BCCI

জাতীয় দলে সুযোগ পেতে বিরাটদের জন্য আরও কঠিন প্রশ্নপত্র তৈরি করছে সৌরভের বোর্ড

ইংল্যান্ডের বিরুদ্ধে একদিনের সিরিজ এবং টি২০ সিরিজের দল গঠনের আগে এই পরীক্ষায় পাশ করতে হবে ক্রিকেটারদের।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০২১ ১১:৪৩
Share:

বিরাটদের জন্য নতুন ফিটনেস পরীক্ষা যোগ করল বিসিসিআই। ছবি: বিসিসিআই

অস্ট্রেলিয়ার মাটিতে ফিটনেস নিয়ে বারবার ভুগতে হয়েছিল ভারতীয় দলকে। ইয়ো ইয়ো টেস্টের পর, এবার এক নতুন ফিটনেস পরীক্ষা যোগ করল বিসিসিআই। এই পরীক্ষায় পাশ করলে তবেই জায়গা পাওয়া যাবে দলে। ক্রিকেটারদের ফিট রাখতে এমনই উপায় বার করল ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।

Advertisement

নতুন এই টেস্টে ২ কিলোমিটার দৌড়তে হবে ক্রিকেটারদের, নির্দিষ্ট একটা সময়ের মধ্যে। পেসারদের জন্য সময় বরাদ্দ হয়েছে ৮ মিনিট ১৫ সেকেন্ড এবং বাকিদের জন্য ৮ মিনিট ৩০ সেকেন্ড। ইয়ো ইয়ো টেস্ট থাকছেই, সঙ্গে যোগ হচ্ছে এই ‘স্পিড অ্যান্ড এনডিয়েরেন্স টেস্ট’।

বিসিসিআই-এর তরফে বলা হয়েছে, “এখন যে ফিটনেস পরীক্ষা নেওয়া হয়, তার জন্য আমাদের ক্রিকেটারদের ফিটনেস অনেকটাই বেড়ে গিয়েছে। এবার আমাদের চেষ্টা সেটাকেও অতিক্রম করে যাওয়ার। নতুন এই পরীক্ষায় ক্রিকেটারদের ফিটনেস আরও বেড়ে যাবে। প্রতি বছর বোর্ড উন্নতির চেষ্টা করবে।”

Advertisement

ইংল্যান্ডের বিরুদ্ধে একদিনের সিরিজ এবং টি২০ সিরিজের দল গঠনের আগে এই পরীক্ষায় পাশ করতে হবে ক্রিকেটারদের। বোর্ডের তরফে প্রত্যেক ক্রিকেটারকেই জানিয়ে দেওয়া হয়েছে নতুন টেস্টের ব্যাপারে। ফেব্রুয়ারির পর জুন মাসে ফের টেস্ট নেওয়া হবে। অস্ট্রেলিয়ার মাটিতে উমেশ যাদব, রবীন্দ্র জাডেজা, হনুমা বিহারীদের চোট চিন্তায় ফেলে দিয়েছিল ভারতীয় দলকে। আগামী দিনে যাতে এমন পরিস্থিতি না তৈরি হয়, সেই দিকে নজর রেখেই এমন পরিকল্পনা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন