যুব বিশ্বকাপ অতীত, প্রস্তুতি শুরু এশিয়া কাপের

সাফল্যের সঙ্গে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ আয়োজন সবে শেষ হয়েছে বাংলাদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশনের। তবে সেই নিয়ে এখনই উৎসবে মাতার সময় নেই। বরং সামনেই আবার বড় পরীক্ষা। এতদিন সামলাতে হয়েছে যুব দলকে। এবার বড়দের নিয়ে এশিয়া কাপ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০১৬ ১৩:৪৭
Share:

সাফল্যের সঙ্গে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ আয়োজন সবে শেষ হয়েছে বাংলাদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশনের। তবে সেই নিয়ে এখনই উৎসবে মাতার সময় নেই। বরং সামনেই আবার বড় পরীক্ষা। এতদিন সামলাতে হয়েছে যুব দলকে। এবার বড়দের নিয়ে এশিয়া কাপ। আগামী ১৯ ফেব্রুয়ারি থেকে ঢাকাতেই বসতে চলেছে এশিয়া কাপের আসর। তার আগে যুব বিশ্বকাপ আয়োজনের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে আবার মাঠে নেমে পরেছে বিসিব। অতীতেও এশিয়া কাপ আয়োজন করেছে বাংলাদেশ। যার ফলে সেই অভিজ্ঞতাও কাজে লাগবে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের।

Advertisement

মঙ্গলবার রাতেই চট্টগ্রামের শিবির শেষ করে ঢাকায় ফিরে আসছে বাংলাদেশ ক্রিকেট দল। আপাতত তিন দিনের ছুটি প্লেয়ারদের। তার পর মিরপুরে অনুশীলন শুরু করবে আয়োজক দল। ২১ ফেব্রুয়ারি ভারত ও শ্রীলঙ্কার পৌঁছে যাওয়ার কথা ঢাকায়। এর পর ২৪ ফেব্রুয়ারি পাকিস্তানেরও পৌঁছে যাওয়ার কথা। কিন্তু এখনও এশিয়া কাপের জন্য দল ঘোষণা করেনি পাকিস্তান। শ্রীলঙ্কারও একই অবস্থা। বাছাই পর্ব খেলতে বুধবারই বাংলাদেশ পৌঁছে যাচ্ছে ওমান, আফগানিস্তান, সংযুক্ত আরব আমিরশাহী ও হংকং।

এতদিনের শিবিরে খুলনায় অনুশীলন ম্যাচ আর চট্টগ্রামে দলের ফিটনেসের উপর জোড় দিয়েছে দল। ব্যাটিং, বোলিংয়ে নজর দেওয়া হয়েছে। শুরু পাঁচ ছ’ওভার ব্যাটে, বলে যা করতে হবে ডেথ ওভারে তেমনটা হবে। এরকম নানা বিষয় নিয়ে দলকে তৈরি করেছেন কোচ। বুঝিয়ে দেওয়া হয়েছে সবার আলাদা আলাদা দায়িত্ব। এখনও পর্যন্ত যা প্রস্তুতি হয়েচে তাতে আত্মবিশ্বাসী বাংলাদেশ দল। ভাইরা টি২০ বিশ্বকাপের সেমিফাইনালে পৌঁছে প্রমাণ করেছেন। এবার পালা দাদাদের। বেড়ে গিয়েছে মানুষের প্রত্যাশাও। অধিনায়ক মাশরাফি দলের প্রস্তুতি নিয়ে খুশি। প্রথম চারটি ম্যাচেই নিজেদের সেরাটা দিতে চাইছে বাংলাদেশ।

Advertisement

এর মধ্যেই তামিম ইকবালের মতো অভিজ্ঞ ক্রিকেটারকে পাচ্ছে না দল। সেটা যে দলের জন্য বড় ধাক্কা মেনে নিচ্ছেন স্বয়ং অধিনায়ক। তবে, তামিমের পরিবারের পাশে থাকার সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছেন মাশরাফি। যা দল হয়েছে তাই নিয়েই এশিয়া কাপে বাজিমাত করতে প্রস্তুত হোম টিম। এটাই টি২০ বিশ্বকাপের আগে নিজেদের আরও একবার ঝালিয়ে নেওয়া সব দলের জন্যই।

আরও খবর

লাল কার্ড দেখানোয় মাঠেই গুলি রেফারিকে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন