ২ ম্যাচের ওয়ানডে সিরিজ ১-১ ড্র’ করেই বাড়ি ফিরতে হয়েছিল সে যাত্রায়।

আরও পড়ুন-মুস্তাফিজুরের মধ্যে আক্রমকে দেখতে পাচ্ছেন স্টেইন

Advertisement

মুস্তাফিজুর সম্পর্কে এক ডজন তথ্য যা আপনি নাও জানতে পারেন


এমনিতেই ক্রিকেট বিশ্বে আয়ারল্যান্ড সীমিত ওভারের ক্রিকেটে জায়ান্ট কিলার হিসেবে পরিচিত, তার উপর আয়ারল্যান্ডের মাটিতে ২০১০ সালে ১-১এ ওয়ানডে সিরিজ সমতা ছাড়াও বারবাডোজে ২০০৭ সালে অনুষ্ঠিত বিশ্বকাপে আয়ারল্যান্ডের কছে হারের অতীতও আছে বাংলাদেশের । আয়ারল্যান্ড সফরে হোঁচট খেলে র‌্যাঙ্কিয়ে অবনমনের সেই ভয়টা কিন্তু থেকেই যাচ্ছে। ২০১৯ বিশ্বকাপে সরাসরি অংশগ্রহনে পাকিস্তান ( বর্তমানে ৮৭ পয়েন্ট নিয়ে র‌্যাঙ্কিয়ে ৮), ওয়েস্ট ইন্ডিজের (বর্তমানে ৮৬ পয়েন্ট নিয়ে র‌্যাঙ্কিয়ে ৯) যখন কাটছে দূর্ভাবনায়, তখন ৯৭ পয়েন্ট নিয়ে ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে ৭-এ থাকা বাংলাদেশের কাছে আয়ারল্যান্ড সফরের সিদ্ধান্ত কী বুমেরাং হয়ে ফিরে আসবে? আশঙ্কা কিন্তু থেকেই যাচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন