Sports news

ভারতের থেকে এশিয়া কাপ ছিনিয়ে নিল বাংলাদেশের মেয়েরা

কুয়ালা লামপুরে রবিবার ফাইনালে শেষ বলে দু’রান নিয়ে দলকে রুদ্ধশ্বাস জয় এনে দেন জাহানারা আলম। ভারত অধিনায়ক হরমনপ্রীত কউরের শেষ ওভারে জেতার জন্য তাঁদের প্রয়োজন ছিল ৯ রান।

Advertisement

সংবাদ সংস্থা

কুয়ালা লামপুর শেষ আপডেট: ১০ জুন ২০১৮ ১৭:৪০
Share:

উৎসব: এশিয়া কাপ ক্রিকেট ফাইনালে ভারতকে হারিয়ে উচ্ছ্বাস বাংলাদেশের মেয়েদের। রবিবার। ছবি: পিটিআই।

শাকিব-আল-হাসান, তামিম ইকবালরা যা পারেননি, তা করে দেখালেন সালমা খাতুন, সানজিদা ইসলামরা। মেয়েদের এশিয়া কাপ ক্রিকেটে টানা ছ’বারের চ্যাম্পিয়ন ভারতের বিজয়রথ থামিয়ে নতুন চ্যাম্পিয়ন হিসেবে উঠে এল বাংলাদেশ।

Advertisement

কুয়ালা লামপুরে রবিবার ফাইনালে শেষ বলে দু’রান নিয়ে দলকে রুদ্ধশ্বাস জয় এনে দেন জাহানারা আলম। ভারত অধিনায়ক হরমনপ্রীত কউরের শেষ ওভারে জেতার জন্য তাঁদের প্রয়োজন ছিল ৯ রান। রুমানা আহমেদ একটা চার মারার পরে সানজিদা ও রুমানা আউট হয়ে যান। আরও একটা ফাইনালে জয়ের দোরগোড়া থেকে ফিরে আসার আশঙ্কায় যখন কাঁপছে বাংলাদেশ, তখন শেষ বল ডিপ মিড উইকেটে পাঠিয়ে প্রাণপণে দৌড়ন জাহানারা। ঝাঁপিয়ে দ্বিতীয় রানটি তিনি পূর্ণ করে তিন উইকেটে ম্যাচ জিতে নতুন ইতিহাস তৈরি হয়ে যায়।

মিরপুরে শের-ই-বাংলা স্টেডিয়ামে ড্রেসিংরুমে বসে টিভিতে সেই মুহূর্তের ছবি দেখে উল্লাসে ফেটে পড়েন শাকিব, মাশরাফি মর্তুজা, মুশফিকুর রহিমরা। তাঁদের সেই উল্লাসের ভিডিয়ো টুইটারেও দেখা যায়। আসন্ন ওয়েস্ট ইন্ডিজ সফরের প্রস্তুতির জন্য তাঁরা সেখানে জমায়েত হয়েছিলেন। নিজেদের অনুশীলন ছেড়ে তাঁরা মেয়েদের ম্যাচ দেখতে বসে পড়েন।

Advertisement

আরও পড়ুন: বিশ্বকাপ ফুটবলের যে ছবিগুলো ভ‌োলার নয়

ভারত আগে ব্যাট করে এ দিন ২০ ওভারে মাত্র ১১২ রান তোলে। হরমনপ্রীত একাই অর্ধেক রান তোলেন। তাঁর ৪২ বলে ৫৬ রানের ইনিংস ছাড়া মিতালি রাজ, স্মৃতি মানধানা, দীপ্তি শর্মারা কেউ বাংলাদেশী বোলারদের শাসন করতে পারেননি। লেগস্পিনার পুনম যাদব চার উইকেট পান। বাকি ছয় বোলারের মধ্যে হরমনপ্রীত (২-১৯) ছাড়া সবাই শূন্য হাতে ফেরেন।

আরও পড়ুন: কেনিয়ার হুঙ্কার, ট্রফির লড়াইয়ে ভরসা সুনীল

উচার দিন আগে লিগ পর্বেও বাংলাদেশ ভারতকে হারিয়েছিল। কিন্তু সেই হার থেকে শিক্ষা নিয়ে তা কাজে লাগাতে পারল না ভারত। জয়ের পরে অধিনায়ক সালমা বলেন, ‘‘ওদের আগের ম্যাচে হারানোর পরই আমাদের আত্মবিশ্বাস তুঙ্গে ওঠে। আমাদের হারানোর কিছু ছিল না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন