বার্সেলোনা ভক্তদের চোখে তিনি খলনায়ক

একই ঘটনা ঘটেছিল আর এক তারকা লুইস ফিগোর ক্ষেত্রেও। ২০০০ সালে বার্সেলোনা ছেড়ে তিনি রিয়াল মাদ্রিদে সই করায় ক্ষোভ উগরে দিয়েছিলেন বার্সা সমর্থকরা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৩ অগস্ট ২০১৭ ০৪:৩৮
Share:

নেমার দ্য সিলভা স্যান্টোস (জুনিয়র)। ছবি: এএফপি

ক্যাম্প ন্যু-তে প্রথম যে দিন পা রেখেছিলেন, নেমার দ্য সিলভা স্যান্টোস (জুনিয়র)-কে স্বাগত জানাতে ৫৬ হাজার বার্সেলোনা সমর্থক ভিড় করেছিলেন। মাত্র তিন বছরের মধ্যেই ছবিটা নাটকীয় ভাবে বদলে গেল। নায়ক থেকে খলনায়ক হয়ে গেলেন ব্রাজিলীয় তারকা। কারণ, তিনি বার্সেলোনা ছাড়ছেন।

Advertisement

একই ঘটনা ঘটেছিল আর এক তারকা লুইস ফিগোর ক্ষেত্রেও। ২০০০ সালে বার্সেলোনা ছেড়ে তিনি রিয়াল মাদ্রিদে সই করায় ক্ষোভ উগরে দিয়েছিলেন বার্সা সমর্থকরা। পর্তুগাল কিংবদন্তির মতো এ বার নেমারকেও বিশ্বাসঘাতক বলছেন তাঁরা। এখানেই শেষ নয়। সোশ্যাল নেটওয়ার্কিং ওয়েবসাইটে নেমারকে তীব্র ভাবে আক্রমণ করেছেন।

শুধু বার্সা সমর্থকরাই নন, নেমারকে কটাক্ষ করেছেন ইংল্যান্ডের প্রাক্তন তারকা গ্যারি লিনেকার-ও। তাঁর টুইট, ‘বার্সা ছেড়ে একমাত্র তুমি পিছন দিকেই যেতে পারো নেমার’।

Advertisement

আরও পড়ুন: ভাল থেকো বন্ধু, নেমারকে শুভেচ্ছা মেসির

বার্সেলোনা কর্তৃপক্ষ অবশ্য এই মুহূর্তে দ্রুত নেমারের বিকল্প খুঁজতে মরিয়া। আর্জেন্তিনা জাতীয় দলের সতীর্থ পাওলো দিবালা-র নাম মেসি সুপারিশ করলেও এডেন অ্যাজার, আঁতোয়া গ্রিজম্যান, দালে আলি-সহ একাধিক তারকা তাদের নজরে। শেষ পর্যন্ত নেমারের বিকল্প কে হবেন, তা অবশ্য সময়ই বলবে।

বার্সেলোনার সঙ্গে বিচ্ছেদ ঘটার পরেও বিতর্কের অবসান হয়নি। তার কারণ বোনাস। চুক্তি অনুযায়ী, নতুন বছরের বোনাস হিসেবে প্রাপ্য অর্থ নেমারের হাতে এখনই তুলে দিচ্ছে না বার্সা। তারা বলেছে, ‘বোনাস আপাতত জমা থাকবে। বিতর্ক মিটে যাওয়ার পরেই তা দেওয়া হবে।’ স্প্যানিশ সংবাদমাধ্যমের মতে চুক্তি ভেঙে বেরিয়ে যাওয়ার জন্য বোনাসের পুরো অর্থ কখনওই দেবে না বার্সেলোনা। ক্ষতিপূরণ হিসেবে বড় অংশই কেটে নেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন