Advertisement
২০ এপ্রিল ২০২৪
Sport News

কেনিয়ার হুঙ্কার, ট্রফির লড়াইয়ে ভরসা সুনীল

গ্রুপ লিগে কেনিয়ার বিরুদ্ধে ম্যাচে কী হয়েছিল, তা অবশ্য মনে রাখতে চান না স্টিভন কনস্ট্যান্টাইন। বরং, ফাইনালের চব্বিশ ঘণ্টা আগে রীতিমতো সতর্ক ভারতীয় দলের কোচ।

সুনীল ছেত্রী।

সুনীল ছেত্রী।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ জুন ২০১৮ ০৪:০১
Share: Save:

ফিফা র‌্যাঙ্কিংয়ে ভারত ৯৭। কেনিয়া ১১২। আন্তঃমহাদেশীয় কাপের দ্বিতীয় ম্যাচেই আফ্রিকার দেশকে ৩-০ বিধ্বস্ত করেছিলেন সুনীল ছেত্রীরা। মুম্বইয়ের আন্ধেরি স্পোর্টস কমপ্লেক্সে আজ, রবিবার ফাইনালে সেই কেনিয়াই প্রতিপক্ষ ভারতের।

গ্রুপ লিগে কেনিয়ার বিরুদ্ধে ম্যাচে কী হয়েছিল, তা অবশ্য মনে রাখতে চান না স্টিভন কনস্ট্যান্টাইন। বরং, ফাইনালের চব্বিশ ঘণ্টা আগে রীতিমতো সতর্ক ভারতীয় দলের কোচ। তিনি বলেছেন, ‘‘গ্রুপ লিগে জিতেছি বলে ফাইনালেও আমরা এগিয়ে থাকব, এ রকম ভাবার কোনও যুক্তি নেই। কেনিয়া যোগ্য দল হিসেবেই ফাইনালে উঠেছে।’’ ফুটবলাররা যাতে আত্মতুষ্ট হয়ে না পড়েন, তার জন্য বার বার সতর্ক করেছেন স্টিভন।

নিউজিল্যান্ডকে ২-১ হারিয়ে চার দেশীয় প্রতিযোগিতায় অভিযান শুরু করেছিল কেনিয়া। কিন্তু দ্বিতীয় ম্যাচেই ভারতের বিরুদ্ধে হেরে কিছুটা চাপে পড়ে গিয়েছিল তারা। আবার নিউজিল্যান্ডও শেষ ম্যাচ সুনীলদের হারিয়ে দেয়। এই পরিস্থিতিতে চিনা তাইপের বিরুদ্ধে গ্রুপ লিগের শেষ ম্যাচে ছিল কেনিয়ার অগ্নিপরীক্ষা। জিততে না পারলে বিদায় নিতে হত প্রতিযোগিতা থেকে। শুক্রবার চিনা তাইপেকে ৪-০ গোলে চূর্ণ করে কেনিয়া শুধু ফাইনালেই ওঠেনি, উদ্বেগ ছড়িয়ে দিয়েছে ভারতীয় দলের অন্দরমহলেও। শনিবার কেনিয়ার কোচ সেবাস্টিয়ান মিগনে সাংবাদিক বৈঠকেই হুঙ্কার দিয়েছেন। তাঁর কথায়, ‘‘ফাইনাল আমরা ভারতের বিরুদ্ধেই খেলতে চেয়েছিলাম। শেষ পর্যন্ত সেটাই হওয়ায় আমি দারুণ খুশি। গ্রুপ লিগে যারা আমাদের বিরুদ্ধে জিতেছিল, তাদের হারিয়ে চ্যাম্পিয়ন হওয়ার আনন্দই আলাদা। এই ম্যাচে তাই মরিয়া হয়ে ঝাঁপাব।’’

ফাইনালের চব্বিশ ঘণ্টা আগে রীতিমতো সতর্ক ভারতীয় দল।

কেনিয়া কোচের হুঙ্কার যে ভারতীয় শিবিরে অস্বস্তি বাড়িয়েছে, তা স্টিভনের বক্তব্য থেকেই স্পষ্ট। ভারতীয় দলের কোচ বলেছেন, ‘‘কেনিয়া সেট পিসে ভয়ঙ্কর। তাই ওদের হাল্কা ভাবে নেওয়ার প্রশ্নই নেই।’’ মুম্বইয়ের আবহাওয়া নিয়েও চিন্তিত স্টিভন। কেনিয়ার বিরুদ্ধেই ভারতীয় দলের হয়ে শততম ম্যাচ খেলেছেন সুনীল। প্রবল বৃষ্টিতে খেলা প্রায় পণ্ড হয়ে যাওয়ার অবস্থা হয়েছিল। রবিবারও বৃষ্টির আশঙ্কা রয়েছে। ভারতীয় দলের কোচ সাংবাদিক বৈঠকে মজা করে বলেছেন, ‘‘ফুটবলারদের মধ্যে যারা ভাল সাঁতার কাটতে পারে, তাদেরই চ্যাম্পিয়ন হওয়ার সম্ভাবনা বেশি।’’ এর পরেই তিনি যোগ করেছেন, ‘‘আবহাওয়া তো আমাদের পক্ষে নিয়ন্ত্রণ করা সম্ভব নয়। তবে আশা করব, মাঠের অবস্থা আগের চেয়ে ভাল হবে। আমরা অবশ্য সব রকম পরিস্থিতিতেই খেলতে বাধ্য।’’ ভারতীয় দলের কোচ এ দিন উচ্ছ্বসিত প্রশংসা করেছেন, সন্দেশ ঝিংঙ্ঘন, আনাস এডাথোডিকা ও অনিরুদ্ধ থাপার। সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের অ্যাকাডেমি থেকে উত্থান অনিরুদ্ধের। স্টিভন বলেছেন, ‘‘অনিরুদ্ধ অসাধারণ। একাধিক জায়গায় খেলতে পারে। দুর্দান্ত ছন্দে রয়েছে সন্দেশ, আনাসও।’’ তবে ট্রফি জিততে দলের প্রধান ভরসা সুনীলই। অধিনায়ক সুনীল কেনিয়া সম্পর্কে কোনও মন্তব্য না করলেও ধন্যবাদ দিয়েছেন ভক্তদের। ফাইনালেও মাঠে আসার অনুরোধ করেছেন। ফেডারেশনের দাবি, টিকিট শেষ।

আন্তঃমহাদেশীয় কাপ ফাইনাল

ভারত বনাম কেনিয়া
(রাত ৮টা, স্টার স্পোর্টস টু ও এইচডি টু চ্যানেলে সরাসরি)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Footbal India Intercontinental Cup Kenya
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE