বিদেশকে হারিয়ে হাসছে বাংলা

বাংলার কাছে হার মানল ইউরোপ! রবিবার ভাগীরথীর বুকে অনুষ্ঠিত আহিরণ ঘাট থেকে গোরাবাজার ঘাট পর্যন্ত ৮১ কিমি সাঁতার প্রতিযোগিতায় শ্রীরামপুরের অপূর্ব সাহার কাছে হেরে গেলেন স্পেনের হোসে লুই। 

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বহরমপুর শেষ আপডেট: ২৭ অগস্ট ২০১৮ ০৩:১০
Share:

হাড্ডাহাড্ডি: ভাগীরথীতে ৮১ কিলোমিটার সাঁতার প্রতিযোগিতা। রবিবার আহিরণে। ছবি: অর্কপ্রভ চট্টোপাধ্যায়

বাংলার কাছে হার মানল ইউরোপ! রবিবার ভাগীরথীর বুকে অনুষ্ঠিত আহিরণ ঘাট থেকে গোরাবাজার ঘাট পর্যন্ত ৮১ কিমি সাঁতার প্রতিযোগিতায় শ্রীরামপুরের অপূর্ব সাহার কাছে হেরে গেলেন স্পেনের হোসে লুই।

Advertisement

এ বছর স্পেনের ওই সাঁতারুর সামনে ‘হ্যাটট্রিক’-এর হাতছানি ছিল। এ দিন ১৭ বছরের কিশোরের কাছে হেরে গেলেন ৩৪ বছরের স্পেনের হোসে লুই। দ্বিতীয় স্থান পেয়েই সন্তুষ্ট থাকতে হল তাঁকে। এর আগে স্পেনের ওই সাঁতারু পর পর দু’বছর চ্যাম্পিয়ন হয়েছিলেন। এ দিন ৮১ কিলোমিটারে তৃতীয় হয়েছেন বহরমপুরের বিশ্বনাথ চক্রবর্তী। তিনি পর পর তিন বার তৃতীয় স্থান পেলেন।

এ দিন চ্যাম্পিয়ন হওয়ার পথে রিষড়া সুইমিং ক্লাবের সাঁতারু শ্রীরামপুর ইনস্টিটিউশনের দ্বাদশ শ্রেণির ছাত্র অপূর্ব সাহার সময় লেগেছে ১০ ঘণ্টা ৪৮ মিনিট ৪৬ সেকেন্ড, দ্বিতীয় হোসে লুইয়ের সময় লেগেছে ১১ ঘণ্টা ২ মিনিট ৪৬ সেকেন্ড এবং তৃতীয় বহরমপুরের গাঁধী কলোনির বিশ্বনাথ অধিকারীর সময় লেগেছে ১১ ঘণ্টা ৫ মিনিট ৪২ সেকেন্ড। ৮১ কিলোমিটারে ২৪ জন প্রতিযোগী ছিলেন। তার মধ্যে লাতিন আমেরিকা ও ইউরোপের চার জন পুরুষ ও মহিলা প্রতিযোগী ছিলেন— স্পেনের দু’জন, সুইডেনের এক জন এবং আর্জেন্টিনার এক জন। তবে সুইডেনের সাঁতারু ভাগীরথীর জলে নামার কয়েক ঘন্টার মধ্যেই উঠে পড়েন। ফলে প্রতিযোগিতা থেকে তিনি ছিটকে যান।

Advertisement

এ দিন ভোরে আহিরণ ঘাট থেকে ৮১ কিমি সাঁতার প্রতিযোগিতা শুরু বেশ কয়েক ঘন্টা পরে জিয়াগঞ্জ সদর গাট থেকে শুরু হয় ১৯ কিমি প্রতিযোগিতা। জিয়াগঞ্জ সদর ঘাট থেকে গোরাবাজার ঘাট পর্যন্ত ১৯ কিলোমিটারে পুরুষ বিভাগে প্রথম হয়েছেন আসানসোলের প্রত্যয় ভট্টাচার্য, দ্বিতীয় ত্রিপুরার নাগবর হোসেন পোদ্দার এবং তৃতীয় কলকাতার আদ্রি শর্মা। ১৯ কিলোমিটারে মহিলা বিভাগে প্রথম হন কলকাতার সৃষ্টি উপাধ্যায়, দ্বিতীয় বাংলাদেশের সনিয়া আখতার এবং তৃতীয় হন মহারাষ্ট্রের সাক্ষি সন্দীপ নায়েক। ১৯ কিমি বিভাগে পুরুষ ও মহিলা মিলিয়ে মোট ৫১ জন প্রতিযোগী যোগ দেন। তার মধ্যে ১২ জন মহিলা ও ৩৯ জন পুরুষ।

তবে কলকাতা ট্র্যাঙ্গুলার পার্কের বাসিন্দা চার বার অংশ নিয়ে দু’বার চ্যম্পিয়ন হয়ে বেজায় খুশি সৃষ্টি। চ্যাম্পিয়ন হতে সৃষ্টির সময় লেগেছে ২ ঘণ্টা ২১ মিনিট ৩ সেকেন্ড। দ্বিতীয় সনিয়া আখতারের লেগেছে ২ ঘণ্টা ২৪ মিনিট ৪৬ সেকেন্ড এবং তৃতীয় হয়েছেন সাক্ষী সন্দীপ নায়েকের সময় লেগেছে ২ ঘণ্টা ২৫ মিনিট ৩০ সেকেন্ড। ১৯ কিলোমিটার পুরুষ বিভাগে প্রথম প্রত্যয়ের ২ ঘণ্টা ২ মিনিট ৫৭ সেকেন্ড, দ্বিতীয় নাগবর হোসেন পোদ্দারের ২ ঘণ্টা ১২ মিনিট ২৭ সেকেন্ড এবং তৃতীয় আদ্রি শর্মার সময় লেগেছে ২ ঘন্টা ১২ মিনিট ৪১ সেকেন্ড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন