মেসির চোট নিয়ে বার্সার সতর্কবার্তা

আর্জেন্তিনায় তাঁর দ্বিতীয় ইনিংস নিয়ে হইচই কম নেই। বিশ্বের সারা প্রান্তে সমস্ত কট্টর মেসি-ভক্তরা অপেক্ষা করে আছেন শুক্রবার ভোরের জন্য। যখন উরুগুয়ের বিরুদ্ধে বিশ্বকাপ কোয়ালিফায়ারে ফেরার কথা মেসির। কিন্তু রাজপুত্রের রাজকীয় প্রত্যাবর্তনের আগে চোটের কাঁটা যে থেকেই যাচ্ছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ৩১ অগস্ট ২০১৬ ০৪:১৬
Share:

ট্রেনিংয়ে নেমে পড়লেন এলএম টেন। মঙ্গলবার। ছবি-টুইটার

আর্জেন্তিনায় তাঁর দ্বিতীয় ইনিংস নিয়ে হইচই কম নেই। বিশ্বের সারা প্রান্তে সমস্ত কট্টর মেসি-ভক্তরা অপেক্ষা করে আছেন শুক্রবার ভোরের জন্য। যখন উরুগুয়ের বিরুদ্ধে বিশ্বকাপ কোয়ালিফায়ারে ফেরার কথা মেসির। কিন্তু রাজপুত্রের রাজকীয় প্রত্যাবর্তনের আগে চোটের কাঁটা যে থেকেই যাচ্ছে। আর তাই তো ফের ক্লাব বনাম দেশ দ্বন্দ্বে সরগরম বিশ্বফুটবল।

Advertisement

‘‘মেসি আর্জেন্তিনায় যাচ্ছে ঠিকই কিন্তু চোট পুরোপুরি সারলে তবেই ম্যাচে নামবে’’— সংক্ষিপ্ত এই ক্লাব বিবৃতিতে আগেভাগেই আর্জেন্তিনাকে সতর্কবার্তা পাঠিয়ে দিল বার্সেলোনা। বিবৃতিতে সরাসরি ভাবে কিছু না বললেও মনে করা হচ্ছে, এক রকম ঘুরিয়েই আর্জেন্তিনাকে সতর্কবার্তা পাঠিয়ে রাখল বার্সা। আবেগের বসে যাতে চোট সত্ত্বেও নামিয়ে না দেওয়া হয় মেসিকে।

গত রবিবার বার্সার হয়ে নিজের ৩৫০তম লা লিগা ম্যাচের পর পেশিতে টান লাগে মেসির। ক্লাব ডাক্তাররা পরীক্ষা করার পর ধরা পড়ে হ্যামস্ট্রিংয়ে হাল্কা চোট। কিন্তু তা সত্ত্বেও উরুগুয়ের বিরুদ্ধে খেলতে আর্জেন্তিনা রওনা হন এলএম টেন।

Advertisement

শতবর্ষের কোপা ফাইনালের পরে কেউ ভাবেননি এত দ্রুত এই ফ্রেম আবার দেখতে পাবেন। তবুও সারা বিশ্বের কট্টর মেসি-ভক্তদের স্বপ্নের সেই ফ্রেম আবার ফিরে এল যখন আর্জেন্তিনার ট্রেনিং জার্সি পরে মাঠে নামেন এলএম টেন। একা একাই হাল্কা ট্রেনিং করতে দেখা যায় মহাতারকাকে।

কিন্তু মেসি ট্রেনিংয়ে যোগ দিলেও আর্জেন্তিনার সমস্যা থেকেই যাচ্ছে। উরুগুয়ের বিরুদ্ধে গুরুত্বপূর্ণ কোয়ালিফায়ারের আগে দল প্রায় মিনি হাসপাতাল। সের্জিও আগেরোর মতো ফর্মে থাকা ফরোয়ার্ড কোনও সুযোগই নেই খেলার। চোটের জন্য ছিটকে গিয়েছেন তিনি। জাভিয়ার পাস্তোরেও রয়েছেন চোটের তালিকায়। তার উপর আবার নতুন কোচ এদগার্দো বাউজাও বেশি সময় পাননি নিজের স্ট্র্যাটেজি পরীক্ষা করে দেখার।

কিন্তু একটা জিনিস তিনি পরিষ্কার করে দিচ্ছেন। উত্তরসূরি জেরার্দো মার্টিনো যে ভুল করেছিলেন সেটা করবেন না বাউজা। ম্যান মার্কিংয়ের হাত থেকে বাঁচাতে এলএম টেনকে ফলস নাইনে খেলাবেন না আর্জেন্তিনার নতুন কোচ। ‘‘কোপা ফাইনালে মেসিকে সবাই মার্ক করে দিচ্ছিল। ও ফলস নাইনে খেলছিল বলে দু’তিনজন এসে ঘিরে নিচ্ছিল মেসিকে। আমি সেটাই চাই না। তাই ওকে ফলস নাইনে খেলাবো না। অন্য কোনও পজিশনে খেলবে মেসি,’’ বলছেন আর্জেন্তাইন কোচ বাউজা।

দেশের হয়ে ফিরলেও, মেসির ক্লাব ভবিষ্যৎ নিয়ে ধোঁয়াশা থেকেই যাচ্ছে। শোনা যাচ্ছে, মেসি নাকি নতুন চ্যালেঞ্জ নিতে চান। তার উপরে আবার কর ফাঁকি বিতর্কে ক্লাবের কোনও সাহায্য না পাওয়ায় জল্পনা আরও তুঙ্গে ওঠে যে মেসির সঙ্গে বার্সা বিচ্ছেদ মাত্র সময়ের অপেক্ষা। কিন্তু সে সমস্ত বিতর্ক উড়িয়ে ক্লাবের তরফ থেকে নতুন চুক্তি দেওয়া হচ্ছে রাজপুত্রকে। এলএম টেনের সঙ্গে কথাবার্তাও নাকি শুরু করে দিয়েছে বার্সা। ক্লাব প্রেসিডেন্ট জোসেফ মারিয়া বার্তেমিউ বলছেন, ‘‘মেসি বিশ্বের এক নম্বর ফুটবলার। যে কর ফাকি বিতর্কে জড়িয়েছে মেসি সেটা খুবই খারাপ। কারণ এ সব ক্ষেত্রে ফুটবলারের কিছু করার থাকে না।’’ এলএম টেনের আর চুক্তির মেয়াদ ফুরোতে আর দু’বছর বাকি। তাই যত তাড়াতাড়ি সম্ভব নতুন চুক্তি সই করাতে চায় ক্লাব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন