Bengal

বিপর্যয়ের পরে সেই স্পিনে আস্থা বাংলার

কল্যাণীতে ঘূর্ণি উইকেটে খেলতে হতে পারে বাংলাকে। বিদর্ভের বিরুদ্ধে বিপর্যয়ের পরে সেই স্পিনেই আস্থা রাখছে বাংলা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ জানুয়ারি ২০২০ ০৫:১০
Share:

ফাইল চিত্র।

বিদর্ভের বিরুদ্ধে শোচনীয় হারের পরে হায়দরাবাদ ম্যাচের দল ঘোষণা করল সিএবি। দলে এসেছেন পেসার নীলকণ্ঠ দাস ও ব্যাটসম্যান ঋত্বিক চট্টোপাধ্যায়। ১৯-২২ জানুয়ারি এই ম্যাচ হবে কল্যাণীতে।

Advertisement

সোমবার নাগপুর থেকে ফেরার পরে রাতেই কোচ অরুণলালকে সিএবিতে তলব করেছিলেন সিএবি কর্তারা। যেখানে সচিব অভিষেক ডালমিয়া ও যুগ্ম সচিব দেবব্রত দাসের সঙ্গে আলোচনার পরে ঠিক হয়েছিল, তরুণদের নিয়ে দল গড়া হবে। প্রাধান্য দিতে বলা হয়েছিল স্থানীয় ক্রিকেটে পারফরম্যান্সের উপরেও। এ দিন দল গঠনে তার ছাপ মিলেছে। নীলকণ্ঠ সম্প্রতি মোহনবাগান বনাম ভবানীপুর ম্যাচে সাত উইকেট পেয়েছিলেন।

কল্যাণীতে ঘূর্ণি উইকেটে খেলতে হতে পারে বাংলাকে। বিদর্ভের বিরুদ্ধে বিপর্যয়ের পরে সেই স্পিনেই আস্থা রাখছে বাংলা। পেসার নীলকণ্ঠের অন্তর্ভুক্তি সম্পর্কে বাংলা শিবিরের পরিকল্পনা, দিল্লি ম্যাচ ইডেনে হলে খেলানো হবে তাঁকে। হায়দরাবাদ ম্যাচ সম্পর্কে এখনও বাংলা শিবিরের পরিকল্পনা কল্যাণীতে যদি ঘূর্ণি উইকেট হয়, তা হলে এক পেসারের সঙ্গে চার স্পিনার খেলানো হবে। তবে এ সবই এখনও পরিকল্পনার স্তরে রয়েছে। কিছুই চূড়ান্ত হয়নি।

Advertisement

সিএবি সচিব অভিষেক ডালমিয়া জানিয়েছেন, ‘‘কল্যাণীতে থাকছেন না বাংলার বোলিং কোচ রণদেব বসু। তাঁর পরিবর্তে সেখানে থাকবেন বাংলার স্পিন বোলিং উপদেষ্টা উৎপল চট্টোপাধ্যায়। রণদেব এই সময়ে দায়িত্ব সামলাবেন বাংলার অনূর্ধ্ব-২৩ ও ১৯ দলের।’’ ফলে আভাস মিলছে হায়দরাবাদের বিরুদ্ধে স্পিন শক্তি আঁকড়েই ঝাঁপাতে চাইছে বাংলা।

কোচ অরুণ লাল দল নিয়ে খুশি। তাঁর প্রতিক্রিয়া, ‘‘ভাল দল হয়েছে। স্থানীয় ক্রিকেটে যারা ভাল করেছে, তাদের সুযোগ দিয়েছি আমরা। বিদর্ভের বিরুদ্ধে ম্যাচে খেলতে পারিনি আমরা। তাই হায়দরাবাদের বিরুদ্ধে সেরাটা দিতে মুখিয়ে রয়েছে দল। কল্যাণীতে হায়দরাবাদের বিরুদ্ধে ভাল লড়াই হবে। আশা করি, ছেলেরা প্রত্যাশা মতো নিজেদের পারফরম্যান্স মেলে ধরবে।’’

ঘোষিত বাংলা দল: অভিমন্যু ঈশ্বরন (অধিনায়ক), মনোজ তিওয়ারি, অনুষ্টুপ মজুমদার, শ্রীবৎস গোস্বামী, অভিষেক রমন, অর্ণব নন্দী, কৌশিক ঘোষ, শাহবাজ় আহমেদ, ঋত্বিক চট্টোপাধ্যায়, মুকেশ কুমার, আকাশদীপ সিংহ, অয়ন ভট্টাচার্য, শ্রেয়ান চক্রবর্তী, কাজ়ি জুনেইদ সাইফি ও নীলকণ্ঠ দাস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন