BCCI

BCCI: ঘরের মাঠে আরও বেশি আইসিসি প্রতিযোগিতা চাইছে সৌরভের বোর্ড

আগামী আট বছরের মধ্যে অন্তত তিনটি প্রতিযোগিতা ভারতের মাটিতে আয়োজন করতে চাইছে বিসিসিআই।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০২১ ১৩:০৯
Share:

আরও প্রতিযোগিতা আয়োজন করতে চায় ভারতীয় বোর্ড। —ফাইল চিত্র

দেশের মাঠে আরও বেশি আন্তর্জাতিক প্রতিযোগিতা আয়োজন করতে চাইছে ভারতীয় ক্রিকেট বোর্ড। এই বছর টি২০ বিশ্বকাপ হওয়ার কথা ছিল ভারতের মাটিতে। তবে করোনার কারণে তা অনুষ্ঠিত হবে ওমান এবং সংযুক্ত আরব আমিরশাহিতে।

২০২৩ সালে পুরুষদের এক দিনের ক্রিকেটের বিশ্বকাপ। সেটাও হওয়ার কথা ভারতেই। এর পর আইসিসি-র আরও প্রতিযোগিতা ভারতে আয়োজন করার ভাবনা রয়েছে বিসিসিআই-এর। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের সূত্র অনুযায়ী ভারতীয় বোর্ড বলেছে, “২০২৩ সালের বিশ্বকাপের পর ভারতে আইসিসি-র আরও প্রতিযোগিতা আয়োজন করার চেষ্টা করছি আমরা। সব ঠিক থাকলে আইসিসি-র কাছে আমাদের পরিকল্পনা পাঠানো হবে।”

Advertisement

সেই সূত্র জানাচ্ছে আগামী আট বছরের মধ্যে আইসিসি-র অন্তত তিনটি প্রতিযোগিতা ভারতের মাটিতে আয়োজন করতে চাইছে বিসিসিআই। আইসিসি-র বৈঠকে সেই কথা জানাতে চায় সৌরভ গঙ্গোপাধ্যায়ের বোর্ড।

আইসিসি জানিয়েছিল পুরুষদের ক্রিকেটে আরও বেশ কিছু প্রতিযোগিতা আনতে চায় তারা। আট দলের চ্যাম্পিয়ন্স ট্রফি ফিরিয়ে আনতে চাইছে আইসিসি। ২০২৪ এবং ২০২৮ সালে সেই প্রতিযোগিতা হতে পারে। পুরুষদের টি২০ বিশ্বকাপ খেলা হয় ১৬ দলের মধ্যে। আইসিসি-র পরিকল্পনা রয়েছে তা বাড়িয়ে ২০ দলের করার।

Advertisement

৫০ ওভারের বিশ্বকাপ গত বার খেলা হয় ১০টি দলে। ২০২৭ এবং ২০৩১ সালে সেটা ১৪ দলের করা হবে বলে জানিয়েছে আইসিসি। ২০২৩ সালে ভারতে যে ৫০ ওভারের বিশ্বকাপ হবে ১০ দলের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন