ধোনি না পারলে ব্যাটিং অর্ডারে পরিবর্তন আনবে টিম ম্যানেজমেন্ট

বুধবার ভারত বনাম বাংলাদেশ ম্যাচ দিয়ে শুরু হয়ে যাচ্ছে এশিয়া কাপের মূলপর্ব। ধোনির ফিটনেস নিয়ে চিন্তিত টিম ম্যানেজমেন্ট। রাত পোহালেই শুরু হয়ে যাবে এশিয়া কাপের মূলপর্ব। তাঁর আগে অধিনায়কের চোটে একটু হলেও ব্যাকফুটে টিম ইন্ডিয়া। সোমবারই অনুশীলনে পিঠের পেশিতে টান ধরে ধোনির।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০১৬ ১৯:২১
Share:

বুধবার ভারত বনাম বাংলাদেশ ম্যাচ দিয়ে শুরু হয়ে যাচ্ছে এশিয়া কাপের মূলপর্ব। ধোনির ফিটনেস নিয়ে চিন্তিত টিম ম্যানেজমেন্ট। রাত পোহালেই শুরু হয়ে যাবে এশিয়া কাপের মূলপর্ব। তাঁর আগে অধিনায়কের চোটে একটু হলেও ব্যাকফুটে টিম ইন্ডিয়া। সোমবারই অনুশীলনে পিঠের পেশিতে টান ধরে ধোনির। সঙ্গে সঙ্গেই ডেকে নেওয়া হয় পার্থিব পটেলকে। এমন অবস্থায় ভারতের বিরুদ্ধে ঘরের মাঠে মানসিকভাবে একটু হলেও এগিয়ে থাকছে বাংলাদেশ। তবে ধোনির খেলার সম্ভবনা এখনই উড়িয়ে দিচ্ছে না টিম ম্যানেজমেন্ট। দলের পক্ষ থেকে জানানো হয়েছে এখন অনেকটাই সুস্থ তিনি। তবে ম্যাচের আগে দেখে ফাইনাল সিদ্ধান্ত নেওয়া হবে।

Advertisement

একান্তই না পারলেন খে‌লবেন পার্থিব। যে শেষ ভারতের হয়ে খেলেছেন ২০১২ সালে। কিন্তু এই অবস্থায় বড় ধাক্কা খাবে ভারতের মিডল অর্ডার। যেখানে সব থেকে বড় ভরসার নাম এমএস। মঙ্গলবার অনুশীলন শেষে সাংবাদিক সম্মেলনে এসে সহ-অধিনায়ক বিরাট কোহলি জানিয়ে দিলেন সে কথা। বলেন, ‘‘ঠিক খেলার আগে যদি কোনও প্লেয়ারের চোট হয়ে যায় তার উপর সেটা যদি হয় এমএস-এর মতো কারও তাহলে সমস্যা তো বটেই। বিশেষ করে দলের মিডল অর্ডারের বড় শক্তি ধোনি।’’ এদিন অনুশীলন করলেন না ধোনি। ইতিমধ্যেই দলের সঙ্গে যোগ দিয়েছেন পার্থিব।

আরও খবর

Advertisement

অস্ট্রেলিয়ার জয়ে টেস্ট ক্রিকেটে শীর্ষ স্থান হারাবে ভারত

অনুশীলনে চোট ধোনির, ডাকা হল পার্থিব পটেলকে

পার্থিবকে ডেকে নিলেও তাঁর ব্যাটিং পজিশন নিয়ে এখনও সংশয়ে বিরাট। তিনি বলেন, ‘‘একান্তই ধোনি খেলতে না পারলে পার্থিবকে খেলাতে হবে। তখন বসে ঠিক করতে হবে ব্যাটিংয়ে কত নম্বরে ওকে আনা হবে। বা ব্যাটিং অর্ডার নতুন করে সাজানো হবে।’’ টি২০ বিশ্বকাপের আগে এশিয়া কাপকেই প্রস্তুতির মঞ্চ হিসেবে বেছে নিয়েছে সব দল। কারণ এই সব দলের বিরুদ্ধেই খেলতে হবে বিশ্বকাপে। তার আগে একে অপরকে মেপে নেওয়ার জন্য তৈরি সবাই। কোহলি বলেন, ‘‘আমরা চেষ্টা করব সেরা টিম কম্বিনেশন নিয়েই নামতে। বিশ্বকাপের আগে যত বেশি দলের সঙ্গে আমরা খেলতে পারব ততই আমাদের ভাল। যেখানে নিজের সেরাটা দিতে চাইবে সবাই। ভারত আর বাংলাদেশে পরিবেশ, আবহাওয়া এক হওয়ায় এখানে খেলাটা কাজেও লাগবে।’’ পাশাপাশি তিনি এও বলেন আইপিএল-এ খেলার অভিজ্ঞতা ভারতীয় ক্রিকেটারদের কাজে লাগবে। বলেন, ‘‘ওরা সকলেই অভিজ্ঞ। দল দেখলে বুঝতেই পারবেন এখানে সকলেই আইপিএল-এ খেলেছে। তাই তাঁদের বলার প্রয়োজন নেই মাঠে নেমে কার কী দায়িত্ব। তাই হয়তো এমএস বলেছে যে দল তৈরি।’’

বাংলাদেশের বিরুদ্ধে খেলতে নামার আগে নিজের খেলার কথাও বলেছেন বিরাট কোহলি। তিনি স্পষ্টই জানিয়েছেন তিনি মাঠে নেমে কোনটা পারেন আর কোনটা পারেন না। তিনি জানেন টি২০তে দ্রুত রান তোলাটাই লক্ষ্য। বলেন, ‘‘আমি অন্যদের মতো বড় বড় শট নিতে পারি না। বেশি ওভার বাউন্ডারিও মারতে পারি না। তবে আমার লক্ষ্য হবে যত বেশি সম্ভব বাউন্ডারি মেরে রান তুলে নিতে।’’ কোহলির মতে, ১৬০ রান দলের জন্য অনেটাই ঠিক। সেটা তুলতে যা করতে হবে ব্যাটসম্যানরা সেটাই করবে বলে জানিয়েছেন বিরাট। তবে পিচ বলছে আরও বেশি রান উঠবে এশিয়া কাপে।

এশিয়া কাপ : ভারত বনাম বাংলাদেশ (ঢাকা, সন্ধ্যে ৭টা)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন