বার্সার বিশ্রী হার, সুয়ারেস মানছেন লড়াই খুব কঠিন

মানছি লিগ সবে শুরু হয়েছে। এখনও অনেকটা রাস্তা যেতে হবে। কিন্তু এই ধরনের ম্যাচেই জয় একটা দলকে খেতাবের দিকে এগিয়ে দেয়। লিগ জিততে হলে আমাদের আরও কঠোর পরিশ্রম করতে হবে। মনে হচ্ছে আমাদের জন্য খুব কঠিন বছর অপেক্ষা করছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০১৯ ০৪:০২
Share:

অন্ধকার: ক্যাম্প ন্যুতে হারের সাক্ষী রইলেন লিয়োনেল মেসি। —ছবি রয়টার্স।

গ্রানাদা ২ • বার্সেলোনা ০

Advertisement

শেষ ২৫ বছরে লা লিগায় এত খারাপ শুরু কখনও হয়নি বার্সেলোনার। শনিবার নিজেদের মাঠে খেলে লিয়োনেল মেসিদের ২-০ গোলে হারিয়ে দিল এ বারই লিগে উন্নীত গ্রানাদার মতো দল।

খেলার আয়ু দু’মিনিট না হতেই গ্রানাদার র‌্যামন আজ়িজ় হেডে গোল করে ১-০ করে দেন। দ্বিতীয়ার্ধে শুরু থেকেই মেসি ও আনসু ফাতিকে নামান বার্সা ম্যানেজার আর্নেস্তো ভালভার্দে। মেসি তাঁর সেরা ফর্মের ধারেকাছে ছিলেন না। উল্টে ৬৬ মিনিটে গ্রানাদার আলভারো ভাদিলোই পেনাল্টি থেকে গোল করে ২-০ করে দেন।

Advertisement

শনিবারের ম্যাচের পরে বার্সা লিগ টেবলে রয়েছে অবিশ্বাস্য ভাবে ৮ নম্বরে। তাদের পয়েন্ট পাঁচ ম্যাচে সাত। ছ’নম্বরে রয়েছে রিয়াল মাদ্রিদ। ৪ ম্যাচে ৮ পয়েন্ট। টেবলের শীর্ষে গ্রানাদা। তাদের পাঁচ ম্যাচে পয়েন্ট এখন ১০। অবশ্য সেল্টা ভিগোর বিরুদ্ধে গোলশূন্য ড্র না করলে টেবলের শীর্ষে উঠে আসত আতলেতিকো দে মাদ্রিদ।

এই হারে মারাত্মক হতাশ বার্সার স্ট্রাইকার লুইস সুয়ারেস। ‘‘আজ খুব খারাপ ভাবে হারলাম। এই ধরনের হার কষ্ট বাড়িয়ে দেয়। এই হারের পরে সব কিছু নতুন করে বিশ্লেষণ করতে হবে। আমাদের এ বারের এই দলটার বহু জায়গায় উন্নতি করতে হবে,’’ বলেন উরুগুয়ান তারকা। সঙ্গে যোগ করেন, ‘‘মানছি লিগ সবে শুরু হয়েছে। এখনও অনেকটা রাস্তা যেতে হবে। কিন্তু এই ধরনের ম্যাচেই জয় একটা দলকে খেতাবের দিকে এগিয়ে দেয়। লিগ জিততে হলে আমাদের আরও কঠোর পরিশ্রম করতে হবে। মনে হচ্ছে আমাদের জন্য খুব কঠিন বছর অপেক্ষা করছে।’’

বার্সেলোনা বারবার বাইরের ম্যাচগুলোয় বেশি সমস্যায় পড়ছে। তার উপরে লা লিগায় শেষ সাতটি ম্যাচের ছ’টিতেই তারা জিততে ব্যর্থ। গ্রানাদার বিরুদ্ধে শনিবার ৯০ মিনিটে তাদের মাত্র একটা শটই ঠিকঠাক লক্ষ্যে মারা হয়েছে। স্পেনে ইতিমধ্যেই সমালোচনা শুরু হয়েছে, ফিলিপে কুতিনহোকে বায়ার্ন মিউনিখে লোন-এ দিয়ে দেওয়ার জন্য। কুতিনহোর প্রিয় বন্ধু সুয়ারেসকে বলতে শোনা গেল, ‘‘এ বার আমাদের খেলায় সেই ধারটাই নেই। গোলও হচ্ছে না। মনে রাখবেন, ক্লাবটার নাম বার্সেলোনা। আমরা সব ম্যাচই জেতার জন্য খেলতে নামি। এ ভাবে লিগ শুরু করাটা আমাদের একেবারেই মানায় না।’’

জয়ী লুকাকুরা: শনিবার ইটালির লিগ সেরি আ-য় মিলান ডার্বিতে এসি মিলানকে ২-০ গোলে হারাল ইন্টার মিলান। আন্তোনিয়ো কন্তের ক্লাব ইন্টারের হয়ে দু’টি গোল করলেন যথাক্রমে মার্সেলো ব্রজ়োভিচ (৪৯ মিনিট) এবং রোমেলু

লুকাকু (৭৮ মিনিট)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন